লাইফস্টাইল

গলা ও ঘাড়ের কালো দাগ দূর করবেন যেভাবে

অনেকেই ঘাড়ে কালো দাগ থাকায় বড় গলার পোশাক পড়তে পারেন না। সব সময় কলার দেওয়া পোশাকই তাদের ভরসা। তবে লজ্জা না পেয়ে বরং ভাবতে থাকুন, কীভাবে দূর করবেন এই কালো দাগ।

Advertisement

এক দুর্দান্ত ঘরোয়া প্যাকের মাধ্যমে কিন্তু আপনি ঘরে বসেই ঘাড় ও গলার কালো দাগ দূর করতে পারবেন। জেনে নিন কীভাবে?

১ চা চামচ উপটানের সঙ্গে ১ চা চামচ হলুদ গুঁড়ো, এক চিমটি এলাচ গুঁড়ো, এক চিমটি জিরার গুঁড়ো ও এক চা চামচ লেবুর রস নিন। এর সঙ্গে মিশিয়ে নিন ভিটামিন-ই ক্যাপসুল। সঙ্গে ঘি, দুধ ও নারকেল তেলসহ সব উপকরণ ভালো করে মিশিয়ে নিন।

এসব উপকরণের প্রতিটিই ত্বকের জন্য গুরুত্বপূর্ণ। উপটান কাজ করে আয়ুর্বেদিক স্ক্রাব হিসেবে। ভিটামিন-ই ত্বক কোমল রাখে।

Advertisement

লেবুর রস প্রাকৃতিক ব্লিচিং এজেন্ট, যা ত্বকের কালো দাগ তুলতে সাহায্য করে। হলুদ, জিরা এবং নারকেল তেল ত্বকের কালো দাগ দূর করতে পারে।

প্যাকটি যেভাবে ব্যবহার করবেনসবগুলো উপাদান একসঙ্গে মিশিয়ে ঘন পেস্ট তৈরি করুন। একটি ব্রাশ বা হাত দিয়েই ঘাড়ে ও গলায় ভালো করে এ প্যাক লাগান। ৪০ মিনিট প্যাকটি রাখবেন।

যখন প্যাক শুকিয়ে যাবে; তখন একটি পাত্রে গোলাপ জল নিয়ে তার মধ্যে নরম কাপড় বা তুলো ডুবিয়ে আলতো করে ঘঁষে ঘঁষে প্যাকটি তুলে ফেলুন।

যতদিন না কালো দাগ পুরোপুরি দূর হচ্ছে; ততদিন গোসলের আগে প্যাকটি ব্যবহার করুন। এ ছাড়াও যেসব বিষয় মাথায় রাখা জরুরি->> তাজা শাক-সবজি ও ফল-মূল খান>> ব্ল্যাক কফি পান করুন>> ধূমপানের অভ্যাস থাকলে তা নিয়ন্ত্রণ করুন>> প্রতিদিন বেশি করে পানি পান করুন।

Advertisement

স্কিনক্রাফট/জেএমএস/এসইউ/এমএস