আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ : ২৪ ফেব্রুয়ারি ২০২১

বিশ্বজুড়ে প্রতিদিন প্রতি মুহূর্তে ঘটে চলেছে কত শত ঘটনা। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

বাইডেন-ট্রুডোর প্রথম বৈঠককানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সঙ্গে বৈঠক করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণের পর কোনো বিদেশি নেতার সঙ্গে এটাই বাইডেনের প্রথম দ্বিপাক্ষিক বৈঠক। খবর বিবিসির।

মঙ্গলবার এই দুই শীর্ষ নেতার মধ্যে ভার্চ্যুয়াল বৈঠক অনুষ্ঠিত হয়েছে। দুই নেতা জলবায়ু পরিবর্তন এবং চীনকে কেন্দ্র করে পারস্পরিক নীতিতে অগ্রাধিকারের বিষয়ে আলোচনা করেছেন। এছাড়া চীনে বন্দি থাকা দুই কানাডীয় নাগরিকের মুক্তির বিষয়েও আলোচনা করেছেন তারা।

ইকুয়েডরে কারাগারে দাঙ্গায় নিহত ৬২ইকুয়েডরে পৃথক তিনটি কারাগারে দাঙ্গার ঘটনায় কমপক্ষে ৬২ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন আরও ডজনখানেক। স্থানীয় কর্তৃপক্ষ এ তথ্য নিশ্চিত করেছে।

Advertisement

দেশটির গুয়াইয়াকিল, কুয়েনকা এবং লাতাকুনগা কারাগারে বন্দি থাকা প্রতিদ্বন্দ্বী দলগুলোর মধ্যে এই দাঙ্গার ঘটনা ঘটেছে বলে জানা গেছে।

মালয়েশিয়া থেকে মিয়ানমারের নাগরিকদের ‘বহিষ্কার’হাইকোর্টের আদেশ এবং মানবাধিকার সংস্থাগুলোর আপত্তি সত্ত্বেও মিয়ানমারের এক হাজারেরও বেশি নাগরিককে ‘বহিষ্কার’ করেছে মালয়েশিয়া সরকার। তবে যাদের ফেরত পাঠানো হয়েছে, তাদের মধ্যে কোনো শরণার্থী নেই বলে জানিয়েছে দেশটি। খবর বিবিসির।

মানবাধিকার সংস্থাগুলোর দাবি, বহিষ্কৃত নাগরিকদের মধ্যে কিছু সংখ্যালঘু নৃগোষ্ঠীর মানুষও রয়েছেন, যারা মিয়ানমারে নির্যাতনের শিকার হয়ে দেশ ছেড়েছিলেন।

আঠার পাত্রে লুকানো ছিল ২৩ হাজার কেজি কোকেনকন্টেইনারের মধ্যে আঠার পাত্রে লুকিয়ে পাচার করা হচ্ছিল ২৩ টন (২৩ হাজার কেজি) কোকেন। তবে গন্তব্যে পৌঁছানোর আগেই জব্দ করা হয়েছে সেগুলো। বলা হচ্ছে, ইউরোপের ইতিহাসে মাদক উদ্ধারের সর্ববৃহৎ ঘটনা এটি। বার্তা সংস্থা এএফপি’র খবর অনুসারে, রেকর্ড পরিমাণ এই কোকেন যৌথভাবে উদ্ধার করেছে জার্মানি ও বেলজিয়াম, যার বাজারমূল্য কয়েক বিলিয়ন ইউরো।

Advertisement

করোনায় মৃত্যু ২৫ লাখ ছুঁই ছুঁইকরোনাভাইরাসে মৃত্যু ও আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। বৈশ্বিক এ মহামারিতে এপর্যন্ত মারা গেছেন ২৪ লাখ ৯৫ হাজার ৩৩৯ জন। আক্রান্ত হয়েছেন অন্তত ১১ কোটি ২৬ লাখ ৩৮ হাজার ৪৪৬ জন। আর সুস্থ হয়েছেন ৮ কোটি ৮২ লাখ ২৫ হাজার ৪৬৮ জন।

আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার থেকে এ তথ্য জানা গেছে।

এবার ৪০ লাখ ট্রাক্টর নিয়ে ভারতের সংসদ ভবন ঘেরাওয়ের হুমকিচার লাখ নয়, এবার ৪০ লাখ ট্রাক্টর নিয়ে সংসদ ভবন ঘেরাওয়ের হুঁশিয়ারি দিলেন ভারতের কৃষক আন্দোলনের নেতা রাকেশ টিকায়েত। মঙ্গলবার রাজস্থানে আয়োজিত কৃষক সমাবেশ থেকে এমন হুমকি দেন তিনি। খবর এনডিটিভির।

আন্দোলনে অংশগ্রহণকারী কৃষকদের এই কর্মসূচির জন্য প্রস্তুত থাকতে বলেন রাকেশ। যেকোনো সময় এই কর্মসূচির দিনক্ষণ ঘোষণা হবে বলে জানিয়েছেন তিনি।

কাপড়ে ৩ দিন পর্যন্ত বাঁচতে পারে করোনাভাইরাস, নতুন গবেষণার ফলাফলকরোনাভাইরাসের ধরনগুলো সচরাচর ব্যবহৃত কাপড়ের ওপর তিনদিন পর্যন্ত বেঁচে থাকতে পারে বলে নতুন এক গবেষণায় দেখা গেছে। খবর বিবিসির।

যুক্তরাজ্যের ডি মন্টফোর্ট ইউনিভার্সিটির গবেষকরা পলিস্টার, পলিকটন ও ১০০ শতাংশ কটন কাপড় নিয়ে পরীক্ষা চালিয়ে দেখেন, করোনাভাইরাস সবচেয়ে বেশি সময় টিকে থাকতে পারে পলিস্টার কাপড়ের ওপর।

মিয়ানমার সংকটে প্রতিবেশীদের উদ্যোগ ‘সন্দেহজনক’মিয়ানমার জান্তা সরকারের নিযুক্ত পররাষ্ট্রমন্ত্রী বুধবার প্রতিবেশী দেশ থাইল্যান্ডে গেছেন। থাই সরকার বলছে, মিয়ানমারে সেনা অভ্যুত্থানের পর তৈরি হওয়া সংকট সমাধানের চেষ্টায় নেমেছে প্রতিবেশীরা। তবে তাদের এই প্রচেষ্টা ঘিরে সন্দেহ তৈরি হয়েছে আন্দোলনকারীদের মধ্যে। খবর রয়টার্সের।

মিয়ানমারের নতুন মন্ত্রী উন্না মং লুইন থাইল্যান্ডে গিয়েছিলেন মূলত আসিয়ান (দক্ষিণপূর্ব এশীয় দেশগুলোর জোট) সদস্যদের সঙ্গে পরামর্শ করতে। মিয়ানমারের এই সংকট উত্তোরণের চেষ্টায় জোটটিতে নেতৃত্ব দিচ্ছে ইন্দোনেশিয়া।

জেলে থাকা স্বামীর মাদক সাম্রাজ্য চলত এমার ইশারায়মেক্সিকোর মাদক সম্রাট জোয়াকিন এল চাপো গুজম্যানের স্ত্রী এমা গত মঙ্গলবার যুক্তরাষ্ট্রে গ্রেফতার হয়েছেন। একদিন পরে ভিডিও কনফারেন্সের মাধ্যমে আদালতে হাজিরও করা হয়েছে তাকে। এমার বিরুদ্ধে ভয়ঙ্কর সব মাদক পাচারে জড়িত থাকার অভিযোগ আনা হয়েছে। তবে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো বলছে, তার প্রভাব ও কর্মকাণ্ডের সীমা আরও বিস্তৃত।

২০০৭ সালে একটি সৌন্দর্য প্রতিযোগিতায় এমার দিকে নজর পড়ে তার তুলনায় দ্বিগুণেরও বেশি বয়সী গুজম্যানের। পরে পারিবারিকভাবে বিয়ে হয় তাদের। সংসারে দু’টি যমজ সন্তান রয়েছে এ দম্পতির। সুন্দরী এমা শুধু গুজম্যানের সংসারেই নয়, ব্যবসাতেও গুরুত্বপূর্ণ অংশ হয়ে ওঠেন। তিনি ২০১৫ সালে মেক্সিকোর কারাগার থেকে স্বামীকে পালাতে সহায়তা করেছিলেন বলে অভিযোগ রয়েছে।

‘ট্রাম্পের চেয়ে বাজে পরিণতি অপেক্ষা করছে মোদির সামনে’গত নভেম্বরের নির্বাচনে হাড্ডাহাড্ডি লড়াই করেও শেষপর্যন্ত হেরে গেছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ভবিষ্যতে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জন্য এরচেয়েও খারাপ পরিণতি অপেক্ষা করছে বলে হুঁশিয়ারি দিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ও তৃণমূল কংগ্রেসের প্রধান মমতা বন্দ্যোপাধ্যায়।

বুধবার হুগলির কাছে একটি জনসভায় বক্তব্য দেওয়ার সময় মমতা অভিযোগ করেন, প্রধানমন্ত্রীর চেয়ারে বসে একের পর এক মিথ্যা বলে যাচ্ছেন নরেন্দ্র মোদি।

কেএএ/জিকেএস