আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৫ ফেব্রুয়ারি ২০২১

বিশ্বজুড়ে প্রতিদিন প্রতি মুহূর্তে ঘটে চলেছে কত শত ঘটনা। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

মিয়ানমারে অভ্যুত্থানের বিরোধিতা করলে ২০ বছর কারাদণ্ডের হুমকিমিয়ানমারে সশস্ত্র বাহিনীর কাজে বাধা দিলে ২০ বছরের কারাদণ্ড হতে পারে বলে অভ্যুত্থানবিরোধীদের হুঁশিয়ারি দিয়েছে দেশটির জান্তা সরকার। নতুন আইনে কেউ অভ্যুত্থানকারী নেতাদের বিরুদ্ধে ‘ঘৃণা বা অপমানসূচক’ কিছু প্রকাশ করলেই দীর্ঘমেয়াদী কারাদণ্ড বা মোটা অংকের জরিমানার মুখে পড়তে পারেন বলে জানানো হয়েছে। খবর বিবিসির।

সোমবার মিয়ানমার সেনাবাহিনীর ওয়েবসাইটে এক বিবৃতিতে বলা হয়েছে, কেউ নিরাপত্তা বাহিনীর দায়িত্ব পালনে বাধা দিলে সাত বছর আর জনসাধারণের মধ্যে ভীতি বা অশান্তি ছড়ালে তিন বছরের কারাদণ্ডে দণ্ডিত হতে পারেন।

২০১৯ সালেই ডজনের বেশি করোনার নতুন ধরন ছিল উহানেচীনে করোনার উৎস খুঁজে বের করতে কাজ করে যাচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রতিনিধি দল। ওই দলের সদস্যরা জানিয়েছেন, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহানে করোনাভাইরাসের সংক্রমণ অনেক বেশি ছড়িয়েছিল বলে বেশ কিছু লক্ষণ তারা দেখতে পেয়েছেন। সে সময় যতটা ভাবা হয়েছিল, তার চেয়েও সংক্রমণের মাত্রা অনেক বেশি ছিল।

Advertisement

বিশ্ব স্বাস্থ্য সংস্থার সদস্যরা বলছেন, জরুরি ভিত্তিতে ওই শহরের কয়েক লাখ মানুষের রক্তের নমুনা পরীক্ষা করে দেখার সুযোগ চেয়েছেন তারা। তবে চীন এখনো এ বিষয়ে অনুমতি দেয়নি।

ইসরায়েলে আমিরাতের প্রথম রাষ্ট্রদূতের শপথ, সম্পর্ক হবে আরও গভীরশপথ নিলেন ইসরায়েলে নিযুক্ত সংযুক্ত আরব আমিরাতের প্রথম রাষ্ট্রদূত মোহাম্মদ মাহমুদ আল-খাজা। রোববার আবুধাবির কাসর আল ওয়াতান প্রাসাদে তাকে শপথ পড়ান আমিরাতের ভাইস-প্রেসিডেন্ট ও দুবাইয়ের শাসক শেখ মোহাম্মদ বিন রশিদ আল-মাকতুম। আমিরাতের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ওয়াম এ তথ্য নিশ্চিত করেছে।

ভ্যাকসিন কেলেঙ্কারিতে পেরুর পররাষ্ট্রমন্ত্রীর পদত্যাগজনগণের আগে ভ্যাকসিন নেওয়ার কেলেঙ্কারিতে পদত্যাগ করলেন পেরুর পররাষ্ট্রমন্ত্রী এলিজাবেথ অ্যাসেটে। গত রোববার এক টুইটে এলিজাবেথ নিশ্চিত করেছেন, গত মাসে তিনি করোনা ভ্যাকসিন নিয়েছেন। জনগণের আগে ভ্যাকসিন নেওয়ার সিদ্ধান্ত ‘গুরুতর ভুল’ ছিল উল্লেখ করে সাবেক এ মন্ত্রী বলেছেন, তিনি ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ আর নেবেন না।

পেরুতে জনসাধারণের আগে ভ্যাকসিন নেওয়ায় শীর্ষ কর্মকর্তাদের পদত্যাগের দ্বিতীয় ঘটনা এটি। গত সপ্তাহেই দেশটির স্বাস্থ্যমন্ত্রী পিলার মাজেতি একই কারণ পদ ছেড়েছেন।

Advertisement

কংগ্রেসের কাছে অস্ত্র আইন সংশোধনের আহ্বান জানালেন বাইডেনপ্রাণঘাতী অস্ত্র নিষিদ্ধ করে অস্ত্র আইন সংশোধনের জন্য কংগ্রেসের প্রতি আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ফ্লোরিডার পার্কল্যান্ডের স্কুলে গুলি চালিয়ে হত্যার তৃতীয় বার্ষিকী উপলক্ষে রোববার দেয়া এক বিবৃতিতে এই আহ্বান জানান তিনি। খবর বিবিসির।

গিনিতে ইবোলা ভাইরাসে তিনজনের মৃত্যু, মহামারি ঘোষণাপশ্চিম আফ্রিকার দেশ গিনিতে ইবোলা ভাইরাসে আক্রান্ত হয়ে তিনজনের মৃত্যু ও আরও চারজন অসুস্থ হওয়ার পর মহামারি ঘোষণা করেছে দেশটির সরকার।

সম্প্রতি লাইবেরিয়া সীমান্তের কাছাকাছি একটি অন্ত্যেষ্টিক্রিয়ার আয়োজনে অংশগ্রহণের পর সাত ব্যক্তি অসুস্থ হয়ে পড়েন। তাদের ডাইরিয়া, বমি ও রক্তক্ষরণ শুরু হয়েছে। চিকিৎসাকেন্দ্রে আক্রান্তদের আলাদা করে রাখা হয়েছে বলে জানিয়েছে গিনির স্বাস্থ্য মন্ত্রণালয়।

মিসরে ৫ হাজার বছরের পুরনো বিয়ার কারখানা আবিষ্কারপ্রাচীন মিসরের আবিদোস নগরে পাঁচ হাজার বছরের পুরনো একটি বিশাল বিয়ার কারখানা আবিষ্কার করেছেন প্রত্নতত্ত্ববিদরা। দেশটির পর্যটন ও পুরাকীর্তি বিষয়ক মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে। খবর সিএনএনের।

এক বিবৃতিতে মন্ত্রণালয় জানিয়েছে, কারখানাটি মিসরের সোহাগ প্রশাসনিক অঞ্চলে পাওয়া গেছে। ধারণা করা হচ্ছে, এটি ৩ হাজার ১০০ বছর খ্রিস্টপূর্বে কিং নারমারের সময়কার। এটি আবিদোসে পাওয়া সবচেয়ে পুরনো বিয়ার কারখানা বলেও জানায় মন্ত্রণালয়।

যৌথ নৌমহড়া শুরু করছে ইরান-রাশিয়াইরান এবং রাশিয়ার অংশগ্রহণে যৌথ নৌমহড়া শুরু হচ্ছে মঙ্গলবার। উত্তর ভারত মহাসাগরে মহড়া চালানোর জন্য এর মধ্যেই সব ধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন ইরানের সামরিক বাহিনীর মুখপাত্র গোলাম রেজা তাহানি।

মহড়ায় অংশ নেবে ইরান এবং রাশিয়ার নৌবাহিনী। তবে এর পাশাপাশি ইরানের বিমানবাহিনীর একটি অংশও যোগ দেবে বলে জানানো হয়েছে। এবারের মহড়ার নাম দেয়া হয়েছে ‘দ্যা মেরিন সিকিউরিটি বেল্ট এক্সারসাইজ’।

ঝুঁকিপূর্ণ দেশ থেকে ব্রিটেনে ঢুকলে হোটেল কোয়ারেন্টাইন বাধ্যতামূলককরোনাভাইরাসের নতুন ধরনের ফলে উচ্চ ঝুঁকিতে রয়েছে এমন দেশগুলো থেকে আগত যাত্রীদের জন্য যুক্তরাজ্যে হোটেল কোয়ারেন্টাইন বাধ্যতামূলক করা হয়েছে। করোনার নতুন ধরনের সংক্রমণরোধে দেশটি এ পদক্ষেপ নিয়েছে, যা সোমবার থেকে কার্যকর হতে যাচ্ছে। খবর এএফপির।

যুক্তরাজ্য ৩৩টি দেশের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করেছে। নতুন নিয়মের আওতায়, এসব দেশ থেকে আসা ব্রিটিশ নাগরিক ও যুক্তরাজ্যের স্থায়ী বাসিন্দাদের দেশে ফেরত আসার পর অনুমোদিত হোটেলে ১০ দিন কোয়ারেন্টাইনে থাকতে হবে এবং একাধিকবার করোনাভাইরাস পরীক্ষা করাতে হবে।

কড়াকড়ি শিথিল, ভ্যাকসিন কার্যক্রম শুরু করছে দ. কোরিয়াকরোনাভাইরাস প্রতিরোধে জারি করা বিধিনিষেধ কিছুটা শিথিল করেছে দক্ষিণ কোরিয়া। সোমবার থেকে দেশটিতে ব্যবসায়িক ক্ষেত্রে সামাজিক দূরত্বের কড়াকড়ি কিছুটা শিথিল করা হয়েছে। তবে অন্য সব ক্ষেত্রে লোকজনের একসঙ্গে সমবেত হওয়ার ওপর সীমাবদ্ধতা থাকছে।

চলতি মাসেই ভ্যাকসিন কার্যক্রম শুরুর প্রস্তুতি নিচ্ছে দক্ষিণ কোরীয় কর্তৃপক্ষ।

কেএএ/এএসএম