আন্তর্জাতিক

২০১৯ সালেই ডজনের বেশি করোনার নতুন ধরন ছিল উহানে

চীনে করোনার উৎস খুঁজে বের করতে কাজ করে যাচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রতিনিধি দল। ওই দলের সদস্যরা জানিয়েছেন, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহানে করোনাভাইরাসের সংক্রমণ অনেক বেশি ছড়িয়েছিল বলে বেশ কিছু লক্ষণ তারা দেখতে পেয়েছেন। সে সময় যতটা ভাবা হয়েছিল, তার চেয়েও সংক্রমণের মাত্রা অনেক বেশি ছিল।

Advertisement

বিশ্ব স্বাস্থ্য সংস্থার সদস্যরা বলছেন, জরুরি ভিত্তিতে ওই শহরের কয়েক লাখ মানুষের রক্তের নমুনা পরীক্ষা করে দেখার সুযোগ চেয়েছেন তারা। তবে চীন এখনো এ বিষয়ে অনুমতি দেয়নি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ওই মিশনের প্রধান তদন্তকারী পিটার বেন এমব্যারেক সিএনএনকে বলেন, ২০১৯ সালে উহানে করোনার সংক্রমণ যতটা ধারণা করা হয়েছিল প্রকৃতপক্ষে সংক্রমণ তার চেয়েও বিস্তৃত ছিল। এক্ষেত্রে তারা বেশ কিছু লক্ষণ খুঁজে পেয়েছেন বলেও উল্লেখ করা হয়েছে।

এই লক্ষণগুলোর মধ্যে একটি হচ্ছে, ২০১৯ সালের ডিসেম্বরেই উহানে এক ডজনের বেশি করোনার নতুন ধরনের সংক্রমণ ঘটেছিল। চীনের কর্মকর্তাদের দেয়া তথ্য অনুযায়ী, দেশটিতে প্রথম যে ব্যক্তি করোনায় আক্রান্ত হয়েছিলেন তার সঙ্গে কথা বলার সুযোগ পেয়েছিলেন তদন্তকারীরা। তার সঙ্গে কথা বলে তদন্তকারীরা জানতে পেরেছেন যে, চল্লিশোর্ধ্ব ওই ব্যক্তি ২০১৯ সালের ৮ ডিসেম্বর আক্রান্ত হয়েছিলেন। কিন্তু তিনি করোনায় আক্রান্ত হওয়ার আগে তিনি চীনের বাইরে অন্য কোনো দেশে ভ্রমণ করেননি।

Advertisement

উহান সফরে গিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তদন্তকারীরা এখন পর্যন্ত যেসব তথ্য উদ্ঘাটন করতে পেরেছেন তা এই ভাইরাসের উৎস শনাক্তে গবেষণা চালিয়ে যাওয়া অন্য বিজ্ঞানীদের কাজের ক্ষেত্রে নতুন মাত্রা যোগ করতে পারে। তারা বলছেন, করোনার সংক্রমণ ২০১৯ সালের ডিসেম্বরের মাঝামাঝিতে হয়েছে বলে আনুষ্ঠানিকভাবে জানা গেলেও প্রকৃতপক্ষে এই ভাইরাসের সংক্রমণ অনেক আগেই চীনে ছড়িয়ে থাকতে পারে।

সম্প্রতি উহান থেকে সফর শেষ করেই সুইজারল্যান্ডে ফিরেছেন এমব্যারেক। তিনি বলেন, ২০১৯ সালের ডিসেম্বরেই ব্যাপকভাবে করোনা ছড়িয়ে পড়েছিল-অনুসন্ধানে পাওয়া এটাই নতুন তথ্য।

টিটিএন/এমএস

Advertisement