প্রবাস

বাড়ছে করোনা আক্রান্ত : মালেতে কারফিউ জারি

মালদ্বীপে গত ২৪ ঘণ্টায় নতুন করে ১২০ জনের করোনা শনাক্ত হয়েছে। এর মধ্যে মালেতে ৯৯ জন। বাকিরা রাজধানীর বাইরের। এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে ১৭ হাজার ৫০৭ জন।

Advertisement

১২ ফেব্রুয়ারি সন্ধ্যায় মালদ্বীপের স্বাস্থ্য সুরক্ষা সংস্থা নিয়মিত সংবাদ বুলেটিনে করোনাভাইরাসের সর্বশেষ পরিস্থিতি জানানো হয়েছে।

আরও জানানো হয়, গত ২৪ ঘণ্টায় মালদ্বীপে নতুন করে সুস্থ হয়েছে ৬১ জন। এখন পর্যন্ত সুস্থ হয়েছে মোট ১৫ হাজার ১৪২ জন। মালদ্বীপে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন ৫৬ জন।

অন্যদিকে দুপুরে বিজ্ঞপ্তিতে মালদ্বীপের স্বাস্থ্য সুরক্ষা সংস্থা (এইচপিএ) জানায়, শনাক্তের সংখ্যা বেড়ে যাওয়ায় রাজধানী মালে ‘অঞ্চলে ১২ ফেব্রুয়ারি সন্ধ্যা ৬টা থেকে সকাল ৬টা পর্যন্ত কারফিউ জারি করা হয়েছে। এ সময় সব ধরনের যানবাহন চলাচল বন্ধ থাকবে।

Advertisement

এই সময়ে সবাইকে আইন মেনে চলার অনুরোধ করা হয়েছে। যদি কেউ আইন ভঙ্গ করে তাদেরকে মালদ্বীপের ১ হাজার রুপিয়া জরিমানা করা হবে। মাস্ক ছাড়া কেউ রাস্তায় বের হলেও তাদেরকে এক হাজার রুপি জরিমানা করা হবে।

তাই বাংলাদেশ দূতালায় থেকে মালদ্বীপে প্রবাসী বাংলাদেশি কর্মীদেরকে সরকারের করা আইনের প্রতি সম্মান ও স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য অনুরোধ করা হয়।

উল্লেখ, গত ২৭ জানুয়ারি রাজধানীর বৃহত্তর অঞ্চলে রাত ১২টা থেকে ভোর ৪টা পর্যন্ত নতুন করে কারফিউ ঘোষণা করেছিল মালদ্বীপের সরকার।

মহামারি করোনার প্রাদুর্ভাবের কারণে রাজধানী মালেতে এর আগে গত বছরের এপ্রিলে কারফিউ ঘোষণা করেছিল। যা গত বছর ডিসেম্বরে পুরোপুরি তুলে নেয়া হয়েছিল।

Advertisement

নতুন বছরের শুরুতে গড়ে প্রতিদিন ১০০ জনের ও বেশি করোনাভাইরাস শনাক্ত হচ্ছে। গত কয়েক দিনের পরিসংখ্যানে দেখা গেছে, প্রতিদিন গড়ে আক্রান্তের সংখ্যা ১০০ জনেরও বেশি।

এমআরএম/এমকেএইচ