লাইফস্টাইল

খাসির বাদামি কোরমা রাঁধুন ঘরেই

খাসির মাংস খেতে কমবেশি সবাই পছন্দ করেন। কেউ খান খাসির মাংসের ভুনা, কেউবা আবার মাটন বিরিয়ানি। বিভিন্নভাবে রান্না করা যায় খাসির মাংস।

Advertisement

কখনো খাসির বাদামি কোরমা খেয়েছেন? খুবই মজাদার এ পদটির বিশেষত্ব হলো, এতে ব্যবহার করা হয় বাদাম। যেকোনো পদেই বাদাম ব্যবহার করলে এর স্বাদ দ্বিগুণ বেড়ে যায়।

চাইলে ঘরে বসেই তৈরি করে নিতে পারেন ভিন্ন স্বাদের এ পদটি। সময়ও খুব কম লাগবে তৈরি করতে। কয়েকটি উপকরণ গুছিয়ে নিয়ে দুপুরের জন্য রান্না করে ফেলুন খাসির বাদামি কোরমা ।

এ পদটি পোলাও, সাদা ভাত, রুটি বা পরোটার সঙ্গে খেতে নিশ্চয়ই অনেক ভালো লাগবে। ছোট-বড় সবার জন্য ঝটপট তৈরি করে নিন এ পদ। চলুন তবে জেনে নেওয়া যাক রেসিপি-

Advertisement

উপকরণ১. খাসির মাংস ৫০০ গ্রাম২. সবুজ এলাচ ৫টি৩. এক কাপের দুই ভাগের এক ভাগ রসুনের কোয়া৪. এক কাপের চার ভাগের এক ভাগ খোসা ছাড়ানো কাঠবাদাম৫. এক কাপের চার ভাগের এক ভাগ ফ্রেশ ক্রিম৬. এক কাপের দুই ভাগের এক কাপ ঘি৭. লবঙ্গ ৩টি৮. দারুচিনি ২টি৯. এক কাপের চার ভাগের এক ভাগ দুধ১০. পানি পরিমাণ মতো

পদ্ধতি

একটি পাত্রে পানি সেদ্ধ করুন। এর মধ্যে খাসির মাংস দিয়ে আবার কয়েক মিনিট সেদ্ধ করে নিন। এরপর চুলা থেকে নামিয়ে মাংসের পানি ঝড়িয়ে নিন। এরই মধ্যে রসুনের কোয়া ভিজিয়ে রাখুন।

এবার একটি প্যানের মধ্যে ঘি গরম করে সেদ্ধ মাংস, এলাচ, রসুন পানি, দারুচিনি ও লবণ দিয়ে নাড়তে থাকুন। মাংস হালকা বাদামি হয়ে আসা পর্যন্ত ভাজুন।

Advertisement

এরপর পানি দিন। মাংস সেদ্ধ হয়ে যখন পানি কমে আসবে; তখন চুলা বন্ধ করে মাংস ঠাণ্ডা হতে দিন। এবার কাঠবাদাম পেস্ট করে নিন। ঠান্ডা হয়ে যাওয়া মাংসের মধ্যে ক্রিম, কাঠবাদাম পেস্ট ও দুধ ভালো করে মিশিয়ে নিন।

এবার চুলা জ্বালিয়ে মাংস ভালোভাবে রান্না করুন। এভাবে ৫ মিনিট ঢেকে রান্না করুন। হয়ে এলে পরিবেশন করুন মজাদার বাদাম কোরমা।

জেএমএস/এএসএম