জাতীয়

করোনায় ২৪ ঘণ্টায় নয়জনের মৃত্যু, শনাক্ত ৪১৮

করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় সারাদেশে নয়জনের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে পাঁচজন পুরুষ ও চারজন নারী। এ নিয়ে ভাইরাসটিতে মোট মৃতের সংখ্যা দাঁড়াল ৮ হাজার ২৪৮ জনে। এই সময়ে করোনা শনাক্ত হয়েছে ৪১৮ জনের। এ নিয়ে দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা ৫ লাখ ৩৯ হাজার ৫৭১ জনে দাঁড়াল।

Advertisement

বৃহস্পতিবার (১১ ফেব্রুয়ারি) বিকেলে স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত করোনাবিষয়ক এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় ২১০টি ল্যাবরেটরিতে ১৫ হাজার ৩০৭ নমুনা সংগ্রহ ও ১৫ হাজার ৭৭৬টি নমুনা পরীক্ষা করা হয়। এ নিয়ে মোট নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়াল ৩৮ লাখ ৮ হাজার ১৭টি।

রাজধানীসহ দেশের বিভিন্ন হাসপাতালে ও বাড়িতে উপসর্গবিহীন রোগীসহ গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৬৮১ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন চার লাখ ৮৫ হাজার ৯৭১ জন।

Advertisement

গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার হার ২ দশমিক শূন্য ৬৫ শতাংশ। এ পর্যন্ত নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৪ দশমিক ১৭ শতাংশ, শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯০ দশমিক ০৭ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৫৩ শতাংশ।

২০২০ সালের ৮ মার্চ দেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। প্রথম করোনা রোগীর মৃত্যু হয় এর ১০ দিন পর (১৮ মার্চ)। মৃতদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ২৪ ঘণ্টায় মৃত নয়জনের মধ্যে চল্লিশোর্ধ্ব একজন, পঞ্চাশোর্ধ্ব একজন এবং ষাটোর্ধ্ব পাঁচজন রয়েছেন। গত ২৪ ঘণ্টায় মৃত নয়জনের মধ্যে ঢাকা বিভাগে চারজন, চট্টগ্রাম বিভাগে দুজন, খুলনা বিভাগে দুজন ও বরিশাল বিভাগে একজন রয়েছেন।

এমইউ/এমএসএইচ/জেআইএম

Advertisement