আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১০ ফেব্রুয়ারি ২০২১

বিশ্বজুড়ে প্রতিদিন প্রতি মুহূর্তে ঘটে চলেছে কত শত ঘটনা। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

সৌদি বিমানবন্দরে হুথি বিদ্রোহীদের হামলা, প্লেনে আগুনসৌদি আরবের আভা বিমানবন্দরে হামলা চালিয়েছে ইয়েমেনি হুথি বিদ্রোহীরা। বুধবার সৌদির রাষ্ট্রীয় মালিকানাধীন আল-একবারিয়া টেলিভিশন সামরিক জোটের বক্তব্য উল্লেখ করে বলেছে, আভা আন্তর্জাতিক বিমানবন্দরে কাপুরুষোচিত হামলা চালিয়েছে হুথি মিলিশিয়ারা। এতে একটি বেসামরিক প্লেনে আগুন ধরে যায়, যা ইতোমধ্যে নিয়ন্ত্রণে আনা হয়েছে।

হামলার পরপরই এর দায় স্বীকার করেছে ইরান-সমর্থিত হুথি বিদ্রোহীরা। তাদের মুখপাত্র ইয়েহিয়া সারেই জানিয়েছেন, চারটি বিস্ফোরকযুক্ত ড্রোন দিয়ে সৌদির বিমানবন্দরে হামলা চালানো হয়েছে। তিনি বলেছেন, ‘আমাদের দেশে অব্যাহত বোমাবর্ষণ এবং বর্বর অবরোধের প্রতিবাদেই এই হামলা।’

সু চির দলীয় কার্যালয়ে সেনা অভিযান, তল্লাশি-ভাঙচুরের অভিযোগমিয়ানমারে অং সান সুচির ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির (এনএলডি) কার্যালয়ে দেশটির সেনাবাহিনীর সদস্যরা অভিযান চালিয়েছে। এ সময় সেখানে ব্যাপক তল্লাশি ও ভাঙচুর করা হয় বলে অভিযোগ করেছে দলটি।

Advertisement

এনএলডির অভিযোগ- মঙ্গলবার রাতে সেনাবাহিনীর সদস্যরা দরজা ভেঙ্গে এনএলডির সদর দফতরে প্রবেশ করে। তবে সেসময় দলের কোনো নেতাকর্মী কার্যালয়ে ছিলেন না।

উত্তরাখণ্ডে হিমবাহ ধসের ঘটনায় এখনো নিখোঁজ ১৯৭ভারতের উত্তরাখণ্ডে হিমবাহ ধসের ঘটনায় এখনও ১৯৭ জন নিখোঁজ রয়েছেন। মঙ্গলবার রাত পর্যন্ত ৩২ জনের মরদেহ উদ্ধার হয়েছে। খবর আনন্দবাজার পত্রিকার।

ভারতীয় সেনা, আইটিবিপি, জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী ও রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনীর প্রায় ৬০০ উদ্ধারকারী উদ্ধারকাজে অংশ নিয়েছেন। এর মধ্যে তপোবন বিদ্যুৎপ্রকল্পের সুড়ঙ্গে আটকে থাকা শ্রমিকদের উদ্ধারের বিষয়ে সবচেয়ে বেশি আশঙ্কা তৈরি হয়েছে।

ইরানে হামলার বিষয়ে আলোচনায় বসেছে ইসরায়েলইরানে সম্ভাব্য হামলার প্রস্তুতি নিয়ে গত সোমবার ইসরায়েলের জ্যেষ্ঠ নিরাপত্তা ও সেনা কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করেছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। স্থানীয় সংবাদমাধ্যমগুলো এ তথ্য নিশ্চিত করেছে।

Advertisement

ইসরায়েলি কান নিউজ চ্যানেল জানিয়েছে, দেশটির প্রতিরক্ষামন্ত্রী বেনি গান্টজ, চিফ অব স্টাফ আবিব কোচাবিসহ ইসরায়েলের অর্থ ও প্রতিরক্ষা মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছেন প্রধানমন্ত্রী নেতানিয়াহু। তারা ইরানের বিরুদ্ধে সম্ভাব্য অভিযান পরিচালনার জন্য অর্থ সরবরাহের বিষয়ে আলোচনা করেছেন।

যুক্তরাজ্যে প্রতি ১০ কিশোরের একজন মাদক নেয়: গবেষণাযুক্তরাজ্যে প্রতি ১০ জনের একজন কিশোর কখনো না কখনো কোকেন-কেটামাইনের মতো কড়া মাদক (হার্ড ড্রাগ) সেবন করেছে। ইউনিভার্সিটি কলেজ লন্ডনের সাম্প্রতিক এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে। খবর বিবিসির।

গবেষণায় দেখা গেছে, যুক্তরাজ্যের ১৭ বছর বয়সীদের মধ্যে প্রায় এক-তৃতীয়াংশই গাঁজা সেবন করেছে, আর তাদের মধ্যে অর্ধেকেরও বেশি অতিরিক্ত মদ্যপানে জড়িত ছিল।

‘২০২৩ সালে চাঁদে যাবে তুরস্ক’তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান বলেছেন, জাতীয় মহাকাশ প্রকল্পের অংশ হিসেবে ২০২৩ সালে চাঁদে অবতরণ করবে তুর্কি মহাকাশযান। খবর রয়টার্সের।

মঙ্গলবার আঙ্কারায় এক অনুষ্ঠানে দুই ধাপের এই মহাকাশ মিশন সম্পর্কে তিনি বলেন, ‘আমাদের জাতীয় ও আসল হাইব্রিড রকেটের মাধ্যমে চাঁদে প্রথম রুক্ষ অবতরণ করা হবে, যা আন্তর্জাতিক সহযোগিতায় ২০২৩ সালের শেষের দিকে কক্ষপথের উদ্দেশে উৎক্ষেপণ করা হবে।’

কানাডার গোপন তথ্য চুরির চেষ্টা করছে চীন!কানাডার জন্য মারাত্মক কৌশলগত হুমকি হয়ে উঠেছে চীন। এশিয়ার এ পরাশক্তি কানাডার গোপন তথ্য চুরির চেষ্টা করছে এবং সেখানে বসবাসরত চীনা সম্প্রদায়কে ভয়ভীতি দেখাচ্ছে বলে দাবি করেছেন কানাডীয় গোয়েন্দা সংস্থার প্রধান। খবর রয়টার্সের।

কানাডার নিরাপত্তা গোয়েন্দা সেবার (সিএসআইএস) পরিচালক ডেভিড ভিনল্ট মঙ্গলবার একটি অনলাইনে ফোরামে অংশ নিয়ে বলেছেন, সম্প্রতি কানাডার জন্য বড় হুমকি হয়ে উঠেছে চীন। দেশটির রাষ্ট্রসমর্থিত কর্মীরা কানাডার ব্যবসায়িক গোপন ও স্পর্শকাতর তথ্য চুরির চেষ্টা চালাচ্ছে।

যুক্তরাজ্যে কোয়ারেন্টাইন না মানলে ১০ বছরের কারাদণ্ডকরোনাভাইরাসের সংক্রমণ রোধে আইন আরও কঠোর করেছে যুক্তরাজ্য। দেশটিতে আসা কোনো যাত্রী কোয়ারেন্টাইনের নিয়ম ভঙ্গ করলে তাকে শাস্তি হিসেবে ১০ হাজার পাউন্ড জরিমানা ও ১০ বছরের কারাদণ্ডের বিধান রেখে নতুন আইন তৈরি করা হয়েছে।

যুক্তরাজ্যের স্বাস্থ্য ও সামাজিক সেবা বিভাগ জানিয়েছে, হোটেল-কোয়ারেন্টাইন বাধ্যতামূলক রেখে এই নতুন আইন আগামী ১৫ ফেব্রুয়ারি থেকে কার্যকর হবে।

মৃত্যুর সঙ্গে লড়ছেন মিয়ানমারে বিক্ষোভে গুলিবিদ্ধ নারীমিয়ানমারে টানা ৫ম দিনের মতো সেনা অভ্যুত্থানবিরোধী বিক্ষোভ হয়েছে। এদিনও জান্তা সরকারের বিরুদ্ধে রাজপথে নেমেছেন হাজার হাজার মানুষ। এদিকে মঙ্গলবার বিক্ষোভে অংশ নেয়া এক নারী গুলিবিদ্ধ হন। বর্তমানে তার অবস্থা গুরুতর। তিনি মৃত্যুর সঙ্গে লড়াই করছেন বলে জানিয়েছে বিবিসি।

মঙ্গলবার রাজধানী নেপিদোতে বিক্ষোভে অংশ নিয়েছিলেন ওই নারী। সে সময় বিক্ষোভ ছত্রভঙ্গ করতে জল কামান, রাবার বুলেট এবং ফাঁকা গুলি ছোড়ে পুলিশ। এসময় ওই নারীর মাথায় গুলি লাগে।

১৭ এমপি করোনায় আক্রান্ত, ঘানায় পার্লামেন্ট বন্ধআফ্রিকার দেশ ঘানার পার্লামেন্ট বন্ধ করে দেয়া হয়েছে। কমপক্ষে তিন সপ্তাহ পার্লামেন্টের সব কার্যক্রম বন্ধ থাকবে বলে জানানো হয়েছে। সম্প্রতি পার্লামেন্টের বেশ কয়েকজন আইনপ্রণেতা এবং কর্মী করোনায় আক্রান্ত হওয়ার পর এমন পদক্ষেপ নেয়া হয়েছে।

জানা গেছে, কমপক্ষে ১৭ পার্লামেন্ট সদস্য এবং ১৫১ জন কর্মী করোনায় আক্রান্ত হয়েছেন। ফলে পার্লামেন্টের কার্যক্রম চালিয়ে নেয়া আর সম্ভব হচ্ছে না। এর আগে পার্লামেন্টে সব ধরনের বৈঠকেও সীমাবদ্ধতা আনা হয়।

কেএএ/এএসএম