জাতীয়

টিকা নিলেও যুক্তরাজ্য থেকে শিশুসহ ফিরলে কোয়ারেন্টাইন বাধ্যতামূলক

করোনার টিকা নেয়া থাকলেও শিশুসহ যুক্তরাজ্য থেকে দেশে এলে বাধ্যতামূলক সাত দিন কোয়ারেন্টাইনে থাকতে হবে। কারণ, প্রাপ্তবয়স্কদের করোনা পরীক্ষা করা হলেও শিশুদের পরীক্ষা করা হয় না, তাছাড়া শিশুদের মাধ্যমে সংক্রমণের অধিক ঝুঁকি এড়াতে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

Advertisement

যদিও গত ৩ ফেব্রুয়ারি স্বাস্থ্য অধিদফতরের এক নির্দেশনায় বলা হয়েছিল, যুক্তরাজ্যসহ বিদেশ থেকে আসা যাত্রীদের দুই ডোজ করোনা টিকা নেয়া থাকলে এবং দ্বিতীয় ডোজ নেয়ার ১৪ দিন পর দেশে ফিরলে সরকার বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে থাকতে হবে না।

ওই নির্দেশনায় শিশুদের বিষয়টি উল্লেখ না থাকায় সপরিবারে দেশে ফিরতে ইচ্ছুক যুক্তরাজ্য প্রবাসীদের অনেকেই এ প্রতিবেদকের সঙ্গে যোগাযোগ করে সন্তানসহ ফিরলে কোয়ারেন্টাইনে থাকতে হবে কিনা, সে ব্যাপারে জানতে চেয়েছেন।

এ বিষয়ে যোগাযোগ করা হলে শাহজালাল বিমানবন্দরের স্বাস্থ্য কর্মকর্তা ডা. শাহরিয়ার সাজ্জাদ বলেন, করোনার নেগেটিভ সনদ ও পূর্ব নির্দেশনা অনুযায়ী দুই ডোজ টিকা নেয়া থাকলে এবং দ্বিতীয় ডোজ নেয়ার ১৪ দিন পর দেশে ফিরলে তাকে কোয়ারেন্টাইনে থাকতে হবে না। তবে সন্তানসহ এলে শিশুদেরকে বাধ্যতামূলক সাত দিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে। সেক্ষেত্রে যুক্তরাজ্যফেরত ব্যক্তিরা চাইলে একাই বাড়ি ফিরতে পারবেন অথবা শিশুদের সঙ্গে কোয়ারেন্টাইনে থাকতে পারবেন।

Advertisement

শিশুদের মাধ্যমে সংক্রমণের ঝুঁকি থাকায় সতকর্তামূলক ব্যবস্থা হিসেবে এ পদক্ষেপ নেয়া হচ্ছে বলে তিনি জানান।

এমইউ/এসএস/জেআইএম