আন্তর্জাতিক

করোনার দ. আফ্রিকান ধরনে ১০ শতাংশ কার্যকর অক্সফোর্ড টিকা: গবেষণা

দক্ষিণ আফ্রিকায় পাওয়া করোনাভাইরাসের নতুন ধরনের বিপরীতে মাত্র ১০ শতাংশ কার্যকর প্রমাণিত হয়েছে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন। দেশটিতে পরিচালিত ছোট পরিসরের ট্রায়ালে এমন ‘হতাশাজনক’ ফলাফল এসেছে বলে জানিয়েছেন গবেষকরা। খবর দ্য গার্ডিয়ানের।

Advertisement

জানা গেছে, দক্ষিণ আফ্রিকার ট্রায়ালে প্রায় দুই হাজার মানুষ অংশগ্রহণ করেছিলেন এবং এর ফলাফলে দেখা গেছে, ভ্যাকসিনটি করোনার নতুন ধরনের ক্ষেত্রে মৃদু ও মধ্যম সংক্রমণের বিরুদ্ধে খুব সামান্যই সুরক্ষা দেয়।

একারণে ইতোমধ্যে অক্সফোর্ড ভ্যাকসিনের ব্যবহার স্থগিত করেছে দক্ষিণ আফ্রিকা। গবেষকরা বলছেন, দেশটিতে করোনার ৯০ শতাংশ সংক্রমণের জন্যই দায়ী নতুন ধরনটি।

দক্ষিণ আফ্রিকায় অক্সফোর্ড ভ্যাকসিনের ট্রায়ালে নেতৃত্ব দিয়েছেন ইউনিভার্সিটি অব দ্য উইটওয়াটার্সর্যান্ডের অধ্যাপক শাবির মাহদি। তিনি বলেছেন, ট্রায়াল ছোট পরিসরে হলেও এর মূল উদ্দেশ্য ছিল, করোনার বিরুদ্ধে ভ্যাকসিনটির কার্যকারিতা অন্তত ৬০ শতাংশ রয়েছে কি না তা দেখা। বিবিসি রেডিও ৪’কে এ গবেষক বলেন, নতুন ধরনের বিরুদ্ধে এর হার ১০ শতাংশ। স্পষ্টতই এটি ৬০ শতাংশ থেকে অনেক দূরে। এমনকি বড় পরিসরে গবেষণা হলেও ৪০ বা ৫০ শতাংশ কার্যকারিতা পাওয়ার সম্ভাবনা কম। তিনি বলেন, গবেষণার ফলাফল বলছে- উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিসের মতো রোগব্যাধি খুব কম থাকা তুলনামূলক অল্পবয়সী জনগোষ্ঠীকে ভ্যাকসিনটি হালকা বা মাঝারি সংক্রমণ থেকে রক্ষা করে না।

Advertisement

শাবির মাহদির কথায়, গুরুতর সংক্রমণের বিরুদ্ধে অক্সফোর্ড ভ্যাকসিনের কার্যকারিতা সম্ভবত জনসন অ্যান্ড জনসনের ভ্যাকসিনের কার্যকারিতা দেখে ধারণা করা যায়, কারণ তারাও একই প্রযুক্তি ব্যবহার করেছে। সেটি থেকেই এখনো আশা করা যায়, জনসনের পাশাপাশি অক্সফোর্ডের ভ্যাকসিনও একটি নির্দিষ্ট বয়সী জনগোষ্ঠীর গুরুতর রোগের ক্ষেত্রে ভালো কাজ করবে।

দক্ষিণ আফ্রিকা করোনা মহামারি মোকাবিলায় অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ১০ লাখ ডোজ ভ্যাকসিন কিনেছে। আগামী সপ্তাহ থেকেই সেগুলো ব্যবহার শুরুর কথা ছিল। কিন্তু নতুন ধরনের বিপরীতে এটি সামান্য কার্যকারিতা দেখানোয় সেই কার্যক্রম আপাতত স্থগিত করা হয়েছে।

এক সংবাদ সম্মেলনে দক্ষিণ আফ্রিকার স্বাস্থ্যমন্ত্রী জুয়েলি এমখিজে বলেছেন, এই ফলাফলের প্রেক্ষিতে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিন নিয়ে কীভাবে এগিয়ে যেতে হবে, সে বিষয়ে সরকার আরো পরামর্শের জন্য অপেক্ষা করবে।

ওয়ার্ল্ডোমিটারের তথ্যমতে, আফ্রিকার দেশটিতে এপর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ১৪ লাখ ৭৬ হাজার ১৩৫ জন, মারা গেছেন অন্তত ৪৬ হাজার ২৯০ জন।

Advertisement

কেএএ/এমকেএইচ