জাতীয়

তারা সবাই স্বাস্থ্যকর্মী, তবুও মানছেন না স্বাস্থ্যবিধি!

সারাদেশে গণটিকাদান কর্মসূচির আজ দ্বিতীয় দিন। এ দুই দিনে যারা করোনাভাইরাস প্রতিরোধক এ টিকা নিয়েছেন তাদের মধ্যে অনেক চিকিৎসক, নার্স, মেডিক্যাল টেকনোলজিস্টসহ স্বাস্থ্য সংশ্লিষ্ট অনেকে রয়েছেন। কিন্তু টিকাদান কেন্দ্রগুলোতে এই তাদের মধ্যেই স্বাস্থ্যবিধি মানার কোনো গরজ দেখা যায়নি।

Advertisement

সোমবার (৮ ফেব্রুয়ারি) চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের টিকাদান কেন্দ্রে গিয়ে দেখা যায় হ-য-ব-র-ল অবস্থা। একটি বড় কক্ষকে কাপড়ের পার্টিশন দিয়ে নারী-পুরুষের জন্য আলাদা দুটি রুমের ব্যবস্থা করা হয়েছে। দুই রুমে টিকা প্রদানের জন্য খোলা হয়েছে চারটি বুথ। নারীদের জন্য নির্দিষ্ট ৩ ও ৪ নং বুথে কিছুটা শৃঙ্খলা দেখা গেলেও শারীরিক দূরত্ব মানার কোনো বালাই নেই পুরুষদের দুই বুথে (১ ও ২ নং)।

টিকাদান কেন্দ্রে বেশ কিছুক্ষণ অবস্থান করে দেখা যায়, টিকা নিবন্ধনের প্রিন্ট আউট সেচ্ছাসেবকদের হাতে জমা দিয়ে টিকা গ্রহীতাদের বাইরে অপেক্ষা করতে বলা হলেও অনেকেই তা করছেন না। অনেকক্ষেত্রে এসব চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা সেচ্ছাসেবকদের সঙ্গে তর্কেও জড়িয়ে পড়ছেন। একপর্যায়ে টিকা গ্রহীতাদের বাইরে ঠেকিয়ে রাখতে না পেরে ছোট কক্ষের ভেতরেই গা-ঘেসাঘেসি করে লাইনে দাঁড় করাতে হয়।

আবার অনেককে টিকা নেয়ার পর নির্দিষ্ট অপেক্ষমান কক্ষে না গিয়ে ওই কক্ষেই বসে থাকতে দেখা গেছে। এসময় রেডক্রিসেন্টের স্বেচ্ছাসেবকরা বারবার অনুরোধ করেও তাদের কক্ষ থেকে বের করতে পারেননি। অনেকেই নিজেকে চিকিৎসক পরিচয় দিয়ে জোর করই টিকাদান কেন্দ্রের ভেতরে প্রবেশের চেষ্টা করেন।

Advertisement

এ সময় ওই কক্ষের ভেতরেই এই প্রতিবেদকের সঙ্গে কথা হয় বেশ কয়েকজন সাবেক ও বর্তমান চিকিৎসক এবং কর্মরত স্বাস্থ্যকর্মীদের সঙ্গে। তাদের সবাই কেন্দ্রে স্বাস্থ্যবিধি না মানার বিষয়টি স্বীকার করলেও টিকা নিতে পিছিয়ে পরবেন অজুহাতে নিয়ম মেনে নির্দিষ্ট দূরত্বে দাঁড়াতে রাজি হননি।

রেড ক্রিসেন্টের এক সেচ্ছাসেবক জাগো নিউজকে বলেন, ‘এখানে যারা টিকা নিচ্ছেন তাদের ৯০ শতাংশ হয় চিকিৎসক, নার্স অথবা হাসপাতালে কর্মরত স্বাস্থ্যকর্মী। কিন্তু অনেক চেষ্টা করেও তাদের সামাজিক দূরত্ব মানানো যাচ্ছে না। অনেকে নিজেদের পরিচয় দিয়ে আগে টিকা নেয়ার জন্য চাপ প্রয়োগ করছেন।’

টিকা নিতে আসা চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের সাবেক চিকিৎসক পূর্ণন্দেু বিকাশ সাহা জাগো নিউজকে বলেন, ‘টিকা প্রদানের জন্য এই জায়গাটি একেবারেই ছোট হয়েছে। অনেকেই দেখলাম পরে এসে আগে টিকা নেয়ার চেষ্টা করছেন। শারীরিক দূরত্ব মানার কোনো বালাই নেই। এভাবে টিকা নিয়ে কী লাভ। এভাবে একে অপরের গায়ে চড়ে নিজেরাইতো একেকজন করোনার বাহক হয়ে যাচ্ছি।’

বিশেষজ্ঞরা বলছেন, ভ্যাকসিন নেয়া মানেই করোনাভাইরাস সংক্রমণ থেকে নিরাপদ থাকার গ্যারান্টি নয়। টিকা মানুষের শরীরে কতদিন কার্যকর থাকবে সেটা নিয়েও নিশ্চিত নয় কেউই। তাই টিকা নিলেও মানুষকে সতর্ক থাকতেই হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

Advertisement

আবু আজাদ/ইএ/জেআইএম