লাইফস্টাইল

আজ প্রিয়জনকে কোন রঙের গোলাপ দেবেন?

ভালোবাসার সপ্তাহ শুরু হয়ে গেল। আজ ৭ ফেব্রুয়ারি রোজ ডে। ভ্যালেন্টাইন উইকের প্রথম দিন। রোজ ডে মানেই প্রিয়জনকে অনেক গোলাপ উপহার দেওয়া।

Advertisement

ফুল ভালোবাসার প্রতীক। ভালবাসার প্রতিটি ধাপেই গোলাপ একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন, সে বন্ধুত্বই হোক আর প্রেমই হোক!

তবে জানেন কি? ভিন্ন রঙের গোলাপ ভিন্ন অর্থ প্রকাশ করে। লাল গোলাপ যদি ভালবাসার প্রতীক হয়, তবে হলুদ এবং গোলাপি গোলাপেরও গভীর অর্থ রয়েছে।

একইভাবে, সাদা, পিচ, কমলা এই প্রত্যেকটি গোলাপেরই বিশেষ অর্থ আছে। চলুন তবে জেনে নেওয়া যাক কোন গোলাপের কী অর্থ-

Advertisement

>> লাল গোলাপ দেখলেই মন আনন্দে ভরে ওঠে সবার। সুন্দর লাল গোলাপ ভালোবাসা দিবসের অর্থ সংজ্ঞায়িত করে। তাই কাউকে লাল গোলাপ উপহার দেওয়ার মানে হলো তার মনের ভালবাসার কথা প্রকাশ করা।

>> সাদা গোলাপের মধ্যে স্নিগ্ধ ভাব রয়েছে। বিশুদ্ধতা ও পবিত্রতার ক্ষেত্রে সাদা গোলাপ দেওয়া হয়ে থাকে। যার অর্থ সত্য এবং পবিত্র। সাদা ফুল নতুন কিছু শুরু করার কথা বোঝাতেও ব্যবহার করা হয়। কারও মৃত্যুতে শোক জ্ঞাপনেও ব্যবহৃত হয়।

>> গোলাপি রঙের গোলাপ অনুগ্রহ, স্বীকৃতি এবং কৃতজ্ঞতা প্রকাশ করে। কারও প্রতি কৃতজ্ঞতা বা ধন্যবাদ প্রকাশের ক্ষেত্রেও গোলাপি গোলাপ দিতে পারেন।

>> পীচ রঙা গোলাপ প্রশংসা, কৃতজ্ঞতা এবং সম্পর্কের মর্যাদা ব্যক্ত করে। কাউকে পীচ গোলাপ উপহার দেওয়া খুবই স্পেশাল।

Advertisement

>> বেগুনি গোলাপ সৌন্দর্য প্রকাশ করে। আপনার প্রিয়জনের সৌন্দর্যে মুগ্ধ হয়ে তাকে বেগুনি গোলাপ দিতে পারেন।

>> অরেঞ্জ বা কমলা গোলাপ উৎসাহ এবং ইচ্ছা প্রকাশ করে। আপনি রোজ ডে’তে মনের মানুষকে কমলা গোলাপ দেওয়ার মাধ্যমে সম্পর্ক আরও গাঢ় করতে পারেন।

>> হলুদ গোলাপ বন্ধুত্ব এবং স্বাধীনতার প্রতীক। তাই রোজ ডে’র এ দিনে প্রিয় বা কাছের বন্ধুদেরকেও হলুদ গোলাপ উপহার দিতে পারেন।

বোল্ডস্কাই/জেএমএস/এমএস