আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ : ৪ ফেব্রুয়ারি ২০২১

বিশ্বজুড়ে প্রতিদিন প্রতি মুহূর্তে ঘটে চলেছে কতশত ঘটনা। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

মিয়ানমারে ফেসবুক বন্ধমিয়ানমারের সামরিক সরকার দেশটিতে ফেসবুক এবং অন্যান্য সামাজিক মাধ্যম ব্লক করে রেখেছে। মিয়ানমারে ৫ কোটির বেশি মানুষ ফেসবুক ব্যবহার করে। সম্প্রতি সামরিক শাসনের বিরুদ্ধে লোকজন যেভাবে বিক্ষোভ করছে তার ছবি এবং ভিডিও ফেসবুকে ছড়িয়ে পড়ায় বিক্ষোভ-প্রতিবাদ আরও বড় পরিসরে ছড়িয়ে পড়তে পারে এমন আশঙ্কা থেকেই হয়তো গুরুত্বপূর্ণ এই প্লাটফর্ম বন্ধ রেখেছে কর্তৃপক্ষ।

করোনা টিকাদানে সবচেয়ে দ্রুত ভারতভারতে ৪৭ শতাংশ স্বাস্থ্যকর্মীকে করোনা টিকা দেওয়া হয়েছে। টিকাদান শুরু হওয়ার ১৮ দিনের মধ্যে ৪০ লাখেরও বেশি মানুষ টিকা পেয়েছেন যা অন্যান্য দেশের তুলনায় অনেক দ্রুত। ব্রিটেন, আমেরিকা, ইসরায়েলের মতো দেশের থেকেও কম সময়ে ৪০ লাখের বেশি মানুষকে টিকা দিতে পেরেছে দেশটি।

মিয়ানমারের সেনা অভ্যুত্থান ব্যর্থ করতে জাতিসংঘের আহ্বানমিয়ানমারের সেনা অভ্যুত্থান ব্যর্থ করে দিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তনিও গুতেরেস। তিনি বলেছেন, এটি দেশ শাসনের কোনো উপায় হতে পারে না। নির্বাচনের দোহাই দিয়ে সরকারি কর্মকর্তাদের আটক করে রাখা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। বিবৃতিতে মিয়ানমারের রাষ্ট্রীয় উপদেষ্টা ও এনএলডির শীর্ষ নেতা অং সান সু চিসহ অন্যান্য রাজনীতিবিদদের মুক্তি দেয়ারও আহ্বান জানান তিনি।

Advertisement

উইঘুরে মুসলিম নারীদের গণধর্ষণের তীব্র নিন্দা জানাল যুক্তরাষ্ট্রচীনের সংখ্যালঘু উইঘুর মুসলিমদের বন্দি শিবিরে নারীদের ওপর পদ্ধতিগত ধর্ষণ ও নির্যাতনের তীব্র নিন্দা জানিয়ে এই ঘটনায় দোষীদের ‘গুরুতর পরিণতি’ দাবি করেছে যুক্তরাষ্ট্র। মার্কিন স্টেট ডিপার্টমেন্টের পক্ষ থেকে বলা হয়েছে, এই ‘সহিংসতায়’ তারা ‘গভীরভাবে বিচলিত’। উইঘুরের শিবিরে পূর্বে আটককৃত নারী ও এক নিরাপত্তাকর্মীর সাক্ষাৎকার নিয়ে গতকাল এক প্রতিবেদন প্রকাশ করে বিবিসি। সেই প্রতিবেদনের প্রতিক্রিয়ায় যুক্তরাষ্ট্র এই নিন্দা জানায়। তবে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় এই প্রতিবেদনকে ‘মিথ্যা’ বলে আখ্যায়িত করে অভিযোগ অস্বীকার করেছে।

ভারতে প্রতি চারজনে একজনের দেহে করোনার অ্যান্টিবডিভারতে ৩০ কোটি মানুষের দেহে করোনাভাইরাসের অ্যান্টিবডি তৈরি হয়েছে। এতে দেশটির মোট জনসংখ্যা অনুযায়ী প্রতি চারজনের মধ্যে একজনের দেহে এই অ্যান্টিবড়ি মিলেছে। সাম্প্রতিক দেশটির সেরোলজিক্যাল সার্ভের (সেরো সার্ভে) প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। তবে কত জনের ওপর এ সার্ভে চালানো হয়েছে তা জানানো হয়নি।

আন্তর্জাতিক আদালতে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ইরানের জয়নেদারল্যান্ডসের হেগে শহরে অবস্থিত আন্তর্জাতিক বিচার আদালত ইরানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের একতরফা অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ এবং দু’দেশের মধ্যে ১৯৫৫ সালে স্বাক্ষরিত অর্থনৈতিক চুক্তি লঙ্ঘনের অভিযোগের বিচার করতে সম্মত হয়েছে। আমেরিকার পক্ষ থেকে এই আদালতে ইরানের এ সংক্রান্ত অভিযোগের বিচার না করার আবেদন জানানো হয়েছিল। কিন্তু আদালত তা প্রত্যাখ্যান করে ইরানের পক্ষে রায় দিয়েছে।

চীনে বাদুড়ের গুহায় অনুসন্ধান চালাতে হবে : ডব্লিউএইচও বিশেষজ্ঞচীনের উহানে করোনাভাইরাসের উৎস সন্ধানে নিয়োজিত বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) বিশেষজ্ঞ দলের এক সদস্য বলেছেন, ভাইরাসের জীনগত উপাদান অনুসরণ করতে বাদুড়ের গুহায় অনুসন্ধান করা দরকার। বিশেষজ্ঞ দলের সদস্য এবং প্রাণিবিজ্ঞানী ও প্রাণি রোগ বিশেষজ্ঞ পিটার ড্যাসজ্যাক জানান, ভাইরাসটি কীভাবে মহামারি ছড়িয়েছে সে বিষয়ে বিশেষজ্ঞ দল নতুন তথ্য সংগ্রহ করছে। বিস্তারিত কিছু না বলে তিনি জানান, গবেষণাগার থেকে ভাইরাস ছড়িয়েছে এমন কোনো প্রমাণ তারা পাননি।

Advertisement

বেলজিয়ামে ইরানি কূটনীতিকের ২০ বছরের কারাদণ্ডবেলজিয়ামের আন্টওয়ার্প শহরের একটি আদালত ইরানি কূটনীতিক আসাদোল্লাহ আসাদিকে (৪৯) ২০ বছরের কারাদণ্ড দিয়েছেন। নির্বাসিত ইরানিদের দ্বারা ফ্রান্সে আয়োজিত এক র‍্যালীতে বোমা হামলার পরিকল্পনা করার দায়ে তাকে এই শাস্তি দেয়া হয়েছে। আসাদোল্লাহ ভিয়েনায় অবস্থিত ইরানী দূতাবাসে কর্মরত ছিলেন। ১৯৭৯ এর বিপ্লবের পরে এই প্রথম কোনো ইরানি কর্মকর্তা ইউরোপে এ ধরণের অভিযোগে কারাদণ্ড ভোগ করতে যাচ্ছেন।

দিল্লি পুলিশের অভিযোগ দায়েরের পরে আবারও টুইট গ্রেটারভারতের চলমান কৃষক আন্দোলন নিয়ে টুইট করায় সুইডেনের পরিবেশ আন্দোলনকর্মী গ্রেটা থুনবার্গের বিরুদ্ধে অভিযোগ (এফআইআর) দায়ের করেছে দিল্লি পুলিশ। তবে এই অভিযোগ দায়েরের কিছুক্ষণ পরেই আবারও একটি টুইট করে গ্রেটা জানিয়েছেন, তিনি কৃষকদের পাশেই আছেন। কৃষকদের সমর্থন করে মঙ্গলবার রাতে প্রথম টুইট করেছিলেন গ্রেটা। ‘ফার্মার্সপ্রোটেস্ট’ হ্যাশট্যাগ ব্যবহার করে তিনি টুইটে বলেন, ‘আমরা কৃষক আন্দোলনের পাশে আছি’।

কাশ্মীরে পাকিস্তানি গোলায় ভারতীয় সেনা নিহতকাশ্মীর সীমান্তে পাকিস্তানের ছোঁড়া গোলায় এক ভারতীয় সেনা নিহত হয়েছেন। বুধবার (৩ ফেব্রুয়ারি) জম্মু-কাশ্মীরের রাজৌরিতে এ ঘটনা ঘটে। নিহত সেনা সদস্যের নাম লক্ষ্ণণ। তিনি রাজস্থানের যোধপুরের বাসিন্দা ছিলেন। ভারতীয় সেনাদের এক মুখপাত্র লেফটেন্যান্ট কর্নেল দেবেন্দ্র আনন্দ জানিয়েছেন, বুধবারও অন্যবারের মতোই কোনো প্ররোচনা ছাড়াই গুলি চালাতে শুরু করেন পাক সেনারা। তখনই তাদের ছোঁড়া গুলিতে মারাত্মক জখম হন লক্ষ্ণণ। প্রচুর রক্তক্ষরণের কারণে শেষ পর্যন্ত তাকে বাঁচানো যায়নি।

এমকে/জিকেএস