আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ : ২ ফেব্রুয়ারি ২০২১

বিশ্বজুড়ে প্রতিদিন প্রতি মুহূর্তে ঘটে চলেছে কতশত ঘটনা। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

মিয়ানমারের ওপর নিষেধাজ্ঞা পুনর্বহালের হুমকি বাইডেনেরমিয়ানমারে সেনাবাহিনী ক্ষমতা দখল করায় দেশটির ওপর পুনরায় নিষেধাজ্ঞা জারি করতে যাচ্ছেন যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন। সোমবার (১ ফেব্রুয়ারি) এক বিবৃতিতে এ নিষেধাজ্ঞা আরোপের হুমকি দেন তিনি। একইসঙ্গে সেনাবাহিনীর ক্ষমতা দখল এবং দেশটির ক্ষমতাসীন দল ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসির (এনএলডি) প্রধান ও নোবেল বিজয়ী অং সান সু চিকে আটক করার বিষয়টি ‘গণতন্ত্র ও আইনের শাসনে দেশের উত্তরণে প্রত্যক্ষ আক্রমণ’ বলে নিন্দা করেছেন তিনি।

রাশিয়ার করোনা ভ্যাকসিন ৯২ শতাংশ কার্যকররাশিয়ায় তৈরি করোনাভাইরাসের ভ্যাকসিন স্পুটনিক-৫ সর্বশেষ ট্রায়ালে ভাইরাসের বিরুদ্ধে ৯২ শতাংশ কার্যকারিতা দেখিয়েছে। পিয়ার-রিভিউ জার্নাল দ্য ল্যানসেটে এ তথ্য প্রকাশ করা হয়েছে। এটিকে নিরাপদ হিসেবেও গণ্য করা হয়েছে এবং হাসপাতালে ভর্তি ও করোনায় মৃত্যুর বিরুদ্ধে পূর্ণ প্রতিরোধ প্রদান করবে বলে জানানো হয়েছে।

প্রবল তুষার ঝড়ে বিপর্যস্ত নিউইয়র্কযুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলে প্রবল তুষার ঝড়ের কারণে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। এর ফলে বিমানের ফ্লাইট বাতিল করা হয়েছে, ভ্যাকসিন প্রদান কার্যক্রম বন্ধ হয়ে গেছে এবং থমকে গেছে নিউইয়র্ক শহর। সোমবার পর্যন্ত নিউ জার্সি ও পেনসিলভেনিয়ার অনেক অংশে ১৯ ইঞ্চি ও নিউ নিয়র্ক শহরে ১৭ ইঞ্চি তুষারপাত হয়েছে। পরিস্থিতি মোকাবিলায় নিউইয়র্ক শহর ও নিউ জার্সিতে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে।

Advertisement

মিয়ানমারে ২৪ মন্ত্রী বরখাস্ত, জায়গা নিচ্ছেন সেনা কর্মকর্তারামিয়ানমারে সেনাবাহিনী ক্ষমতা দখলের প্রথমে দিনেই অং সান সু চির সরকারের অধিকাংশ মন্ত্রীকে বরখাস্ত করে নতুন লোক নিয়োগ দেওয়া হয়েছে। নতুন মন্ত্রীদের অধিকাংশই জ্যেষ্ঠ সেনা কর্মকর্তা। সু চি সরকারের অন্তত ২৪ জন মন্ত্রী, উপমন্ত্রী এবং প্রতিমন্ত্রীকে বরখাস্ত করা হয়েছে। সেই সঙ্গে নিয়োগ দেওয়া হয়েছে নতুন ১১ মন্ত্রীকে।

ইয়াঙ্গুন বিমানবন্দর বন্ধ করে দিল মিয়ানমারসামরিক অভ্যুত্থানের পর মঙ্গলবার মিয়ানমারের ইয়াঙ্গুন আন্তর্জাতিক বিমানবন্দর বন্ধ করে দেয়া হয়েছে। বিমানবন্দরের ম্যানেজার ফোন মিন্ট এ তথ্য নিশ্চিত করেছেন। দেশটির সংবাদপত্র মিয়ানমার টাইমস জানিয়েছে, ত্রাণের বিমানসহ সব ধরনের বিমানের অবতরণ ও উড্ডয়নের অনুমতি আগামী ৩১ মে রাত বারটা পর্যন্ত বন্ধ রাখা হয়েছে। সোমবার সকালে এক বছরের জরুরি অবস্থা জারি করে ক্ষমতা গ্রহণ করেছে দেশটির সেনাবাহিনী। ক্ষমতাসীন দল ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসির (এনএলডি) প্রধান অং সান সু চি, দেশটির প্রেসিডেন্ট উইন মিন্টসহ বেশ কয়েকজনকে আটকের পর পরই জরুরি অবস্থা জারি করা হয়।

ইসরায়েলের গোয়েন্দা ড্রোন ভূপাতিত করলো হিজবুল্লাহলেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর যোদ্ধারা ইসরায়েলের একটি গোয়েন্দা ড্রোন ভূপাতিত করেছে। দক্ষিণ লেবাননের ড্রোনটি ভূপাতিত করা হয় বলে জানিয়েছে হিজবুল্লাহ। সোমবার সকালে ড্রোনটিকে ভূপাতিত করা হয় তবে এ বিষয়ে বিস্তারিত কিছুই জানায়নি তারা। এদিকে ইহুদিবাদী ইসরায়েলের সামরিক বাহিনীর দাবি করেছে যে একই অভিযান পরিচালনার সময় তাদের একটি ড্রোন লেবাননের সীমানার মধ্যে পড়েছে। তবে কোনো তথ্য হিজবুল্লার হাতে চলে যাওয়ার কোনো ঝুঁকি নেই।

ইরান পরমাণু অস্ত্র তৈরি থেকে ‘কয়েক মাস দূরে’, দাবি ওয়াশিংটনেরমার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্তনি ব্লিনকেন দাবি করেছেন, পরমাণু বোমা তৈরির প্রয়োজনীয় উপাদান উৎপাদন থেকে ইরান মাত্র কয়েক মাস দূরে রয়েছে। সম্প্রতি এনবিসি টেলিভিশনকে দেওয়া এক সাক্ষাৎকারে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, ইরান যদি পরমাণু সমঝোতার প্রতিশ্রুতিতে ফিরে আসে, তবে ওয়াশিংটনও একই কাজ করতে প্রস্তুত। জো বাইডেনের নির্বাচনী প্রচারণার অন্যতম এজেন্ডা ছিল ইরানের সঙ্গে যুক্তরাষ্ট্রের পরমাণু সমঝোতায় ফেরা। ক্ষমতাগ্রহণের পরে সেই প্রতিশ্রুতি পূরণের আশ্বাসও দিয়েছেন তিনি।

Advertisement

ট্রাম্প রাশিয়ার ‘বানানো’ প্রেসিডেন্ট, দাবি সাবেক গোয়েন্দার‘ডোনাল্ড ট্রাম্পকে রাশিয়ার সম্পদ হিসেবে তৈরি করা হয়েছে। ৪০ বছর ধরে রাশিয়ার গোয়েন্দারা তাকে গড়ে তুলেছেন এবং ২০১৬ সালে ট্রাম্প যখন প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হলেন, মস্কোয় তখন উৎসবের আমেজ তৈরি হয়েছিল।’ সম্প্রতি এমন চাঞ্চল্যকর তথ্য প্রকাশ করেছেন কেজিবির সাবেক গোয়েন্দা কর্মকর্তা ইউরি শভেৎস।

‘সামরিক অভ্যুত্থান মিয়ানমারের অভ্যন্তরীণ বিষয়’দক্ষিণ-পূর্ব এশিয়ার জোট আসিয়ানের কয়েকটি দেশ মিয়ানমারে সেনা অভ্যুত্থানকে ‘অভ্যন্তরীণ’ বিষয় বলে বিবেচনা করছে। জোটের পক্ষ থেকে অথবা সদস্য দেশগুলোর পক্ষ থেকেও মিয়ানমারে সেনাবাহিনীর ক্ষমতা দখলের ঘটনায় সরাসরি নিন্দা জানানো হয়নি। আসিয়ানের বর্তমান চেয়ারম্যান ব্রুনেই এর পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, ‘এই জোট আশা করে জনগণের ইচ্ছার প্রতি সম্মান রেখে সংলাপের মাধ্যমে স্বাভাবিক অবস্থা ফিরিয়ে আনার চেষ্টা করা হবে।’

ভারতীয় বিশ্ববিদ্যালয়ের ৪১ হাজার সনদের মধ্যে ৩৬ হাজারই ভুয়া!ভারতের হিমাচল প্রদেশের একটি বিশ্ববিদ্যালয় অন্তত ৩৬ হাজার ভুয়া সনদ বিক্রি করেছে বলে প্রমাণ পেয়েছে বিশেষ তদন্তকারী দল। এ অপকর্মে জড়িত বিশ্ববিদ্যালয়ের চেয়ারম্যান ও তার পরিবারের কয়েকশ’ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে। জানা যায়, হিমাচলের সোলান শহরের মানব ভারতী বিশ্ববিদ্যালয়ে ঘটেছে এমন নজিরবিহীন ঘটনা। গত ১১ বছরে বিশ্ববিদ্যালয়টি প্রায় ৪১ হাজার সনদ ইস্যু করেছে। এর মধ্যে মাত্র হাজার পাঁচেক আসল প্রমাণিত হয়েছে। অর্থাৎ, বাকি ৩৬ হাজারই ভুয়া।

এমকে/এমএস