লাইফস্টাইল

মজাদার মোরগ মোসাল্লাম রাঁধুন ঘরেই

বিয়ে বাড়িসহ বিভিন্ন উৎসব-আয়োজনে আস্ত মুরগির মোসাল্লাম রান্না করা হয়। এর স্বাদ জিভে লেগে থাকার মতো। তবে অনেকেই হয়ত ভাবেন, আস্ত মুরগির মোসাল্লাম ঘরে তৈরি করাটা সহজ নয়। তবে চেষ্টা করতে তো কোনো দোষ নেই।

Advertisement

চাইলেই সময় করে কিছু উপাদান জোগাড় করেই তৈরি করে নিতে পারেন মোরগ মোসাল্লাম। আস্ত মুরগি দিয়ে তৈরি মোসাল্লামের প্রতি পদে পদে থাকে মশলা মাখানো। তবে আর দেরি কেন? জেনে নিন মোরগ মোসাল্লামের রেসিপি-

উপকরণ:

১. আস্ত মুরগি ১ টি (১ কেজি অথবা দেড় কেজি)২. পেঁয়াজ বাটা আধা কাপ৩. মরিচ গুঁড়ো ১ চা চামচ৪. ধনে গুঁড়ো ১ চা চামচ৫. জিরা গুড়ো ১ চা চামচ৬. গরম মশলা গুড়ো আধা চা চামচ৭. আদা বাটা ১ চা চামচ৮. রসুন বাটা ১ চা চামচ৯. কাঠ বাদাম বাটা ২ টেবিল চামচ১০. কিসমিস বাটা ১ চা চামচ১১. জায়ফল বাটা অর্ধেকটা১২. চিনি আধা চা চামচ১৩. তেল ও ঘি মিলিয়ে ১ কাপ১৪. পানি ১ কাপ১৫. কাঁচামরিচ ৪/৫ টি আস্ত১৬. কেওড়া জল আধা চা চামচ১৭. লবণ স্বাদমতো

Advertisement

মেরিনেশনের জন্য:

১. টকদই ২ টেবিল চামচ২. মরিচ গুঁড়ো ১ চা চামচ৩. আদা বাটা আধা চা চামচ৪. রসুন বাটা আধা চা চামচ৫. লবণ সামান্য

পদ্ধতি

পরিষ্কার করে নেওয়া আস্ত মুরগির গায়ে প্রথমে ছুরি দিয়ে দাগ কেটে নিন। এতে মশলা ভালোভাবে ঢুকবে। এবার মুরগির পা দুটি সুতা দিয়ে বেঁধে দিন, তাহলে আকার ঠিক থাকবে।

Advertisement

এরপর মেরিনেশন করতে হবে নির্দিষ্ট মশলাগুলো দিয়ে। মুরগির গায়ের দাগ কাটা স্থানগুলোতে হাত দিয়ে মশলা ঢুকিয়ে দিন। এখন আধা ঘণ্টার জন্য ঢাকনা দিয়ে ঢেকে রেখে দিন।

আধা ঘণ্টা পর একটি প্যানে তেল ও ঘি গরম করে আস্ত মুরগিটি ভালো করে ভাজুন। ভাজা হয়ে গেলে মুরগি তুলে আলাদা একটি পাত্রে রাখুন।

এবার সব উপকরণ (কেওড়া জল, কাঁচামরিচ ও পানি বাদে) ভালো করে মিশিয়ে প্যানে থাকা তেলের মধ্যেই ঢেলে দিন। মাঝারি আঁচে মশলা কশিয়ে নিন। তেল উপরে উঠে আসলে পানি ও কাঁচামরিচ একটু নেড়েচেড়ে দিন।

কিছুক্ষণ পর ভেজে রাখা মুরগি দিয়ে দিন। ভালো করে মুরগির গায়ে মাশলাগুলো লাগিয়ে রাখুন। এখন ঢাকনা দিয়ে ঢেকে দিন। কিছুক্ষণ পর পর ঢাকনা খুলে মুরগির দুই পাশ ভালো করে নেড়ে দিন।

মুরগি সেদ্ধ হয়ে, ঝোল গাঢ় হয়ে তেল উপরে উঠে আসলে কেওড়া জল দিয়ে ৫ মিনিটের জন্য ঢেকে দিন। ৫ মিনিট পর চুলা বন্ধ করে মুরগি নামিয়ে নিন।

এরপর মুরগির রানের সুতা কেটে দিন। টমেটো, লেটুস পাতা, লেবু ইত্যাদি দিয়ে পছন্দমতো সাজিয়ে পরিবেশন করুন মজাদার মোরগ মোসাল্লাম।

জেএমএস/এমকেএইচ