আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রে গণপরিবহনে মাস্ক পরা বাধ্যতামূলক

করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে যুক্তরাষ্ট্রে গণপরিবহনে চলাচলের ক্ষেত্রে মাস্ক পরা বাধ্যতামূলক করা হচ্ছে। স্থানীয় সময় শুক্রবার রাতে দেশটির রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র এ আদেশ জারি করে। করোনাভাইরাস মোকাবিলার জন্য সব গণপরিবহনে মাস্ক পরা বাধ্যতামূলক বলে আদেশে উল্লেখ করা হয়।

Advertisement

মার্কিন গণমাধ্যম সিএনবিসি জানিয়েছে, এই আদেশ সোমবার (২ ফেব্রুয়ারি) স্থানীয় সময় রাত ১১ টা ৫৯ মিনিট থেকে কার্যকর হবে। বিমান, জাহাজ, ট্রেন, সাবওয়ে, বাস, ট্যাক্সি এবং রাইড শেয়ারিং সার্ভিস ব্যবহারের ক্ষেত্রে এই নির্দেশ মানা বাধ্যতামূলক।

এদিকে, দেশটির মিশিগান ইউনিভার্সিটির ১৪ জন শিক্ষার্থীর শরীরে যুক্তরাজ্য থেকে উদ্ভূত নতুন বৈশিষ্ট্যের করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে। আর দক্ষিণ আফ্রিকায় উদ্ভূত স্ট্রেইনের ভাইরাসটিতে দুজন আক্রান্ত হয়েছেন বলে জানিয়েছেন সাউথ ক্যারোলিনার স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন।

আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার্সের তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃতের সংখ্যা যুক্তরাষ্ট্রে। সেখানে মোট আক্রান্তের সংখ্যা দুই কোটি ৬৭ লাখ ৭২ হাজার ২২৯। মৃত্যু হয়েছে চার লাখ ৫২ হাজার ২৭৯ জনের।

Advertisement

এদিকে, অব্যাহত করোনার প্রকোপ বৃদ্ধি এবং নতুন সংক্রমণযোগ্য রূপে ভাইরাসটি প্রকাশ পাওয়ায়, কোনো কোনো দেশ ভ্রমণের ওপর নতুন করে বিধি-নিষেধ আরোপ করছে। রোববার থেকে ফ্রান্স ইউরোপীয় ইউনিয়নের বাইরের দেশগুলোর সঙ্গে ভ্রমণ নিষিদ্ধ করে দিয়েছে। এখন থেকে ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলো থেকে ফ্রান্সে যেতে হলে করোনাভাইরাস পরীক্ষায় নেগেটিভ থাকার প্রমাণ দিতে হবে।

এসএস/এমকেএইচ