আন্তর্জাতিক

সময়মতো ভ্যাকসিন না দিলে আইনি পদক্ষেপের হুমকি জার্মানির

চুক্তির সময় অনুযায়ী করোনাভাইরাসের ভ্যাকসিন সরবরাহ না করতে পারলে উৎপাদনকারী কোম্পানীগুলোর বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়ার হুমকি দিয়েছে জার্মানি। ইউরোপীয় ইউনিয়নকে অ্যাস্ট্রাজেনেকা চুক্তির চেয়ে দেরিতে ভ্যাকসিন সরবরাহ করায় যে উত্তেজনা তৈরি হয়েছে তার মধ্যেই এই হুমকি দিল জার্মান সরকার। খবর এএফপির।

Advertisement

জার্মান পত্রিকা ডাই ওয়েল্টকে দেশটির অর্থমন্ত্রী পিটার অল্টমায়ার বলেন, ‘যদি দেখা যায় কোম্পানিগুলো তাদের শর্ত মানছে না, তাহলে আমাদের আইনি পরিণতির কথা চিন্তা করতে হবে।’ তিনি আরও বলেন, ‘চুক্তির পরে কোনো কোম্পানি ইইউর চেয়ে অন্য দেশকে প্রাধান্য দিতে পারে না।’

প্রতিশ্রুতি অনুযায়ী করোনাভাইরাসের ভ্যাকসিন দিতে ঘাটতি হওয়ায় সম্প্রতি ইউরোপীয় নেতৃবৃন্দ ও ব্রিটিশ-সুইডিশ কোম্পানি অ্যাস্ট্রাজেনেকার মধ্যে উত্তেজনা তৈরি হয়েছে। কোম্পানিটি জানায়, বছরের প্রথম চার মাসের মধ্যে চুক্তির শর্তের চেয়ে মাত্র চার ভাগের এক ভাগ ভ্যাকসিন তারা সরবরাহ করতে পারবে।

সম্প্রতি হাঙ্গেরি অভিযোগ করে, অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিন সরবরাহের ক্ষেত্রে যুক্তরাজ্যকে বেশি প্রাধান্য দিচ্ছে।

Advertisement

ব্রিটেনের সঙ্গে ইউরোপীয় ইউনিয়নের ব্রেক্সিট চুক্তিকে অগ্রাজ্য করে সংস্থাটি হুমকি দিয়েছে, তারা উত্তর আয়ারল্যান্ডে ভ্যাকসিন আমদানিতে বাধা দেবে। যদিও ব্রেক্সিট চুক্তি অনুযায়ী আয়ারল্যান্ডের সীমান্তে পণ্যের অবাধ পরিবহনের কথা রয়েছে।

তবে শুধু অ্যাস্ট্রাজেনেকাই রোষের মুখে নেই। সরবরাহে দেরি হওয়ায় গত সপ্তাহে মার্কিন ফার্মাসিউটিক্যালস কোম্পানি ফাইজারকে আইনি পদক্ষেপের হুমকি দিয়েছে ইতালি।

সরবরাহে বিলম্ব সংক্রান্ত সমস্যা সমাধানে ওষুধ উৎপাদনকারী কোম্পানিগুলোর সঙ্গে জার্মানির ঊর্ধ্বতন কর্মকর্তাদের দেখা করার কথা রয়েছে।

গত শুক্রবার ইউরোপিয়ান মেডিসিনস এজেন্সি ইউরোপে অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন ব্যবহারের অনুমতি দেয়। ফাইজার-বায়োএনটেক ও মডার্নার পর এটি ইউরোপীয় ইউনিয়নে অনুমোদন পাওয়া তৃতীয় করোনা ভ্যাকসিন।

Advertisement

এমকে/জেআইএম