আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৯ জানুয়ারি ২০২১

বিশ্বজুড়ে প্রতিদিন প্রতি মুহূর্তে ঘটে চলেছে কতশত ঘটনা। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

দিল্লিতে ইসরায়েলের দূতাবাসের সামনে বিস্ফোরণদিল্লিতে ইসরায়েলের দূতাবাসের সামনে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এখন পর্যন্ত কেউ হতাহত হয়নি। তবে বিস্ফোরণে বেশ কয়েকটি গাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। পরিস্থিতির উপর নজর রাখছেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। দিল্লি পুলিশ জানিয়েছে, শুক্রবার বিকেলে প্রচণ্ড শব্দে কেঁপে উঠে দূতাবাস সংলগ্ন এলাকা। দূতাবাস থেকে প্রায় ৫০ মিটার দূরে জিন্দাল হাউসে আইইডি বিস্ফোরণ ঘটে। এই ঘটনায় এখনও পর্যন্ত কোনও প্রাণহানি ঘটেনি।

নোভাভ্যাক্সের করোনা ভ্যাকসিন ৮৯ শতাংশ কার্যকরনভেল করোনাভাইরাস মোকাবিলায় যুক্তরাষ্ট্রের নোভাভ্যাক্সের ভ্যাকসিন ৮৯ দশমিক ৩ শতাংশ কার্যকর। যুক্তরাজ্যে পরিচালিত প্রাথমিক ট্রায়ালে এমন আশাব্যঞ্জক ফলাফল এসেছে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। বৃহস্পতিবার নোভাভ্যাক্স কর্তৃপক্ষ এই তথ্য জানানোর পরপরই তাদের শেয়ারের দর অন্তত ৩৪ শতাংশ বেড়ে গেছে।

জরুরি ব্যবহারে রাশিয়ার ভ্যাকসিনের অনুমোদন দিল ইরানরাশিয়ার উদ্ভাবিত করোনাভাইরাসের টিকা ‘স্পুটনিক ভি’ জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছে ইরান। বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে এই অনুমোদনের কথা জানানো হয়। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য ও গণসংযোগ কর্মকর্তা কিয়ানুশ জাহানপুর গণমাধ্যমের বরাত দিয়ে বলেছেন, দেশটির খাদ্য ও ওষুধ সংস্থার নিয়ন্ত্রণ বিষয়ক কমিশন রাশিয়ার ‘স্পুটনিক ভি’ টিকা জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছে।

Advertisement

পোল্যান্ডে গর্ভপাত নিষিদ্ধ করে আইন, দেশজুড়ে বিক্ষোভগর্ভপাত নিষিদ্ধ করে নতুন আইন পাস করেছে পোল্যান্ড সরকার। আইন করে জানানো হয়েছে ধর্ষণ বা মায়ের প্রাণহানির মতো গুরুতর ঘটনা ঘটলেই কেবল গর্ভপাত করানো যাবে অন্যথায় নয়। তবে সরকারের এই আইনের প্রতিবাদে রাস্তায় নেমেছেন দেশটির সাধারণ মানুষ।

পাকিস্তানকে ভ্যাকসিন দেয়নি ভারতভারত তার প্রতিবেশী দেশগুলোকে লাখ লাখ ডোজ করোনাভাইরাসের ভ্যাকসিন বিনামূল্যে প্রদান করলেও সেখানে বাদ পড়েছে পাকিস্তান। আশংকা তৈরি হচ্ছে যে, ধনী দেশগুলো হয়তো দরিদ্র দেশগুলোকে বঞ্চিত করে নিজেদের জন্য ভ্যাকসিনের বিশাল মজুত গড়ে তুলবে। এ কারণেই ভ্যাকসিনের সরবরাহ নিশ্চিত করতে একটা বিরাট ভূমিকা পালন করতে পারে পাকিস্তানের প্রতিবেশী ভারত।

স্বাধীনতা চাইলেই যুদ্ধ, তাইওয়ানকে হুমকি চীনেরস্বাধীনতা চাইলে যুদ্ধের মুখোমুখি হওয়ার কড়া বার্তা দিয়ে তাইওয়ানকে হুমকি দিয়েছে চীন। গত এক সপ্তাহ ধরে তাইওয়ানের দক্ষিণ-পশ্চিম অঞ্চলে চীনের বোমারু ও জেট বিমানকে টহল দিতে দেখা যায়। এরপরই যুক্তরাষ্ট্রকে এই বিষয়ে বেইজিংয়ের ওপর চাপ সৃষ্টি করার অনুরোধ করে তাইওয়ান সরকার। আর তাতেই রুষ্ট হয়ে এমন হুমকি দিল চীন।

চীনা বিজ্ঞানীদের সঙ্গে দেখা করেছেন ডব্লিউএইচও’র বিশেষজ্ঞরাকরোনাভাইরাসের উৎস সন্ধানে উহানে অবস্থানকারী বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞ দল শুক্রবার চীনের বিজ্ঞানীদের সঙ্গে সাক্ষাৎ করেছে। ডব্লিউএইচও জানায়, বিশেষজ্ঞরা উহানের গবেষনাগার, বাজার ও হাসপাতালগুলো পরিদর্শনের পরিকল্পনা করেছেন। চীনে পৌঁছে দুই সপ্তাহের কোয়ারেন্টাইন শেষে বৃহস্পতিবার বিশেষজ্ঞ দলটি তাদের কার্যক্রম শুরু করেছে।

Advertisement

সমকামিতার দায়ে ইন্দোনেশিয়ায় দু’জনকে প্রকাশ্যে বেত্রাঘাতযৌনকর্মে লিপ্ত হওয়ার দায়ে ইন্দোনেশিয়ার রক্ষণশীল আচেহ প্রদেশে দুই যুবককে প্রকাশ্যে বেত্রাঘাত করা হয়েছে। বৃহস্পতিবার আচেহ’র রাজধানী বেন্ডা আচেহতে মাস্ক পরা এক কর্মকর্তা জনসম্মুখে ওই দুই ব্যক্তির প্রত্যেককে ৭৭টি করে বেত্রাঘাত করে। ইন্দোনেশিয়ায় আচেহ একমাত্র প্রদেশ যেখান ইসলামি আইন কার্যকর। ওই দু’জন ছাড়াও জুয়া, মদ্যপান ও বিপরীত লিঙ্গের ব্যক্তির সঙ্গে সাক্ষাতের দায়ে আরও চারজনকে বেত্রাঘাত করা হয়।

আফগানিস্তানের মতো ‘শান্তিরক্ষায়’ মার্কিন সাহায্য চায় পাকিস্তানআঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতার জন্য যুক্তরাষ্ট্রের সহযোগিতা চেয়েছে পাকিস্তান। বৃহস্পতিবার সাপ্তাহিক ব্রিফিংয়ে মার্কিনিদের কাছে সাহায্যের এ আকুতি পুনর্ব্যক্ত করেছেন পাকিস্তানি পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জাহিদ হাফিজ চৌধুরী। তার কথায়, আমরা অতীতে একসঙ্গে কাজ করে অনেক কিছু অর্জন করেছি। বর্তমান ভূ-রাজনৈতিক এবং নিরাপত্তা চ্যালেঞ্জের মুখে এই সম্পৃক্ততা ও সহযোগিতা আরও গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে।

তেলসমৃদ্ধ সিরিয়ায় আরেকটি সামরিক ঘাঁটি বানাচ্ছে যুক্তরাষ্ট্রবছর দুয়েক আগে সিরিয়া থেকে যুক্তরাষ্ট্রের সেনা প্রত্যাহারের ঘোষণা দিয়েছিলেন তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। পরে যেকোনো কারণে সেই সিদ্ধান্ত থেকে সরে আসেন তিনি। উল্টো মোতায়েন করা হয় বাড়তি সেনা সদস্য। এবার তেলসমৃদ্ধ দেশটিতে নতুন আরেকটি সামরিক ঘাঁটি নির্মাণ শুরু করেছে মার্কিনিরা। দেশটির হাসাকা প্রদেশের ইয়ারুবায় নতুন ঘাঁটি বানাচ্ছে মার্কিন সামরিক বাহিনী।

এমকে/জিকেএস