তথ্যপ্রযুক্তি

‘ডুপ্লিকেট ছবি’ ডিলিট করার সেরা ৫ অ্যাপ

এক ক্লিকেই ৫ থেকে ১০টি ছবি তুলতে সক্ষম এখনকার নতুন স্মার্টফোনগুলো। এর যেমন সুবিধা রয়েছে; তেমনই কিছু অসুবিধাও আছে। এতে একই ছবিতে আপনার ফোনের স্টোরেজ ভর্তি হয়ে যাবে।

Advertisement

অপ্রয়োজনীয় ছবিগুলোকে ডিলিট করলে ফোনের স্টোরেজ ও ক্লাউড স্টোরেজে অনেকটা স্পেস বাঁচানো যায়। তবে হাজারো ছবির মাঝ থেকে অপ্রয়োজনীয় ছবি কোনটি তা বেছে নেয়া অনেক সময় সাপেক্ষ।

তাই এ কাজ করতে রয়েছে বেশ কিছু অ্যাপ। চলুন জেনে নেয়া যাক অ্যানড্রয়েড ফোনের ডুপ্লিকেট ছবি ডিলিট করার সেরা ৫টি অ্যাপ- >> ‘ফাইলস ফর গুগল’ অ্যাপ ব্যবহার করতে পারেন। এক্ষেত্রে ফাইলস অ্যাপ ওপেন করে সব পারমিশন দিয়ে ডুপ্লিকেট কার্ড সিলেক্ট করে ডিলিট প্রেস করে দিন। এ ছাড়াও অ্যাপটি ব্যবহার করে ডুপ্লিকেট অডিও, ডকুমেন্ট, ভিডিও ও অন্যান্য ফাইলও ডিলিট করা যাবে।

>> আরও একটি জনপ্রিয় অ্যানড্রয়েড অ্যাপ ডুপ্লিকেট ক্লিনার। অ্যাপটি ফোনের সব ছবি স্ক্যান করে ডুপ্লিকেট ছবি ডিলিট করবে। ছবি ছাড়াও এই অ্যাপ ডিলিট করবে ডুপ্লিকেট অডিও, ডকুমেন্ট ইত্যাদি।

Advertisement

>> সিক্লিনার অ্যাপটি দিয়েও ডুপ্লিকেট ফাইল ডিলিট করা যাবে। এ অ্যাপ আপনার ফোনের স্টোরেজের সম্পূর্ণ নিয়ন্ত্রণ নিয়ে ডুপ্লিকেট ছবি ডিলিট ছাড়াও স্টোরেজ অপটিমাইজেশনে সাহায্য করবে।

>> নক্স ক্লিনার অ্যাপের সাহায্যে স্টোরেজ অপটিমাইজেশন ও সিস্টেম জাঙ্ক ডিলিট করতে পারবেন। জাঙ্ক ক্লিনার ছাড়াও এই অ্যাপে রয়েছে ফটো বুস্টার, অ্যান্টিভাইরাস, সিপিইউ কুলার, ইমেজ ম্যানেজার ও অন্যান্য ফিচার।

>> ‘রেমো ডুপ্লিকেট ফটো রিমুভার’ ডুপ্লিকেট ছবি ডিলিট করার অন্যতম জনপ্রিয় অ্যাপ। শুধু একই ছবি স্ক্যান করে খুঁজে বের করাই নয়, একাধিক নামে একই ছবি থাকলে সেগুলোও খুঁজে বের করতে পারে অ্যাপটি।

গিজবট/জেএমএস/এমএমএফ/এমকেএইচ

Advertisement