খেলাধুলা

করোনা টিকা নিয়ে এবার অলিম্পিকে জটিলতা

টোকিওতে অলিম্পিক আয়োজন করা সম্ভব হবে কি হবে না তা নিয়ে এখনও তুমুল শঙ্কা রয়ে গেছে। কারণ জাপানে নতুন করে করোনা ভাইরাসের সংক্রমণ বেড়ে গেছে। জাপান সরকার এরই মধ্যে জরুরি অবস্থা জারি করেছে। যে কারণে কিছুদিন আগে অলিম্পিক টর্চ প্রদর্শনী বন্ধ করে দিয়েছে।

Advertisement

জাপানে আদৌ অলিম্পিক আয়োজন করা যাবে কি না তা স্পষ্ট নয়। কিছুদিন আগেই এক সংবাদমাধ্যম দাবি করেছিল অলিম্পিক নাও হতে পারে টোকিওতে। যদিও জাপানের প্রধানমন্ত্রী সেই দাবি নাকচ করে দিয়েছিলেন।

এরইমধ্যে ফ্লোরিডা অলিম্পিক আয়োজনের দাবি জানিয়ে বসেছে। এই পরিস্থিতিতে এবার জল্পনা শুরু হল টিকা দেওয়া নিয়ে। আন্তর্জাতিক অলিম্পিক সংস্থা (আইওসি) বিভিন্ন দেশের অলিম্পিক কমিটির সঙ্গে আলোচনা শুরু করেছে খেলোয়াড়দের টিকা দেওয়ার ব্যাপারে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) যদিও অলিম্পিকে অংশগ্রহণকারী খেলোয়াড়দের আগে টিকা দেওয়ার ব্যাপারে রাজি নয়। ভারতীয় অলিম্পিক কমিটির (আইওএ) প্রধান নরিন্দর বাত্রা বলেন, ‘কথা চলছে খেলোয়াড়, কোচ এবং সাপোর্ট স্টাফদের টিকা দেওয়ার ব্যাপারে। বাধ্যতামূলক করা না হলেও, অলিম্পিককে করোনামুক্ত রাখতে এমনই ভাবনা আইওসি’র।’

Advertisement

ফ্রান্সের পক্ষ থেকে জানানো হয়েছে, যারা টিকা না নিয়ে জাপান যাবেন অলিম্পিক খেলতে, তাদের জন্য বেশ কঠিন হতে পারে পরিস্থিতি। বারবার পরীক্ষা করা হতে পারে তাদের, এমনও জানানো হয়েছে। হু’র তরফে যদিও বলা হয়েছে, ‘অলিম্পিকে যারা অংশ নেবে, তাদের টিকা দেওয়া বাধ্যতামূলক নয়।’

২৩ জুলাই থেকে শুরু হওয়ার কথা টোকিও অলিম্পিক। এমনকি টিকা দেওয়া নিয়ে সমস্যা হতে পারে ইউরো কাপেও।

আইএইচএস/এমএস

Advertisement