আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৫ জানুয়ারি ২০২১

বিশ্বজুড়ে প্রতিদিন প্রতি মুহূর্তে ঘটে চলেছে কতশত ঘটনা। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

নতুন করে চীন-ভারতের সংঘর্ষ, দু’পক্ষেই ক্ষয়ক্ষতিবিতর্কিত সীমান্তে নতুন করে সংঘর্ষে জড়িয়েছে চীন এবং ভারতের সেনাবাহিনী। ভারতের বিভিন্ন গণমাধ্যমের খবরে বিষয়টি নিশ্চিত করে জানানো হয়েছে, এ ঘটনায় দু'পক্ষেরই বেশ কয়েকজন সেনা আহত হয়েছেন।

তিনদিন আগে সিকিমের উত্তরাঞ্চলে ওই সংঘর্ষের ঘটনা ঘটলেও এ বিষয়ে সোমবার ভারতের বিভিন্ন গণমাধ্যমে খবর প্রকাশ হলো। এর আগে গত বছরের জুনে লাদাখের গালওয়ান উপত্যকার স্কিরমিশে ভয়াবহ সংঘাতে কমপক্ষে ২০ ভারতীয় সেনা নিহত হয়। তবে ওই সংঘর্ষের পর চীনের পক্ষ থেকে হতাহত সেনাদের বিষয়ে কোনো তথ্য জানানো হয়নি।

নেপালের প্রধানমন্ত্রী ওলিকে দল থেকে বহিষ্কারশৃঙ্খলা ভঙ্গের অভিযোগে নেপালের প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলিকে নিজ দল কমিউনিস্ট পার্টি থেকে বহিষ্কার করা হয়েছে। পার্লামেন্ট ভেঙে দেয়ার জেরে রাজনৈতিক অস্থিরতার মধ্যেই রোববার দলের ক্ষমতাসীন গোষ্ঠী তাকে বহিষ্কার করে।

Advertisement

গত শুক্রবারই ওলির সদস্যপদ বাতিল করার হুমকি দিয়েছিল বিরোধীপক্ষ। এর ৪৮ ঘণ্টার মধ্যেই তা বাস্তবায়িত হলো। গত ২০ ডিসেম্বর সংসদ ভেঙে দিয়ে আগামী এপ্রিল এবং মে মাসে ভোটের আহ্বান জানিয়েছিলেন নেপালের প্রধানমন্ত্রী।

চীনে খনিতে আটকে পড়া আরও ৯ জনের মৃত্যুচীনের একটি স্বর্ণের খনিতে আটকা পড়া আরও নয়জনের মৃত্যু হয়েছে। প্রায় দু'সপ্তাহ ধরে তারা ওই খনিতে আটকা ছিলেন। সোমবার স্থানীয় কর্মকর্তারা খনিতে আটকে পড়া শ্রমিকদের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন।

গত ১০ জানুয়ারি শানডং প্রদেশের হুশান খনিতে বিস্ফোরণের ঘটনা ঘটে। এতে আটকা পড়ে ২২ জন শ্রমিকের একটি দল। তারা মাটির ৬০০ মিটার নিচে আটকা ছিলেন। দুর্ঘটনার পর উদ্ধারকারী দল একটি সরু টানেল দিয়ে শ্রমিকদের কাছে ওষুধ এবং খাবার সরবরাহ করে। রোববার ঘটনাস্থল থেকে ১১ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে।

বিশ্বের কাছে আবারও ঋণ মওকুফের অনুরোধ পাকিস্তানেরকরোনাভাইরাস মহামারিতে চাপে থাকা দেশগুলোর জন্য আরও বেশি ঋণ মওকুফের আহ্বান জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। সোমবার জাতিসংঘের বাণিজ্য ও উন্নয়ন বিষয়ক সম্মেলনের চতুর্থ অধিবেশনে বক্তব্যকালে এ অনুরোধ জানান তিনি।

Advertisement

সম্মেলনে পাকিস্তানি প্রধানমন্ত্রী বলেন, উন্নয়নশীল দেশগুলো মহামারি থেকে পুনরুদ্ধার এবং ঋণ পরিশোধ বাধ্যবাধকতার ফাঁদে পড়েছে। ২০৩০ সালের মধ্যে স্থায়ী উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে আরও বেশি কিছু করা দরকার।

করোনাকালে ১০ ধনীর আয়েই বিশ্বের সবার জন্য টিকা কেনা সম্ভবকরোনাভাইরাস মহামারির মধ্যে শীর্ষ ১০ ধনী যে পরিমাণ আয় করেছেন, তা দিয়ে গোটা বিশ্বের জন্য টিকা কেনা সম্ভব। এমনকি, তারা চাইলেই নতুন দরিদ্র হওয়া সবাইকে চরম দুরবস্থা থেকে উদ্ধার করতে পারেন। সম্প্রতি বেসরকারি দাতব্য সংস্থা অক্সফামের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

অক্সফামের তথ্যমতে, গত ১৮ মার্চ থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত বিলিয়নিয়রদের সম্পদ ৩ দশমিক ৯ ট্রিলিয়ন ডলার বেড়ে দাঁড়িয়েছে ১১ দশমিক ৯৫ ট্রিলিয়নে, যা জি২০ভুক্ত দেশগুলোর মহামারি মোকাবিলায় অর্থব্যয়ের প্রায় সমান।

ভারতে মডার্নার ভ্যাকসিন আমদানির চেষ্টায় টাটা গ্রুপযুক্তরাষ্ট্রের মডার্না ফার্মাসিউটিক্যালসের করোনা ভ্যাকসিন আমদানির চেষ্টা করছে ভারতের টাটা গ্রুপ। সোমবার ইকোনমিক টাইমসের প্রতিবেদনে জানানো হয়েছে, টাটা মেডিক্যাল অ্যান্ড ডায়াগনস্টিকস ভারতের বিজ্ঞান ও শিল্প গবেষণা কাউন্সিলের সঙ্গে যৌথভাবে দেশটিতে মডার্নার ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়াল চালাতে পারে।

ভারতের আইন অনুসারে দেশটিতে বিদেশি কোনো ভ্যাকসিন ব্যবহার করতে হলে আগে স্থানীয়ভাবে ট্রায়াল দিতে হয়।

ওমানে প্রবাসী শ্রমিকদের জন্য দুঃসংবাদপ্রবাসী শ্রমিকদের জন্য খারাপ খবর দিলো ওমান। দেশটিতে বেসরকারি খাতে নির্দিষ্ট কিছু ক্ষেত্রে এখন থেকে আর প্রবাসী শ্রমিকরা কাজ করতে পারবেন না। করোনা মহামারির কারণে দেশজুড়ে অর্থনৈতিক মন্দা দেখা দেয়ায় ওমান কর্তৃপক্ষ এই সিদ্ধান্ত নিয়েছে।

অর্থনীতিকে গতিশীল করতে নিজ দেশের নাগরিকদের জন্য কাজের ক্ষেত্র আরও বাড়ানোর পরিকল্পনা হাতে নিয়েছে ওমান। এরই অংশ হিসেবে বিভিন্ন ক্ষেত্রে এখন থেকে প্রবাসী শ্রমিকদের বদলে নিজ দেশের নাগরিকদের অগ্রাধিকার দেয়া হবে।

তাইওয়ানের আকাশে আবারও চীনের যুদ্ধবিমানশনিবার চীনের যুদ্ধবিমান তাইওয়ানের আকাশসীমায় প্রবেশের পর রোববার আবারও ১২টি যুদ্ধবিমানসহ মোট ১৫টি বিমান উড়ে গেছে দেশটির আকাশে। প্রেসিডেন্ট জো বাইডেন মার্কিন প্রেসিডেন্টের দায়িত্ব নেয়ার পরপরই তাইওয়ান ও চীনের মধ্যে উত্তেজনা বৃদ্ধি পেয়েছে।

তাইওয়ান জানায়, রোববার চীনের ১৫টি বিমান তাদের আকাশসীমায় আবার প্রবেশ করেছে। এগুলো হল ৬টি জে-টেন ফাইটার, চারটি জে-সিক্সটিন, দুটি এসইউ-থার্টি একটি ওয়াই-এইট পর্যবেক্ষক বিমান ও দুটি ওয়াই-এইট অ্যান্টি-সাবমেরিন বিমান।

করোনায় আক্রান্ত মেক্সিকোর প্রেসিডেন্টমেক্সিকোর প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাদর করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। ৬৭ বছর বয়সী লোপেজ টুইটারে জানান, তার লক্ষণগুলো মৃদু এবং রোগ নির্ণয়ের ব্যাপারে তিনি আশাবাদী ছিলেন। খবর বিবিসির।

মেক্সিকোতে সম্প্রতি করোনার সংক্রমণ বৃদ্ধি পাওয়ার মধ্যেই প্রেসিডেন্ট আক্রান্ত হওয়ার খবর এলো। দেশটিতে প্রায় দেড় লাখ মানুষ করোনায় মারা গেছে।

ইউরোপ ও ব্রাজিলে ভ্রমণ নিষেধাজ্ঞা দিচ্ছেন বাইডেনকরোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে ব্রাজিল এবং ব্রিটেন, আয়ারল্যান্ডসহ ইউরোপের অধিকাংশ দেশে ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করবেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। হোয়াইট হাউসের এক কর্মকর্তা রোববার এ খবর নিশ্চিত করেছেন।

সোমবার থেকে দক্ষিণ আফ্রিকায় সম্প্রতি অবস্থানকারীদের ওপরেও ভ্রমণ নিষেধাজ্ঞার সময় বৃদ্ধি করবেন নতুন মার্কিন প্রেসিডেন্ট। ভাইরাসের নতুন ধরনের সংক্রমণ রোধে এই পদক্ষেপ নিতে যাচ্ছেন তিনি। ধরনটি ইতোমধ্যেই যুক্তরাষ্ট্রে জায়গা করে নিয়েছে বলে জানান দেশটির কর্মকর্তারা।

কেএএ/এমএস