আন্তর্জাতিক

বিশ্বের এক চতুর্থাংশের বেশি সংক্রমণ যুক্তরাষ্ট্রে

যুক্তরাষ্ট্রে করোনা সংক্রমণ ও মৃত্যু লাফিয়ে লাফিয়ে বাড়ছেই। দেশটিতে ইতোমধ্যেই করোনা সংক্রমণ আড়াই কোটি ছাড়িয়ে গেছে। বিশ্বের এক চতুর্থাংশের বেশি সংক্রমণই এখন যুক্তরাষ্ট্রে। দেশটির সদ্য দায়িত্ব গ্রহণ করা প্রেসিডেন্ট জো বাইডেনের চীফ অব স্টাফ অভিযোগ করেছেন যে, ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের অবহেলার কারণেই দেশের করোনা পরিস্থিতি এমন মারাত্মক আকার ধারণ করেছে।

Advertisement

জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান অনুযায়ী, যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ২ কোটি ৫১ লাখ ২৪ হাজার ৯৪৮। এর মধ্যে মারা গেছে ৪ লাখ ১৯ হাজার ২০৮ জন। পুরো বিশ্বে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছে ৯ কোটি ৯১ লাখ ৯২ হাজার ৩৫৩ জন। এর মধ্যে মারা গেছে ২১ লাখ ২৯ হাজার ৪০৩ জন। অর্থাৎ বিশ্বে যত মানুষ আক্রান্ত হয়েছে তার মধ্যে এক চতুর্থাংশেরও বেশি মানুষ যুক্তরাষ্ট্রের।

এদিকে ওয়ার্ল্ডোমিটারের পরিসংখ্যান বলছে, যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ২ কোটি ৫৭ লাখ ২ হাজার ১২৫। এর মধ্যে মারা গেছে ৪ লাখ ২৯ হাজার ৪৯০। ইতোমধ্যেই দেশটিতে সুস্থ হয়ে উঠেছে ১ কোটি ৫৪ লাখ ৯ হাজার ৬৩৯ জন। বর্তমানে সেখানে করোনার অ্যাক্টিভ কেসের সংখ্যা ৯৮ লাখ ৬২ হাজার ৯৯৬। অপরদিকে আশঙ্কাজনক অবস্থায় রয়েছে ২৬ হাজার ৫৪০ জন।

যুক্তরাষ্ট্রের সেন্টার্স ফর ডিজেজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনসন (সিডিসি) জানিয়েছে, ইতোমধ্যেই ৪ কোটি ১৪ লাখ মানুষকে ভ্যাকসিন দেয়া হয়েছে। দেশের সবাইকে ভ্যাকসিন কার্যক্রমের আওতায় আনার পরিকল্পনা রয়েছে।

Advertisement

ট্রাম্প প্রশাসনের সময় ফেডারেল সরকার বিভিন্ন অঙ্গরাজ্যের জনসংখ্যার ওপর ভিত্তি করে ভ্যাকসিন সরবরাহ করেছে। ট্রাম্প প্রশাসনের সময়কার সংক্রামক রোগের প্রধান বিশেষজ্ঞ ডা. অ্যান্থনি ফাউসি করোনাভাইরাস টাস্ক ফোর্সের সদস্য হিসেবে কাজ করেছেন। শুক্রবার এক বিবৃতিতে তিনি বলেছেন, আগের প্রশাসন বিভিন্ন অঙ্গরাজ্যের ওপর অনেক বেশি দায়ভার রেখে গেছে।

অপরদিকে, নতুন প্রেসিডেন্ট জো বাইডেন করোনা মহামারির বিরুদ্ধে কঠিন লড়াইয়ের অঙ্গীকার করেছেন। তার প্রশাসন প্রথম ১০০ দিনের কার্যদিবসে ১০ কোটি মানুষকে ভ্যাকসিন দেয়ার পরিকল্পনা হাতে নিয়েছে।

গত সপ্তাহে তিনি বেশ কিছু নির্বাহী আদেশেও স্বাক্ষর করেছেন। এর মধ্যে বেশ কিছু ভ্যাকসিন সরবরাহ সংক্রান্ত আদেশ। নতুন মার্কিন প্রশাসন কয়েক হাজার ক্লিনিক্যাল স্টাফ, সেনাবাহিনীর মেডিক্যাল সদস্য এবং চিকিৎসা ক্ষেত্রে বিভিন্ন কাজের সঙ্গে যুক্ত লোকজনকে ভ্যাকসিন কার্যক্রমে নিয়োগের পরিকল্পনা করছে। এর ফলে ভ্যাকসিন কার্যক্রম দ্রুতগতিতে সম্পন্ন করা যাবে বলে আশা করা হচ্ছে।

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে ব্রিটেন, ব্রাজিল, আয়ারল্যান্ডসহ ইউরোপের অধিকাংশ দেশে ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করবেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। হোয়াইট হাউসের এক কর্মকর্তা রোববার এ খবর জানিয়েছেন।

Advertisement

এছাড়া সোমবার থেকে দক্ষিণ আফ্রিকায় সম্প্রতি অবস্থানকারীদের ওপরেও ভ্রমণ নিষেধাজ্ঞার সময় আরও বৃদ্ধি করবেন বাইডেন। ভাইরাসের নতুন ধরনের সংক্রমণ রোধে এই পদক্ষেপ নিতে যাচ্ছেন তিনি। ধরনটি ইতোমধ্যেই যুক্তরাষ্ট্রে জায়গা করে নিয়েছে বলে জানান দেশটির কর্মকর্তারা।

গত সপ্তাহে মাস্ক পরার নিয়ম আরও কঠোর করে নির্বাহী আদেশ দেন বাইডেন। যুক্তরাষ্ট্রে আসা যাত্রীদের কোয়ারেন্টাইনও বাধ্যতামূলক কয়া হয়েছে। আগামী মাসে যুক্তরাষ্ট্রে করোনায় মৃত্যুর সংখ্যা পাঁচ লাখ হতে পারে বলে সতর্ক করে দিয়েছেন প্রেসিডেন্ট বাইডেন।

বৃহস্পতিবার তিনি বলেন, ‘আমরা একটি জাতীয় জরুরি পরিস্থিতির মধ্যে আছি। তাই জরুরিভাবেই এটি মোকাবিলার সময় হয়েছে।’ সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার কার্যালয় ত্যাগ করার আগে ঘোষণা দিয়েছিলেন, ইউরোপ ও ব্রাজিলের ওপর থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হবে। কিন্তু বাইডেন প্রশাসন জানিয়েছে, তারা দ্রুত এই আদেশ পাল্টাবেন।

টিটিএন/এমকেএইচ