লাইফস্টাইল

মজাদার মুরগির মাংসের সাদা ভুনার রেসিপি

মুরগির মাংস দিয়ে অনেক রকম পদ তৈরি করা যায়। এর মধ্যে মুরগির মাংস ভুনা অন্যতম। সবসময়ই তো মুরগির মাংস দিয়ে একই পদ্ধতিতে ভুনা করা হয়। তবে মুরগির মাংসের সাদা ভুনা খেয়েছেন কখনো?

Advertisement

মুখরোচক এ খাবারটি পোলাও, খিচুরি, ভাত, রুটি ও পরোটার সঙ্গে বেশ মানিয়ে যায়। চটজলদি কিছু রান্না করতে হলে বিশেষ এ মুরগির মাংসের ভুনা করে পরিবারের সবাইকে চমকে দিতে পারেন।

স্বাদেও অনন্য আর খুব কম সময়েই তৈরি করা যায় এ রেসিপি। চলুন তবে জেনে নেওয়া যাক মুরগির মাংসের সাদা ভুনার রেসিপি-

উপকরণ-

Advertisement

১. মুরগির মাংস আধা কেজি২. টকদই আধা কাপ৩. পেঁয়াজ কুচি ৩টি৪. পেঁয়াজ বেরেস্তা ৩ টেবিল চামচ৫. আদা বাটা ১ টেবিল চামচ৬. রসুন বাটা ১ টেবিল চামচ৭. জিরার গুড়া ১ চা চামচ৮. গোলমরিচ গুড়া ১ চা চামচ৯. লবণ স্বাদমতো১০. চিনি সামান্য১১. টেস্টিং সল্ট আধা চা চামচ১২. তেজপাতা ১টি১৩. কাঁচামরিচ ফালি করে কাটা১৪. সয়াবিন তেল ২ টেবিল চামচ

পদ্ধতি

প্রথমে মুরগির মাংসের সঙ্গে টকদই, পেঁয়াজ কুচি, আদা ও রসুন বাটা, জিরা গুড়া, গোলমরিচ গুড়া ও লবণ ভালোভাবে মেখে আধা ঘণ্টা মেরিনেট করে নিন।

এবার তেল গরম করে বাকি পেঁয়াজ কুচি ভেজে নিন। মেরিনেট করা মাংসগুলো কড়াইয়ে ঢেলে একটু ভেজে ঢেকে দিতে হবে পানি বের হওয়ার জন্য।

Advertisement

মাংস কষানো হয়ে গেলে ৬-৭টি কাটা মরিচ দিয়ে আরেকটু কষিয়ে নিন। এর ২-৩ মিনিট পর পানি দিয়ে ঢেকে দিন। মাংস সিদ্ধ হয়ে গেলে বেরেস্তা, মরিচ ফালি, টেস্টিং সল্ট ও হালকা চিনি দিয়ে নেড়ে আরও ২ মিনিট রান্না করুন।

রান্না শেষে চুলা বন্ধ করে মাংস রান্না ঢেকে রাখুন ১৫ মিনিট। এরপর পরিবেশন করুন মজাদার মুরগির মাংসের সাদা ভুনা।

জেএমএস/জেআইএম