আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৪ জানুয়ারি ২০২১

প্রতিদিন বিশ্বের গুরুত্বপূর্ণ খবরগুলো এক নজরে জানাতে আমাদের নিয়মিত আয়োজন ‘সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ’। আজকের উল্লেখযোগ্য আন্তর্জাতিক খবরগুলোতে চোখ বুলিয়ে নিতে পারেন এখানেই-

Advertisement

চীনে অবশেষে খনি থেকে ১১ জনকে উদ্ধারচীনের একটি খনি থেকে অবশেষে ১১ শ্রমিককে জীবিত উদ্ধার করা সম্ভব হয়েছে। তারা মাটির ৬শ মিটার নিচে আটকা পড়েছিলেন। রাষ্ট্রীয় গণমাধ্যমের খবরে ওই শ্রমিকদের জীবিত উদ্ধারের বিষয়টি নিশ্চিত করা হয়েছে। গত ১০ জানুয়ারি হুশান স্বর্ণখনিতে বিস্ফোরণের পর থেকেই শ্রমিকরা সেখানে আটকা পড়েছিলেন।

ভ্যাকসিন নেয়া ব্যক্তিরাও ছড়াতে পারেন ভাইরাস!করোনাভাইরাসের ভ্যাকসিন নেয়ার পরেও কোনো ব্যক্তি ভাইরাস ছড়াতে পারেন বলে সতর্ক করে দিয়েছেন ব্রিটেনের সহকারী প্রধান চিকিৎসা কর্মকর্তা অধ্যাপক জোনাথান ভ্যান-ট্যাম। তাই লকডাউন মেনে চলতে পরামর্শ দিয়েছেন তিনি। ভ্যান-ট্যাম বলেন, ‘সংক্রমণ প্রতিরোধে ভ্যাকসিনের কার্যকারিতা সম্পর্কে বিজ্ঞানীরা এখনো জানেন না।’

ইরাকে আইএসের হামলায় আল শাবির ১১ সদস্য নিহতইরাকের আধাসামরিক বাহিনী হাশদ আল-শাবির অন্তত ১১ সদস্যকে গুলি করে হত্যা করেছে সশস্ত্র ইসলামী সংগঠন আইএস (ইসলামিক স্টেট)। দেশটির সেনা সূত্র জানিয়েছে, শনিবার ইরাকের উত্তরাঞ্চলীয় সালাউদ্দিন প্রদেশে অতর্কিত হামলায় এসব যোদ্ধা নিহত হন। প্রদেশের রাজধানী তিকরিতের কাছে শনিবার রাতে আইএস জঙ্গিরা এ হামলা চালায়।

Advertisement

যুক্তরাজ্যে ভেন্টিলেটর সাপোর্টে ৪ হাজারের বেশি রোগীযুক্তরাজ্যে প্রথমবারের মতো ভেন্টিলেটর সাপোর্টে থাকা রোগীর সংখ্যা ৪ হাজার ছাড়িয়ে গেছে। সরকারি তথ্য অনুযায়ী, গত শুক্রবার হসপাতালে চিকিৎসাধীন ৪ হাজার ৭৬ জন রোগীকে ভেন্টিলেটর সাপোর্টে রাখা হয়েছে। করোনার প্রথম ঢেউয়ের সময়ের চেয়ে এই সংখ্যা অনেক বেশি। গত এপ্রিলে দেশটিতে প্রথম দফায় করোনায় আক্রান্ত হয়ে ভেন্টিলেটর সাপোর্টে ছিল ৩ হাজার ৩০১ জন।

তুর্কি জাহাজে জলদস্যুদের হামলায় নিহত ১, অপহৃত ১৫পশ্চিম আফ্রিকার উপকূলে তুরস্কের একটি কার্গো জাহাজে হামলা চালিয়ে জলদস্যুরা ১৫ নাবিককে অপহরণ করেছে এবং একজনকে হত্যা করেছে। তুরস্কের সেনাবাহিনী রোববার জানিয়েছে, তারা উদ্ধার অভিযান চালানোর পরিকল্পনা করছে। তুরস্কের গণমাধ্যম জানিয়েছে, এমভি মোজার্ত নামের ওই তুর্কি জাহাজটি নাইজেরিয়ার লাগোস থেকে দক্ষিণ আফ্রিকার রাজধানী কেপ টাউনে যাচ্ছিল। পথে নাইজেরিয়ার জলদস্যুরা জাহাজে হামলা চালায়।

এশিয়ার ‘মাদক সম্রাট’ সে চি লপ ইউরোপে গ্রেফতারবিশ্বের সবচেয়ে বড় মাদক পাচারকারী দলগুলোর একটির প্রধান সে চি লপকে গ্রেফতার করেছে নেদারল্যান্ডস পুলিশ। সে চি লপ এশিয়ার ‘ড্রাগ লর্ড’ (মাদক সম্রাট) হিসেবে পরিচিত ছিলেন। তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি রয়েছে অস্ট্রেলিয়ায়। শুক্রবার আমস্টারডামের শিপোল বিমানবন্দর থেকে বিশ্বের অন্যতম শীর্ষ এই মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করা হয়।

ওয়াশিংটনের বিরুদ্ধে অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের অভিযোগ রাশিয়াররাশিয়ায় অবস্থিত মার্কিন দূতাবাসের ওপর রাশিয়ার অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের অভিযোগ এনেছে ক্রেমলিন। দূতাবাস থেকে মার্কিন নাগরিকদের রাশিয়ার চলমান বিক্ষোভ এড়িয়ে চলার জন্য সতর্কতা জারির পর রোববার এ অভিযোগ করে দেশটির সরকার। প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, ‘যদি যুক্তরাষ্ট্রের রুশ দূতাবাস একই ধরনের সতর্কতা জারি করতো তাহলে ওয়াশিংটনও নিশ্চিতভাবে অস্বস্তি বোধ করতো।’

Advertisement

৭ মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠল চিলি৭ মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠল চিলি। এরপর দেশটির উপকূলীয় অঞ্চলে সুনামি সতর্কতা জারি করে পরে তা প্রত্যাহার করা হয়েছে। চিলির দুর্যোগ ব্যবস্থাপনা অফিস ওয়ানমি জানিয়েছে, ‘ঘাঁটির পূর্ব দিকে প্রায় ২১০ কিলোমিটার (১৩০ মাইল) দূরে, দশ কিলোমিটার গভীরতায় এই ভূমিকম্প হয়েছে।’ স্থানীয় সময় শনিবার রাত ৮টা ২৬ মিনিটে কম্পন অনুভূত হয়। এরপর সমুদ্র উপকূল থেকে সবাইকে সরিয়ে আনার নির্দেশ দেয়া হয়।

করোনায় ট্রাম্পকে দেয়া ওষুধ ব্যবহার করবে জার্মানিসাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প করোনায় আক্রান্ত হওয়ার সময় তার ওপর যে পরীক্ষামূলক অ্যান্টিবডি প্রয়োগ করা হয়েছিল তা এবার জার্মানি ব্যবহার করতে যাচ্ছে। জার্মান স্বাস্থ্যমন্ত্রী জেন স্পান বলেন, মনোক্লোনাল অ্যান্টিবডি নামে পরিচিত এই মিশ্রণটি জার্মানির বিশ্ববিদ্যালয়গুলোর হাসপাতালে প্রদান করা হবে। তিনি আরও জানান, করোনা মোকাবিলায় ইউরোপীয় ইউনিয়নের মধ্যে জার্মানিই প্রথম দেশ যারা এই অ্যান্টিবডি ব্যবহার করতে যাচ্ছে।

দিল্লিতে এবার কৃষকদের ট্রাক্টর মিছিলভারতের প্রজাতন্ত্র দিবসে দিল্লিতে কৃষকদের ট্রাক্টর মিছিলে ‘নীতিগতভাবে’ অনুমোদন দিয়েছে পুলিশ। কিন্তু কোন পথে মিছিল যাবে, তা নিয়ে এখনো চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। শনিবার (২৩ জানুয়ারি) দিল্লি পুলিশের সঙ্গে বৈঠকের পর স্বরাজ ইন্ডিয়ার নেতা যোগেন্দ্র যাদব জানান, প্রজাতন্ত্র দিবসে কৃষক গণতন্ত্র যাত্রায় সামিল হবেন বিক্ষোভরত চাষিরা।

এমকে/জেআইএম