গণমাধ্যম

ডিআরইউ সদস্যরা প্রথম ধাপেই ভ্যাকসিন পাবেন : স্বাস্থ্যমন্ত্রী

করোনাভাইরাস মোকাবিলায় সাংবাদিকদের সম্মুখসারির যোদ্ধা আখ্যা দিয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, আগামী ২৫ বা ২৬ জানুয়ারি বাংলাদেশে করোনা ভ্যাকসিন আসবে। প্রথম চালানেই ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সদস্যরা এই ভ্যাকসিন পাবেন। পর্যায়ক্রমে সব সাংবাদিককে ভ্যাকসিন দেয়া হবে।

Advertisement

সোমবার (১৮ জানুয়ারি) ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত ‘মিট দ্য রিপোর্টার্স’ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

করোনায় ডিআরইউর কার্যক্রমের প্রশংসা করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, করোনার শুরু থেকেই ডিআরইউ যেভাবে সদস্য ও তাদের পরিবারের পাশে দাঁড়িয়েছে তা সবার জন্য অনুকরণীয় হয়ে থাকবে। ভবিষ্যতেও ডিআরইউর সার্বিক কার্যক্রমের সাথে থাকবেন বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

জাহিদ মালেক বলেন, সিরামের সঙ্গে চুক্তি অনুযায়ী আগামী ২৫ বা ২৬ জানুয়ারির মধ্যে প্রথম ধাপের ভ্যাকসিনের লট বাংলাদেশে প্রবেশ করবে। পরবর্তী এক সপ্তাহ পরেই ভ্যাকসিন প্রদান কার্যক্রম শুরু করা হবে। এ জন্য ৪২ হাজার টিকা প্রদান কর্মীকে প্রশিক্ষণ দিয়ে প্রস্তত করা হচ্ছে। ঢাকা জেলায় ৩০০টি চিকিৎসা কেন্দ্রে টিকাদান কেন্দ্র তৈরি করা হচ্ছে।

Advertisement

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বেসরকারিভাবেও টিকা আমদানি ও প্রয়োগ করার অনুমোদন দেয়া হবে। এ জন্য নীতিমালা করা হয়েছে। তার মূল্য নির্ধারণ করে দেয়া হবে বলেও জানিয়েছেন তিনি।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, এর পাশাপাশি ভারত সরকার কিছু করোনার টিকা উপহার স্বরূপ বাংলাদেশকে দেবে। এটি প্রথম চালানের আগেও আসতে পারে বলে জানিয়েছেন তিনি।

ডিআরইউর সভাপতি মুরসালিন নোমানীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মসিউর রহমান খানের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যদের মধ্যে সংগঠনটির সহ-সভাপতি ওসমান গনি বাবুল, যুগ্ম সম্পাদক আরাফাত দাড়িয়া, অর্থ সম্পাদক শাহ আলম নূর, সাংগঠনিক সম্পাদক মাইনুল হাসান সোহেল, দপ্তর সম্পাদক মো. জাফর ইকবাল, প্রচার ও প্রকাশনা সম্পাদক মাইদুর রহমান রুবেল, তথ্যপ্রযুক্তি ও প্রশিক্ষণ সম্পাদক হালিম মোহাম্মদ, আপ্যায়ন সম্পাদক মোহাম্মদ নঈমুদ্দীন, কল্যাণ সম্পাদক খালিদ সাইফুল্লাহ, কার্যনির্বাহী সদস্য এম এম জসিম, রহমান আজিজ, রুমানা জামান ও রফিক রাফিসহ সংগঠনের সদস্যরা উপস্থিত ছিলেন।

এইচএস/এমএসএইচ/এমকেএইচ

Advertisement