শিক্ষা

শিক্ষক-শিক্ষার্থীদের ভ্যাকসিন দেয়ার দাবি

শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিতে এখনই রোডম্যাপ ঘোষণা করাসহ আট দফা দাবি জানিয়েছে ছাত্র ইউনিয়ন। একই সঙ্গে শিক্ষক-শিক্ষার্থীদের অগ্রাধিকার ভিত্তিতে করোনার ভ্যাকসিন দেয়ার দাবি জানিয়েছে সংগঠনটি।

Advertisement

সোমবার (১৮ জানুয়ারি) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাকা) সংক্ষিপ্ত সমাবেশ শেষে এ দাবি জানায় সংগঠনটি। মধুর ক্যান্টিন থেকে মিছিল শুরু করে ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে রাজু ভাস্কর্যে এসে সমাবেশটি শেষ হয়।

সমাবেশে ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় সংসদের সভাপতি ফয়েজ উল্লাহ বলেন, করোনায় শিক্ষার্থীরা মানসিকভাবে বিপর্যস্ত। এর মাঝেই শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে অনলাইন ক্লাস চলছে। কিন্তু দেশের সব শিক্ষার্থী নেটওয়ার্ক কাভারেজে নেই। সব শিক্ষার্থীর অনলাইন ক্লাস উপযোগী ডিভাইস নেই। তারপরও তাদের ওপর জোর করে অনলাইনে ক্লাস চাপিয়ে দেয়া হচ্ছে।

সমাবেশে অন্য বক্তারা বলেন, শিক্ষার আর্থিক দায়ভার সরকারকে বহন করে শিক্ষক-শিক্ষার্থীদের জন্য করোনাকালীন প্রণোদনা প্যাকেজ ঘোষণা করতে পারতেন। তা না করে তারা শিল্পপতিদের জন্য প্রণোদনা ঘোষণা করলেন। বিশ্ববিদ্যালয়গুলো শিক্ষার্থীদের কাছ থেকে বন্ড স্বাক্ষর নিয়ে তাদের পরীক্ষায় অংশগ্রহণ করতে দিচ্ছে। ঢাবিসহ বেশকিছু বিশ্ববিদ্যালয়ে হল না খুলে পরীক্ষা নেয়ার আয়োজন চলছে। এতে শিক্ষার্থীরা মানসিকভাবে ভেঙে পড়ছে। তারা আত্মহত্যার মতো সিদ্ধান্ত নিচ্ছে। বিশেষজ্ঞদের মতামত নিয়ে স্বাস্থ্যবিধি মেনে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার রোডম্যাপ ঘোষণা করতে হবে।

Advertisement

শিক্ষার্থীরা যেন ঝরে না পড়ে, শিক্ষার্থীদের শিক্ষার ব্যয় এবং শিক্ষকদের বেতনের দায়ভার সরকার বহন করার দাবি জানিয়ে সংগঠনটি দাবি করছে, দ্রুত উচ্চ মাধ্যমিক (এইচএসসি) পরীক্ষার ফলাফল ঘোষণা করতে হবে। চিকিৎসক, শিক্ষাবিদ, বিশ্ববিদ্যালয় প্রশাসন ও অভিভাবকদের সমন্বয়ে একটি সেল গঠন করে দ্রুত সময়ের মধ্যে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার রোডম্যাপ ঘোষণা করা, নামে-বেনামে ফি আদায়কারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া, সেশনজট রোধে দ্রুত এইচএসসি পরীক্ষার্থীদের ফল প্রকাশ করা, সব বিশ্ববিদ্যালয়ে সেশনজট রোধে কার্যকরী পদক্ষেপ নেয়া।

সমাবেশে ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক দীপক শীল, কেন্দ্রীয় সংসদের সাংগঠনিক সম্পাদক সুমাইয়া সেতু, জগন্নাথ বিশ্ববিদ্যালয় সংসদের সভাপতি কেএম মুত্তাকী, ঢাকা বিশ্ববিদ্যালয় সংসদের সহ-সভাপতি মাহির শাহরিয়ার রেজা বক্তব্য রাখেন।

এমএইচএম/এআরএ/এমকেএইচ

Advertisement