জাতীয়

দুই শতাধিক যুক্তরাজ্যফেরত প্রবাসীর কোয়ারেন্টাইনের মেয়াদ কমছে!

যুক্তরাজ্যফেরত দুই শতাধিক প্রবাসীর কোয়ারেন্টাইনের মেয়াদ অবশেষে কমছে। ১ থেকে ১৫ জানুয়ারির মধ্যে দেশে আসা এসব ব্যক্তির সঙ্গে করোনা নেগেটিভ সনদ থাকলেও সরকারের নির্দেশ অনুযায়ী তাদেরকে দুই সপ্তাহের জন্য আবাসিক হোটেলে বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে থাকতে হচ্ছিল। এদিকে, ১৬ জানুয়ারি থেকে যু্ক্তরাজ্যফেরত ব্যক্তিদেরকে চারদিনের কোয়ারেন্টাইনে রাখার নতুন সরকারি নির্দেশনা জারি হয়।

Advertisement

নতুন এই সিদ্ধান্তে তীব্র ক্ষোভ ও হতাশা প্রকাশ করেছেন দেশটি থেকে ফিরে লম্বা সময় ধরে কোয়ারেন্টাইনে থাকা দুই শতাধিক প্রবাসী। বিশেষ করে যারা সপ্তাহখানেক কিংবা চার-পাঁচদিন আগে এসেছেন, তারা স্বাস্থ্য অধিদফতরের কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করে একই দেশ থেকে ফেরা (করোনা নেগেটিভ সনদ নিয়ে সঙ্গে থাকার পরেও) যাত্রীদের কাউকে ১৪ দিন আবার কাউকে চারদিনের কোয়ারেন্টাইনের বিষয়টি নতুন করে ভেবে দেখার অনুরোধ জানান।

এই প্রবাসীদের মধ্যে যারা বয়স্ক কিংবা একাধিক জটিল রোগে ভুগছেন তারা নতুন নিয়মে চারদিন পর করোনার নমুনা পরীক্ষার সুযোগ পেতে চান।

রাজধানীর শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে কর্মরত স্বাস্থ্য অধিদফতরের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. শাহরিয়ার সাজ্জাদ শনিবার (১৬ জানুয়ারি) বিকেলে আবাসিক হোটেলে যুক্তরাজ্য প্রবাসীদের ক্ষোভের কথা জেনে তাদের সঙ্গে দেখা করেন এবং বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নজরে আনবেন বলে জানান।

Advertisement

রোববার রাতে এ প্রতিবেদকের সঙ্গে আলাপকালে ডা. শাহরিয়ার সাজ্জাদ জানান, ১৫ জানুয়ারির আগে যারা যুক্তরাজ্য থেকে ফিরেছেন এবং ইতোমধ্যেই কোয়ারেন্টাইনের চারদিন হয়ে গেছে এমন প্রবাসীদের নমুনা পরীক্ষার অনুমতি দিয়েছেন স্বাস্থ্য অধিদফতরের শীর্ষ কর্মকর্তা।

তিনি বলেন, রোববার থেকেই প্রায় দুই শতাধিক যুক্তরাজ্য প্রবাসীর নমুনা পরীক্ষার জন্য বিভিন্ন আবাসিক হোটেল থেকে নমুনা সংগ্রহ শুরু হয়েছে। আগামীকালের (১৮ জানুয়ারি) মধ্যেই তাদের নমুনা পরীক্ষা সম্পন্ন হবে। এতে তারা করোনা নেগেটিভ হলে বাসায় চলে যেতে পারবেন।

এমইউ/এসএস

Advertisement