লাইফস্টাইল

ঘরেই তৈরি করুন রেস্টুরেন্টের স্বাদের চাউমিন

ছোট-বড় সবাই চাউমিন খেতে পছন্দ করেন। ডিম, চিংড়ি ও চিকেনের সঙ্গে লাল, হলুদ, সবুজ ক্যাপসিকামের মিশেলে তৈরি করা হয় চাউমিন। জনপ্রিয় এ খাবার এখন ফাস্টফুডের বিভিন্ন দোকান থেকে শুরু করে স্ট্রিট ফুড কোর্ট কিংবা রেস্টেুরেন্টে পাওয়া যায়।

Advertisement

সব সময় তো আর বাইরে গিয়ে চাউমিন খাওয়া হয়ে ওঠে না। তাই চাইলে অবসরে ঘরেই তৈরি করতে পারেন রেস্টুরেন্ট স্টাইলেরর চাউমিন। খুব কম উপকরণ দিয়েই কিন্তু সুস্বাদু এ পদ তৈরি করা যায়। অন্যদিকে সময়ও খুব কম লাগে। চলুন তবে জেনে নেওয়া যাক রেসিপি-

উপকরণ১. সেদ্ধ করা নুডলস মাঝারি এক বাটি২. ডিম ২টি৩. হাড় ছাড়া মুরগি সেদ্ধ কুচি করে আধা কাপ নিতে হবে৪. চিংড়ি (লবণ, পাতিলেবু ও গোলমরিচ গুঁড়ো মেখে সেদ্ধ করা) আধা কাপ৫. লাল, হলুদ ও সবুজ ক্যাপসিকাম পাতলা ও লম্বা করে কাটা ১ কাপ৬. পেঁয়াজ, গাজর, ব্রকোলি, মাশরুম টুকরো করে সেদ্ধ করা ১ কাপ৭. আদা ও রসুন কুঁচি দেড় চামচ৮. তেল পরিমাণমতো৯. লবণ ও মরিচের গুঁড়ো স্বাদ অনুযায়ী১০. চিলি ফ্লেক্স ১ চা চামচ১১. সয়া সস ১ চামচ১২. টমেটো সস ১ চামচ১৩. আপেল সাইডার ভিনেগার ১ চা চামচ

পদ্ধতি: প্যানে তেল গরম করে আদা-রসুন কুঁচি ফোড়ন দিয়ে সব সবজি দিয়ে নেড়ে নিন। এরপর চিকেন, ডিম ও চিংড়ি দিয়ে সামান্য ভেজে তুলে রাখুন। এবার বাকি তেলে রসুন কুঁচি ও সেদ্ধ করা নুডলস দিয়ে ভালো করে ভেজে নিন।

Advertisement

একেক করে সস, ভিনেগার, চিলি ফ্লেক্স ও মরিচ গুঁড়ো দিয়ে চাউমিন নেড়ে সব সবজি, চিকেন, চিংড়ি এবং ডিম মিশিয়ে নিন।

একটি সার্ভিং বলে ঢেলে পরিবেশন করুন। তার আগে গোলমরিচের গুঁড়ো ও সস ছড়িয়ে দিন। চাইলে লেটুস পাতা, শসা ও টমেটো সুন্দর করে কেটে চাউমিন সাজাতে পারেন।

জেএমএস/এসইউ/জেআইএম

Advertisement