আন্তর্জাতিক

করোনা : লেবাননে ১২ দিনের জরুরি অবস্থা

লেবাননে করোনা পরিস্থিতি মোকাবিলায় ১২ দিনের জরুরি অবস্থা জারি করা হয়েছে। এ সিদ্ধান্ত অনুযায়ী ১৪ থেকে ২৫ জানুয়ারি পর্যন্ত দেশটিতে পুরোপুরি লকডাউন এবং কারফিউ থাকবে।

Advertisement

গত সপ্তাহে ৭ জানুয়ারি থেকে ১ ফেব্রুয়ারি পর্যন্ত ৫ ধাপে ২৩ দিনের লকডাউনের ঘোষণা দিয়েছিল দেশটির তত্ত্বাবধায়ক সরকার। তারপরেও প্রতিদিন উদ্বেগজনক হারে করোনাভাইরাসের সংক্রমণ বাড়তে থাকায় সোমবার (১১ জানুয়ারি) রাষ্ট্রপতি মিশেল আউনের আহ্বানে অনুষ্ঠিত উচ্চ প্রতিরক্ষা কাউন্সিলের জরুরি বৈঠকে এই সিদ্ধান্ত নেয়া হয়।

জরুরি অবস্থা চলাকালে দেশটিতে সব শিক্ষা প্রতিষ্ঠান, বেসরকারি প্রতিষ্ঠান ও সব বাণিজ্যিক ব্যাংক বন্ধ থাকবে। তবে বেকারি, পেট্রোল পাম্প ও ওষুধের দোকান যথারীতি খোলা থাকবে। পাশাপাশি, রাজধানী বৈরুতের একমাত্র বিমানবন্দরটি এই কারফিউর আওতামুক্ত থাকবে বলে জানা গেছে।

লেবাননে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে প্রায় ২ লাখেরও বেশি। এখন পর্যন্ত মারা গেছেন দেড় হাজারের বেশি মানুষ। মৃতদের মধ্যে ৫ জন বাংলাদেশিও রয়েছেন।

Advertisement

এদিকে, দেশটিতে প্রায় দেড় বছর ধরে চলমান অর্থনৈতিক মন্দা, ডলারের বিপরীতে স্থানীয় মুদ্রার সীমাহীনদরপতন এবং সাম্প্রতিক করোনা পরিস্থিতির কারণে চরম অনিশ্চয়তায় দিন পার করছেন বাংলাদেশি প্রবাসীরা।

এসএস/জেআইএম