জাতীয়

মানবাধিকার উন্নয়নে প্রকল্প প্রস্তাব আহ্বান ইউএনডিপির

করোনা চলাকালীন ও পরবর্তী সময়ে সমাজের সুবিধাবঞ্চিত ও পিছিয়ে পড়া বিশেষ জনগোষ্ঠীর মানবাধিকার সুরক্ষায় দেশের ১১টি জেলার বিভিন্ন পর্যায়ে কর্মরত এনজিও, সিএসও, সিবিও ও তাদের সমন্বয়ে গঠিত কোয়ালিশনের কাছ থেকে সৃজনশীল প্রকল্প প্রস্তাবনা আহ্বান করেছে জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি)।

Advertisement

সোমবার (১১ জানুয়ারি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে সংস্থাটি।

আন্তর্জাতিক সংস্থাটি বলছে, এটি মূলত ইউএনডিপির হিউম্যান রাইটস অ্যান্ড জাস্টিস পোগ্রামের (এইচআরজেপি) ক্ষুদ্র আর্থিক সহায়তা কার্যক্রমের অংশ। যেখানে উন্নয়ন সহযোগী হিসেবে রয়েছে সুইডেনের আন্তর্জাতিক উন্নয়ন সহযোগী সংস্থা সিডা এবং সুইস এজেন্সি ফর ডেভেলপমেন্ট অ্যান্ড কো-অপারেশন (এসডিসি)। এই ক্ষুদ্র আর্থিক সহায়তা কার্যক্রমের আওতায় ঢাকা, মানিকগঞ্জ, রাজশাহী, দিনাজপুর, খুলনা, সাতক্ষীরা, বরিশাল, কক্সবাজার, ময়মনসিংহ, মৌলভীবাজার ও হবিগঞ্জ জেলায় কর্মরত এনজিও, সিএসও, সিবিও এবং তাদের সমন্বয়ে গঠিত কোয়ালিশনের কাছ থেকে প্রস্তাবনাগুলো আহ্বান করা হচ্ছে।

এইচআরজেপি জাতীয় মানবাধিকার কমিশন, আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী (বিশেষত পুলিশ), বিচার বিভাগসহ বিভিন্ন অংশীজনের সঙ্গে মিলে বিভাজনহীন ও সমতাপূর্ণ বাংলাদেশ বিনির্মাণের প্রত্যয়ে কাজ করে চলছে। এই দফায় বাদ পড়া প্রান্তিক জনগোষ্ঠী, ক্ষুদ্র নৃ-তাত্বিক গোষ্ঠী, নারী ও শিশু অধিকার, সাংস্কৃতিক অধিকার এবং স্থানীয় ভাষায় রেডিও, কমিউনিটি রেডিও পোগ্রামের মাধ্যমে মানবাধিকার বিষয়ে সচেতনতা সৃষ্টিমূলক কর্মসূচিগুলো সহায়তার জন্য প্রাধান্য পাবে।

Advertisement

বিগত বছরগুলোতে বিভিন্ন পর্যায়ে কর্মরত এনজিও, সিএসও, সিবিও ও তাদের সমন্নয়ে গঠিত কোয়ালিশন এই কর্মসূচির অধীনে মানবাধিকার ইস্যুতে কাজ করার সুযোগ পায়। দেশের প্রান্তিক জনগোষ্ঠীর মানবাধিকার প্রতিষ্ঠায় ইতোমধ্যে ৫৬টি ক্ষুদ্র প্রকল্প দেশের বিভিন্ন প্রান্তে ভূমিকা রাখছে।

পিডি/এমআরআর/এমএস