লাইফস্টাইল

কলাপাতায় ডিমের মজাদার গ্রেভি

ডিম দিয়ে নানা ধরনের পদ তৈরি করা যায়। তবে বাঙালির রসনায় ডিমের পদ অনেকটা একঘেয়েমি ধাঁচের। কখনো ডিমের ঝোল বা ভুনা। আবার কখনো তরকারিতে ভাজা ডিম। এভাবেই ডিম রান্না করা হয়ে থাকে। একঘেয়েমি এসব পদে বিরক্ত হয়ে এখন অনেকেই ডিম খেতে চান না। তাদের জন্যই আজকের রেসিপি।

Advertisement

কলাপাতায় ডিমের গ্রেভি খুবই মজাদার একটি পদ। একবার খেলেই বুঝবেন ডিমের এ পদ কতটা সুস্বাদু। তবে আর দেরি কেন, ঝটপট জেনে আজই রেঁধে ফেলুন চেনা ডিমের অচেনা পদ।

উপকরণ১. সরিষার তেল ২ টেবিল চামচ ২. জিরা ১ চা চামচ ৩. শুকনো মরিচ ২টি৪. লবণ ১ চা চামচ৫. মাঝারি মাপের পেঁয়াজ ২টি ৬. আদা কুঁচি এক চা চামচ৭. রসুন কোয়া মাঝারি ১০টি৮. কাঁচা মরিচ ৫-৬টি৯. মাঝারি টমেটো ১টি১০. পানি ১/৪ কাপ ১১. লবণ ১ চা চামচ১২. হলুদের গুঁড়ো আধা চা চামচ১৩. ফ্রেশ ক্রিম আধা কাপ১৪. টমেটো কেচাপ ৪ চা চামচ ১৫. হাঁস বা মুরগির ডিম ৮টি সেদ্ধ করে ২ ভাগ করা ১৬. বড় মাপের কলাপাতা,১৭. ১০ টুকরো ক্যাপসিকাম১৮. সামান্য কসুরি মেথি১৯. মাখন ১ চা চামচ

পদ্ধতি: প্যানে তেল গরম করে নিন। এরপর জিরা, শুকনো মরিচ, লবণ, পেঁয়াজের টুকরো, আদা কুঁচি, রসুনের কোয়া, কাঁচা মরিচ ও টমেটো দিয়ে ভালো করে কষিয়ে নিন। এরপর মিশ্রণটি ব্লেন্ডারে বা বেটে পেস্ট তৈরি করে নিন। এবার ওই পেস্ট প্যানে দিয়ে কিছুক্ষণ পর ১/৪ কাপ পানি দিয়ে দিন।

Advertisement

এবার একে একে হলুদ গুঁড়ো, মরিচের গুঁড়ো, ফ্রেশ ক্রিম, টমেটো কেচাপ ভালো করে মিশিয়ে নিন। সেদ্ধ ডিমের টুকরোগুলো ২ ভাগ করে মিশ্রণের মধ্যে দিয়ে দিন। একটি বড় মাপের কলাপাতা আগুনে সেঁকে সামান্য সরিষার তেল ব্রাশ করুন। প্যানের ওপর কলাপাতা দিয়ে তার ওপর গ্রেভি ও ডিম যোগ করুন।

১০ টুকরো করে ক্যাপসিকাম, লাল ও হলুদ বেলপেপার গ্রেভিতে মাখিয়ে দিন। অন্য আরেকটি কলাপাতায় তেল ব্রাশ করে নিন। এবার উপর থেকে কলাপাতা দিয়ে ঢেকে দিয়ে প্যানের ঢাকনা বসিয়ে দিন। অল্প আঁচে রান্না করুন ৫ মিনিট।

এরপর সাবধানে উল্টিয়ে আবারো ঢেকে দিন। ৫ মিনিট পর কসুরি মেথি ও ১ চা চামচ মাখন উপরে ছড়িয়ে দিলেই রেডি হয়ে যাবে কলাপাতায় ডিমের গ্রেভি।

জেএমএস/এসইউ/এমএস

Advertisement