ক্যাম্পাস

ভার্চুয়ালি উদযাপিত হবে জাবির সুবর্ণজয়ন্তী উৎসব

আগামী মঙ্গলবার (১২ জানুয়ারি) প্রতিষ্ঠার ৫০ পেরিয়ে ৫১তম বছরে পদার্পণ করবে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি)। তবে করোনাভাইরাসের কারণে বিশ্ববিদ্যালয়ের সুবর্ণজয়ন্তী উদযাপনে গৃহীত কর্মসূচি অনলাইনেই সীমাবদ্ধ থাকছে।

Advertisement

শনিবার (৯ জানুয়ারি) বিকেলে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতর থেকে পাঠানো সংশোধিত বিজ্ঞপ্তিতে অনলাইনে বিশ্ববিদ্যালয় দিবস পালনের বিষয়টি জানানো হয়। বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার রহিমা কানিজ স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, পরিকল্পনা থাকলেও বর্তমান পরিস্থিতিতে জাঁকজমকভাবে প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠান করা সম্ভব হচ্ছে না।

বিজ্ঞপ্তিতে প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের নেয়া কর্মসূচি ঘোষণা করা হয়। সে অনুযায়ী ১২ জানুয়ারি সকাল সাড়ে ৯টায় বিজনেস স্টাডিজ অনুষদ চত্বরে জাতীয় ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলন। বেলুন উড়িয়ে অনলাইনে যুক্ত হয়ে দিবসের উদ্বোধন করবেন উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম।

সকাল ১০টায় শহীদ মিনার প্রাঙ্গণে বৃক্ষরোপণ করা হবে। সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য ও শিক্ষকদের নিয়ে স্মৃতিচারণমূলক ভার্চুয়াল আলোচনা সভা অনুষ্ঠিত হবে। এদিন সন্ধ্যায় সাবেক-বর্তমান শিক্ষার্থীদের অংশগ্রহণে অনলাইনে সাংস্কৃতিক অনুষ্ঠান রয়েছে। এছাড়া ১৩ জানুয়ারি সকাল সাড়ে ১০টায় বর্তমান শিক্ষক ও প্রাক্তন শিক্ষার্থীদের নিয়ে অনলাইনে স্মৃতিচারণমূলক আলোচনা সভা হবে।

Advertisement

১৯৭০ সালে প্রতিষ্ঠিত হলেও ১৯৭১ সালের ১২ জানুয়ারি ১৫০ জন শিক্ষার্থী ও চারটি বিভাগ নিয়ে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়।

ফারুক হোসাইন/এএএইচ