আন্তর্জাতিক

বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞদের চীন সফরে আর বাধা নেই

করোনাভাইরাসের উৎসের সন্ধান করতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) বিশেষজ্ঞ দলকে উহানে যেতে দিতে প্রস্তুত বলে জানিয়েছে চীন। দেশটির জাতীয় স্বাস্থ্য কমিশনের উপমন্ত্রী জেং ইজিন শনিবার সাংবাদিকদের এ কথা জানান। খবর এএফপির।

Advertisement

গত সপ্তাহে বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞদের উহানে যাওয়ার কথা থাকলেও মঙ্গলবার জানা যায় চীন ভ্রমণের অনুমোদন দেয়নি। চীন এর আগে ১০ জন বিশেষজ্ঞকে যাওয়ার অনুমতি দিয়েছিল বলে জানায় ডব্লিউএইচও। কিন্তু পরে আবার সেই অনুমতি বাতিল করায় ডব্লিউএইচও’র প্রধান চীনের এই আচরণকে ‘খুবই হতাশাজনক’ বলে উল্লেখ করেন।

শনিবার উপমন্ত্রী জেং ইজিন সাংবাদিকদের বলেন, ‘নির্দিষ্ট সময় ঠিক করা হয়েছে এবং আমরা এখানে প্রস্তুত আছি। তিনি আরও বলেন, ‘বিশেষজ্ঞরা যখন তাদের প্রক্রিয়াগুলো সম্পন্ন করবেন ও সফরের সময় নির্ধারণ করবেন, আমরাও তখন তাদের সঙ্গে তদন্ত পরিচালনার জন্য উহানে যাব।’

জেং বলেন, ‘আমরা এখন ডব্লিউএইচও’র বিশেষজ্ঞদের পৌঁছানোর জন্য অপেক্ষা করছি এবং তাদেরকে গ্রহণে সংশ্লিষ্ট বিশেষজ্ঞ দল প্রস্তুত করে রেখেছি।’ ডব্লিউএইচও’র বিশেষজ্ঞরা করোনাভাইরাসের উৎপত্তি আরও বিশদভাবে বুঝতে পারবেন বলে আশা প্রকাশ করেন তিনি।

Advertisement

এর আগে বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞ দলকে প্রবেশের অনুমতি না দেয়াকে ‘ভুল বোঝাবুঝি’ বলে উল্লেখ করেছিল বেইজিং। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনিং তখন বলেন, ‘কোথাও সম্ভবত ভুল বোঝাবুঝি হয়েছে।’ তিনি বলেন, ‘আমরা জনাব তেদ্রস ও ডব্লিউএইচওকে বুঝতে পারছি।’ ভ্রমণের তারিখ নির্ধারণে দুই পক্ষ এখন আলোচনায় রয়েছে বলেও জানান তিনি।

এদিকে, ব্রিটেনে করোনাভাইরাসের অধিক সংক্রামক ধরনের বিরুদ্ধে ভ্যাকসিনের কার্যকারিতা নিয়ে প্রশ্ন করলে উপমন্ত্রী জেং বলেন, ‘এই মিউট্যান্ট ধরনের বিরুদ্ধে আমাদের ভ্যাকসিনের একইরকম কার্যকারিতা রয়েছে।’ তিনি বলেন, ‘করোনাভাইরাসের এই মিউট্যান্টের গতি এখনো একটি গ্রহণযোগ্য ব্যাপ্তির মধ্যেই রয়েছে এবং মিউট্যান্টের গতি প্রকৃতপক্ষে দ্রুত নয়।’

এমকে/জেআইএম

Advertisement