আন্তর্জাতিক

ফাইজার ভ্যাকসিনের অর্ডার দ্বিগুণ করল ইউরোপীয় ইউনিয়ন

ফাইজার-বায়োএনটেকের করোনাভাইরাস ভ্যাকসিনের অর্ডার দ্বিগুণ করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। ফলে বর্তমানে সংস্থাটিতে ফাইজার ভ্যাকসিনের মোট অর্ডার দাঁড়িয়েছে ৬০ কোটি ডোজে। ইউরোপীয় কমিশনের প্রধান উরসুলা ভন ডের লেয়েন শুক্রবার এ কথা জানিয়েছেন। খবর এএফপির।

Advertisement

উরসুলা বলেন, ‘আমাদের এ মুহূর্তে ৩০ কোটি ফাইজার-বায়োএনটেক ভ্যাকসিনের অর্ডার দেয়া আছে। নতুন চুক্তির ফলে আমরা ফাইজার-বায়োএনটেক ভ্যাকসিনের আরও ৩০ কোটি ডোজ নিতে পারব।’

তিনি আরও বলেন, এর সঙ্গে মডার্নার ভ্যাকসিনের অনুমোদনও ইউরোপীয় ইউনিয়ন দিয়েছে। ‘৩০ কোটি ৮০ লাখ ইউরোপীয়কে ভ্যাকসিন দেয়ার যথেষ্ট পরিমাণ ডোজ আমরা ইতোমধ্যেই নিশ্চিত করেছি। আর এটি ইউরোপের মোট জনসংখ্যার ৮০ শতাংশ।’

উরসুলা জানান, সামনের সপ্তাহ ও মাসগুলোতে আরও ভ্যাকসিনের অনুমোদন আসছে। ফলে নির্দিষ্ট সময়ের মধ্যে ইউরোপে প্রয়োজনের বেশি ভ্যাকসিন থাকবে।

Advertisement

যুক্তরাষ্ট্র বা ব্রিটেনের চেয়ে অনেক ধীরে ভ্যাকসিন কার্যক্রম শুরু করেছে এমন অভিযোগে ইউরোপীয় কমিশন নিয়ে সমালোচনা হয়েছিল। গত ২৭ ডিসেম্বর থেকে সংস্থাটি ইউরোপের সব দেশে ভ্যাকসিন দেয়া শুরু করে।

তবে উরসুলা জোর দিয়ে বলেন, ‘কমিশন সঠিক পদক্ষেপ নিয়েছে।’ গত বছরের শেষ দিকে ইইউর ২৭টি দেশের পক্ষ থেকে তিনি যখন আলোচনা শুরু করেন তখন ভ্যাকসিন প্রাপ্তির বিষয়ে আন্তর্জাতিক পর্যায়ে অসুস্থ প্রতিযোগিতা চলছিল বলে মন্তব্য করেন তিনি।

তিনি বলেন, ১৬০টি ভ্যাকসিন প্রার্থী দেশকে পিছনে ফেলে ইইউকে ষষ্ঠ অবস্থানে আসতে হয়েছে। স্বল্প সময়ের মধ্যে ভ্যাকসিন দেয়ার জন্য সামনে কঠিন মাস অপেক্ষা করছে বলে স্বীকার করেন তিনি।

এমকে/জিকেএস

Advertisement