আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ৭ জানুয়ারি ২০২১

গত দুই শতাব্দীতে যে ঘটনা কখনো ঘটেনি, সেই দৃশ্যই দেখল বিশ্ববাসী। নির্বাচনে হেরেও ক্ষমতা ছাড়তে নারাজ ডোনাল্ড ট্রাম্পের সমর্থকেরা তাণ্ডব চালিয়েছেন যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট ভবনে। বৃহস্পতিবার দিনভর এটাই ছিল আলোচনার শীর্ষে। ট্রাম্পভক্তদের এই কাণ্ড ছাড়াও বিশ্বজুড়ে আরও কিছু আলোচিত ঘটনার সংক্ষিপ্ত খবর থাকছে পাঠকদের জন্য-

Advertisement

ওয়াশিংটনে পার্লামেন্ট ভবনে সহিংসতায় নিহত ৪যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে পার্লামেন্ট ভবনে ট্রাম্প সমর্থকদের হামলার ঘটনায় নিহতের সংখ্যা দাঁড়িয়েছে চারজন। ওয়াশিংটন ডিসি’র পুলিশের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, ক্যাপিটল ভবনে সহিংসতায় অন্তত চারজন নিহত হয়েছেন। এর আগে পুলিশের গুলিতে এক নারী নিহত হন। পরে আহত আরও তিনজনের মৃত্য হয়। এ ঘটনায় অন্তত ৫২ জনকে গ্রেফতার করা হয়েছে। এদের মধ্যে ৪৭ জনকে গ্রেফতার করা হয়েছে কারফিউ ভাঙার দায়ে।

২০০ বছরে এমন হামলা দেখেনি যুক্তরাষ্ট্রযুক্তরাষ্ট্রের পার্লামেন্ট ভবনে হামলার মতো ঘটনা গত ২০০ বছরে আর ঘটেনি। ১৮১২ সালে যুদ্ধের পর এই প্রথম যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট ভবন এমন আগ্রাসনের সাক্ষী হলো। ১৮১৪ সালে ওয়াশিংটনে অভিযান চালানের সময় ভাইস অ্যাডমিরাল স্যার আলেক্সান্ডার ককবার্ন ও মেজর জেনারেল রবার্ট রোসের নেতৃত্বে নির্মাণাধীন ক্যাপিটল ভবনে আগুন জালিয়ে দেয় ব্রিটিশ বাহিনী। তবে প্রবল বর্ষণের কারণে সে যাত্রায় ওই ভবনটি বড় ধরনের ক্ষতির হাত থেকে বেঁচে যায়।

প্রেসিডেন্ট হিসেবে বাইডেনকে আনুষ্ঠানিক স্বীকৃতিমার্কিন কংগ্রেসে জো বাইডেনকে যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দিয়েছেন দেশটির আইনপ্রণেতারা। বুধবার পার্লামেন্ট ভবনে ট্রাম্প সমর্থকদের হামলার কয়েক ঘণ্টা পরই এই ঘোষণা দেয়া হয়।

Advertisement

ওয়াশিংটনে জরুরি অবস্থা জারিযুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে ১৫ দিনের জরুরি অবস্থা জারি করা হয়েছে। বুধবার কংগ্রেসের যৌথ অধিবেশনে জো বাইডেনকে জয়ী হিসেবে ঘোষণার আনুষ্ঠানিক প্রক্রিয়ার মধ্যেই হঠাৎ করে ট্রাম্প সমর্থকরা সেখানে তাণ্ডব শুরু করে। ভাঙচুরের পাশাপাশি সেখানে গোলাগুলিও হয়েছে। এর পরপরই ওয়াশিংটনে কারফিউ জারি করা হয়।

বিশ্বে মৃত্যু ১৯ লাখ ছুঁই ছুঁই, ব্রাজিলে দুই লাখবিশ্বে প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। সর্বশেষ করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে আট কোটি ৭৬ লাখ ৪০ হাজার ৪৬৪ জন। এ ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ১৮ লাখ ৯১ হাজার ৬৯২। আর করোনা থেকে সুস্থ হয়েছেন ছয় কোটি ৩১ লাখ ৩২ হাজার ৩৫ জন।

ট্রাম্প প্রশাসনে পদত্যাগের হিড়িকমার্কিন পার্লামেন্ট ভবন ইউএস ক্যাপিটলে ডোনাল্ড ট্রাম্পের সমর্থকদের নজিরবিহীন হামলার ঘটনায় হোয়াইট হাউসের তিন কর্মকর্তা পদত্যাগ করেছেন। এছাড়া আরও কয়েকজন পদত্যাগ করবেন বলে শোনা যাচ্ছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম ইন্ডিপেনডেন্ট জানিয়েছে, হোয়াইট হাউসের ডেপুটি প্রেস সেক্রেটারি সারাহ ম্যাথিউস, সোশ্যাল সেক্রেটারি রিকি নিকেটা ও ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্পের চিফ অফ স্টাফ স্টেফানি গ্রিশ্যাম বুধবার রাতে তাদের পদত্যাগপত্র জমা দিয়েছেন।

Advertisement

ট্রাম্পকে এখনই ক্ষমতাচ্যুত করতে আলোচনা শুরুযুক্তরাষ্ট্রের পার্লামেন্ট ভবনে নজিরবিহীন হামলায় সমর্থন এবং উস্কানি দেয়ায় বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে তাৎক্ষণিক ক্ষমতাচ্যুত করার আহ্বান জানিয়েছে বিভিন্ন মহল। একাধিক ঘনিষ্ঠ সূত্রের বরাতে এবিসি নিউজ জানিয়েছে, যুক্তরাষ্ট্রের মন্ত্রিসভার বেশ কয়েকজন সদস্য তাৎক্ষণিকভাবে ট্রাম্পকে ক্ষমতাচ্যুত করতে দেশটির সংবিধানের ২৫তম সংশোধনীর চতুর্থ ধারা কার্যকরের বিষয়ে আলোচনায় বসেছেন।

এছাড়া, ডোনাল্ড ট্রাম্পকে ‘অযোগ্য’ ঘোষণা করে তার জায়গায় মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সকে দায়িত্ব নেয়ার অনুরোধ জানিয়েছেন কংগ্রেসের বেশ কয়েকজন ডেমোক্র্যাট সদস্য।

কুইবেকে করোনার সংক্রমণ ঠেকাতে কারফিউকানাডার কুইবেক প্রদেশে মহামারি করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ে সংক্রমণ ঠেকাতে এই প্রথম কারফিউ জারি করা হয়েছে। আগামী শনিবার (৯ জানুয়ারি) থেকে লকডাউনের অংশ হিসেবে এ কারফিউ বলবৎ হবে।

কুইবেকের প্রধানমন্ত্রী ফ্রাঙ্কোইস লিগাল্ট বুধবার এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন। তিনি বলেন, শনিবার থেকে নতুন এ লকডাউন এবং রাত ৮টা থেকে ভোর ৫টা পর্যন্ত কারফিউ বলবৎ করা হবে। এসব পদক্ষেপ কার্যকর করতে পুলিশকে নির্দেশনা দিয়েছি।

কেএএ/জেআইএম