আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ৬ জানুয়ারি ২০২১

বিশ্বজুড়ে প্রতিদিন প্রতি মুহূর্তে ঘটে চলেছে কতশত ঘটনা। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির প্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য:

Advertisement

বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞদের প্রবেশে অনুমতি দেয়নি চীনকরোনাভাইরাসের উৎপত্তি অনুসন্ধানে চীনে পরীক্ষা-নিরীক্ষা চালাতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার একটি বিশেষজ্ঞ দলের দেশটিতে যাওয়ার কথা ছিল। কিন্তু ওই দলটিকে এখনও দেশে প্রবেশের অনুমতি দেয়নি চীন। এ বিষয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান তেদ্রস আধানম গেব্রেয়েসুস হতাশা প্রকাশ করেন। ১০ জনের বিশেষজ্ঞ দলটির চলতি মাসের প্রথমেই চীন সফরে যাওয়ার কথা ছিল।

ব্রিটেনে জুলিয়ান অ্যাসাঞ্জের জামিন আবেদন নাকচউইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জের ‘আত্মগোপনে যাওয়ার অভিপ্রায় রয়েছে’ এমন আশঙ্কায় তার জামিন আবেদন নাকচ করে দিয়েছেন লন্ডনের একটি আদালত। বুধবার ওয়েস্টমিনিস্টার ম্যাজিস্ট্রেট আদালতে জেলা জজ ভেনেসা ব্যারাইস্টার এ রায় দেন। ফলে অ্যাসাঞ্জকে লন্ডনের উচ্চ নিরাপত্তাসম্পন্ন বেলমার্শ কারাগারেই থাকতে হচ্ছে। আদালতে ব্যারাইস্টার বলেন, ‘অ্যাসাঞ্জকে যদি আজ ছেড়ে দেয়া হয় তাহলে আপিল প্রক্রিয়ার সময় তিনি আদালতে আত্মসমর্পণ করতে ব্যর্থ হবেন।’

জ্যাকব ব্লেককে গুলি করেও নিস্তার পেল পুলিশগত বছরের আগস্টে জ্যাকব ব্লেক নামে এক কৃষ্ণাঙ্গকে গুলি করার ঘটনায় পুলিশের বিরুদ্ধে উত্তাল হয়ে ওঠে যুক্তরাষ্ট্র। সম্প্রতি ওই ঘটনার শুনানিতে কাউকে অভিযুক্ত করা হয়নি। ফলে অপরাধ করেও পুলিশ কর্মকর্তারা নিস্তার পেয়ে গেলেন। ঘটনার দিন উইসকনসিনের কেনোশায় জ্যাকব ব্লেক তার গাড়িতে ওঠার মুখে পুলিশের গুলিতে আহত হন। তার পিঠে একাধিক গুলি লাগে। তিনি সে যাত্রায় প্রাণে বেঁচে গেলেও পক্ষাঘাতগ্রস্ত হয়ে পড়েন।

Advertisement

প্রকাশ্যে ব্যর্থতা স্বীকার করলেন কিমউত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উন কোনও বিষয়ে ভুল স্বীকার করেছেন- এ ঘটনা এতটাই বিরল যে, তেমন কিছু হলে বিশ্বজুড়ে হইচই পড়ে যাওয়া স্বাভাবিক। সেখানে প্রকাশ্যে ব্যর্থতা স্বীকার করছেন তিনি- এ দৃশ্য অনেকটা অভাবনীয়ই বটে! এবার সেটাই ঘটেছে। উত্তর কোরিয়ার অর্থনৈতিক উন্নয়নে ব্যর্থ হওয়ার কথা স্বীকার করেন কিম জং উন। তিনি জানিয়েছেন, ২০১৬ সালে যে অর্থনৈতিক লক্ষ্য নির্ধারণ করা হয়েছিল, অধিকাংশ ক্ষেত্রেই তা পূরণ হয়নি।

হংকংয়ে নিরাপত্তা আইনে অর্ধশত গণতন্ত্রপন্থী গ্রেফতারবিতর্কিত নিরাপত্তা আইনে হংকংয়ে অর্ধশত গণতন্ত্রপন্থী ও বিরোধীদলীয় রাজনৈতিক নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে। পুলিশের ঊর্ধ্বতন এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বার্তা সংস্থা এএফপিকে এ তথ্য জানিয়েছেন। গত জুনে চীনের পার্লামেন্টে পাস হওয়া বিতর্কিত হংকং নিরাপত্তা আইনে বুধবার (৬ জানুয়ারি) সকালে ৫০ জনকে গ্রেফতার করা হয়েছে।

ট্রাম্প না মানলেও বাইডেনের জয় নিশ্চিত করছে কংগ্রেসডোনাল্ড ট্রাম্পের সমর্থকদের বিক্ষোভ সত্ত্বেও বুধবার নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের জয়কে নিশ্চয়তা দিতে যাচ্ছেন মার্কিন আইনপ্রণেতারা। কংগ্রেসের একটি যৌথ সেশনে আজ ইলেক্টোরাল ভোটগুলো গণনা করে ফলাফল নিশ্চিত করা হবে। ফলাফল বদলাতে ট্রাম্পের প্রচেষ্টার প্রতি সমর্থন জানিয়েছেন কিছু রিপাবলিকান। সেশনে তারা আনুষ্ঠানিকভাবে বিরোধিতা করবেন বলে প্রত্যয় ব্যক্ত করেন। যদিও তাদের এ প্রস্তাব সফল হবে না তা প্রায় নিশ্চিত।

আলিপেসহ ৮ চীনা অ্যাপ নিষিদ্ধ করলেন ট্রাম্পআলিপে ও উইচ্যাট পেসহ চীনা সংস্থার সঙ্গে সম্পর্কিত আটটি মোবাইল অ্যাপ নিষিদ্ধ করেছে যুক্তরাষ্ট্র। মঙ্গলবার (৫ জানুয়ারি) এই সফটওয়্যার অ্যাপ দিয়ে লেনদেন নিষিদ্ধের একটি নির্বাহী আদেশে স্বাক্ষর করেন যুক্তরাষ্ট্রের বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প । আদেশে বলা হয়েছে, ‘যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা রক্ষার জন্য যারা চীনা সংশ্লিষ্ট সফটওয়্যার অ্যাপ নিয়ন্ত্রণ ও বিকশিত করবে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।’

Advertisement

সিনেট নির্বাচন : জর্জিয়ায় এগিয়ে ডেমোক্র্যাটযুক্তরাষ্ট্রের জর্জিয়া অঙ্গরাজ্যে কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটের দুই আসনের নির্বাচনে ডেমোক্র্যাট ও রিপাবলিকান দলের প্রার্থীদের মধ্যে তীব্র লড়াই চলছে। ইতোমধ্যে ডেমোক্র্যাট দল জয়ের একেবারে কাছাকাছি আছে বলেই আভাস পাওয়া গেছে। ফলে বুধবার সিনেটের নিয়ন্ত্রণ হাতে পেতে আরও এক ধাপ এগিয়ে গেল ডেমোক্র্যাটরা। এদিকে আজ কংগ্রেসে জো বাইডেনকে আনুষ্ঠানিকভাবে প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দেওয়া হবে।

ভুল বোঝাবুঝি হয়েছে : বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে চীনকরোনাভাইরাসের উৎস সন্ধানে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) বিশেষজ্ঞ দলকে প্রবেশের অনুমতি না দেয়াকে ‘ভুল বোঝাবুঝি’ বলে উল্লেখ করেছে বেইজিং। তবে কবে এই অনুমতি দেয়া হবে সে ব্যাপারেও কিছু জানায়নি তারা। বুধবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনিং বলেন, ‘কোথাও সম্ভবত ভুল বোঝাবুঝি হয়েছে।’ তিনি বলেন, ‘আমরা জনাব তেদ্রস ও ডব্লিউএইচওকে বুঝতে পারছি।’ ভ্রমণের তারিখ নির্ধারণে দুই পক্ষ এখন আলোচনায় রয়েছে বলেও জানান তিনি।

ট্রলের মুখে সরানো হলো সৌরভের বিজ্ঞাপনঅনেকটা সুস্থ হয়ে উঠেছেন সৌরভ গাঙ্গুলি। তার বুকে যন্ত্রণা বা অস্বস্তির ভাব এখন নেই। শিগগিরই হাসপাতাল থেকে ছুটি মিলতে পারে। হাসপাতালে ভর্তি হয়েও ট্রলের শিকার হয়েছেন কলকাতার ‘দাদা’ সৌরভ গাঙ্গুলি। সৌরভ ট্রলের শিকার হয়েছেন মূলত একটি বিজ্ঞাপন নিয়ে। অসুস্থতা আজব বিড়ম্বনায় ফেলেছে বিখ্যাত রাইস ব্র্যান তেলের সংস্থা ফরচুনকে। টিভি এবং অন্যান্য প্ল্যাটফর্ম থেকে সেই তেলের বিজ্ঞাপন সরিয়ে নিয়েছে ফরচুন।

এমকে/জেআইএম