বিনোদন

যেসব সিনেমার অপেক্ষায় আশায় বুক বেঁধেছে ঢালিউড

হতাশার মেঘ যেন কিছুতেই কাটতে চাইছে না ঢাকাই সিনেমার আকাশ থেকে। প্রযোজকের অভাব, ভালো গল্পের অভাব, নির্মাণের দুর্বলতা, শিল্পীদের পেশাদারীত্বের অভাব, হল সংকটসহ নানা সংকট মোকাবিলা করে খুঁড়িয়ে চলছে ঢালিউড।

Advertisement

তারউপর ২০২০ সালে করোনা অক্টোপাসের মতো চারদিক থেকে কোনঠাসা করে দিয়েছে। ১২ মাসে মুক্তি পেয়েছে মাত্র ১৫টি চলচ্চিত্র। কিছু সিনেমা তৈরি থাকলেও করোনা মহামারির কারণে সেগুলো মুক্তি দেওয়ার সাহস পাননি প্রযোজক-পরিচালকরা।

সব বিষাদ-হতাশা কাটিয়ে নতুন বছরে এবার বুক বেঁধেছেন সবাই, আশা-প্রত্যাশার পথে। দেখে নেয়া যাক ২০২১ সালে মুক্তি পেয়ে ঢালিউডের চেহারায় খানিটা জৌলুস নিয়ে আসতে পারে যেসব সিনেমা, তার তালিকাটি-

মিশন এক্সট্রিমআসছে ঈদুল ফিতরে মুক্তি পেতে যাচ্ছে ‘মিশন এক্সট্রিম’ সিনেমাটি। এটি গেল বছর থেকেই বহুল আলোচিত সিনেম। ‘ঢাকা অ্যাটাক’র দারুণ সাফল্যের পর আসে এই সিনেমার ঘোষণা। ফয়সাল আহমেদ ও সানী সানোয়ার পরিচালিত ছবিটিতে আরিফিন শুভর সঙ্গে অভিনয় করেছেন জান্নাতুল ফেরদৌস ঐশী। এছাড়াও রয়েছেন তাসকিন রহমান, সাদিয়া নাবিলাসহ অনেকে।

Advertisement

অপারেশন সুন্দরবন‘ঢাকা অ্যাটাক’ সিনেমা দিয়ে চলচ্চিত্রে অভিষিক্ত হয়েই বাজিমাত করে দিয়েছেন দীপঙ্কর দীপন। তারপর থেকেই অপেক্ষা ছিলো এ পরিচালকের নতুন সিনেমা। বেশ কিছু সিনেমা ঘোষণা দিলেও আপাতত তার নির্মাণে মুক্তির অপেক্ষায় আছে ‘অপারেশন সুন্দরবন’। র‍্যাবের প্রযোজনার এই ছবিটি হতে পারে ঢালিউডের জন্য তুরুপের তাস।

এটি ২০২১ সালের যে কোনো উৎসবে মুক্তি পাবে বলে জানিয়েছে প্রযোজনা সংস্থা। ‘অপারেশন সুন্দরবন’ চলচ্চিত্রের মাধ্যমে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব) কীভাবে সুন্দরবনকে জলদস্যুমুক্ত করেছে, সেটা তুলে ধরা হয়েছে। ছবিটিতে অভিনয় করেছেন রিয়াজ, সিয়াম, রোশান, নুসরাত ফারিয়া, মনোজ, শতাব্দী ওয়াদুদসহ অনেকেই।

স্ফুলিঙ্গনন্দিত অভিনেতা তৌকীর আহমেদ। পরিচালনায় নাম লিখিয়েছেন বহু আগেই। দিনে দিনে নিজেকে তিনি প্রতিষ্ঠিত করেছেন সফল একজন চলচ্চিত্রকার হিসেবে। তার নির্মাণে মুগ্ধ হতে আরও একবার সুযোগ আসবে চলতি বছরে। তিনি এবার পরিচালনা করছেন ‘স্ফুলিঙ্গ’ নামের সিনেমা।

জাতির জনক বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে নির্মিত ছবিটি এ বছরই মুক্তি পাবে বলে জানিয়েছেন পরিচালক। এতে অভিনয় করেছেন জাকিয়া বারী মম, পরীমনি, শ্যামল মাওলা ও ফজলুর রহমান বাবু।

Advertisement

পাপ-পূণ্য‘মনপুরা’ দিয়ে দেশ মাতানো নির্মাতা গিয়াস উদ্দিন সেলিম। তিনি আসছেন ক্যারিয়ারের তৃতীয় সিনেমা নিয়ে। নাম ‘পাপ-পুণ্য’। এটি রয়েছে মুক্তির অপেক্ষায়। আশা করা যাচ্ছে, চলতি বছরেই সিনেমাটি মুক্তি পাবে।

এখানে অভিনয় করেছেন আফসানা মিমি, চঞ্চল চৌধুরী, সিয়াম আহমেদ, শারমিন সুমি প্রমুখ। এটি প্রযোজনা করেছে ইমপ্রেস টেলিফিল্ম।

হাওয়ামেজবাউর রহমান সুমন আসছেন ক্যারিয়ারের প্রথম সিনেমা। তিনি নির্মাণ করেছেন ‘হাওয়া’। এ সিনেমায় অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী, নাজিফা তুষি ও শরিফুল রাজ প্রমুখ।

ক্যাসিনোনিরবের সঙ্গে জুটি বেঁধে আলোচনায় আসেন ‘শাকিব খানের নায়িকা’খ্যাত বুবলী। নতুন এই জুটিকে নিয়ে ‘ক্যাসিনো’ নামের সিনেমা নির্মাণ করছেন ‘দেশা : দ্য লিডার’খ্যাত সৈকত নাসির। ছবিটির নির্মাণকাজ এরইমধ্যে শেষ হয়েছে। চলতি বছরেই এটি হলে আসবে বলে জানা গেছে।

৫৭০আশরাফ শিশির পরিচালিত ‘৫৭০’ ছবির মুক্তির সম্ভাবনা রয়েছে আগামী ১৭ মার্চ। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সপরিবারে নিহত হওয়ার পরবর্তী ৩৬ ঘণ্টার ঘটনা নিয়ে নির্মিত হয়েছে ছবিটি। এতে অভিনয় করছেন বাপ্পী চৌধুরী।

পরাণতরুণ নির্মাতা রায়হান রাফি পরিচালিত ‘পরাণ’ সিনেমাটি রয়েছে মুক্তির অপেক্ষায়। এর টিজার প্রকাশিত হয়েছে গেল বছর। ছবিটি মুক্তি পায়নি করোনার কারণে। লাইভ টেকনোলজিস প্রযোজিত ছবিটির কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করছেন বিদ্যা সিনহা মিম, শরিফুল রাজ এবং ইয়াশ রোহান।

এছাড়াও চলতি বছরে মুক্তি পাওয়ার তালিকায় আছে এম রাহিম পরিচালিত ‘শান’। সিয়াম, তাসকিন, পূজা চেরীকে নিয়ে নির্মিত সিনেমাটির এখন একটি গানের শুটিং বাকি রয়েছে। মাহমুদ দিদার পরিচালিত সরকারি অনুদানের ছবি ‘বিউটি সার্কাস’ও এই বছর মুক্তির তালিকায়। জয়া আহসান ও ফেরদৌস ছবিটিতে অভিনয় করেছেন।

এছাড়াও ২০২১ সালে মুক্তির তালিকায় রয়েছে নাদের চৌধুরী পরিচালিত ‘জ্বীন’, রায়হান রাফি পরিচালিত ‘পরান’ ও ‘দামাল’ এবং আবু রায়হান জুয়েল পরিচালিত ও সিয়াম-পরীমনি অভিনীত ‘অ্যাডভেঞ্চার অব সুন্দরবন’। কলকাতার দেব বাংলাদেশের ‘কমান্ডো’-তে প্রথম অভিনয় করেছেন। শামীম আহমেদ রনি পরিচালিত এই ছবিটিতে নায়িকা হিসেবে আছেন বাংলাদেশের জাহরা মিতু। ছবিটি আগামী ঈদুল ফিতরে মুক্তি পাবে বলে জানিয়েছে প্রযোজনা প্রতিষ্ঠান।

তালিকায় আছে শাহরিয়ার নাজিম জয় পরিচালিত ‘প্রিয় কমলা’, দেবাশীষ বিশ্বাস পরিচালিত ‘শ্বশুরবাড়ি জিন্দাবাদ ২’, মনতাজুর রহমান আকবর পরিচালিত ‘কাজের ছেলে’, মোস্তাফিজুর রহমান মানিকের ‘আনন্দ অশ্রু’, ‘আশির্বাদ’, রায়হান রাফি পরিচালিত ‘ইত্তেফাক’, ‘স্বপ্নবাজি’, ‘দামাল’ ইত্যাদি সিনেমাগুলো।

তালিকায় নেই ঢালিউড সুপারস্টার শাকিব খানের কোনো সিনেমা। তবে অনন্য মামুন পরিচালিত ‘নবাব এলএলবি’র দ্বিতীয় কিস্তি দিয়ে দর্শকের সামনে হাজির হতে দেখা যাবে তাকে। পাশাপাশি নতুন বছরে এ নায়কের বিশেষ কিছু পরিকল্পনার কথা শোনা যাচ্ছে। খুব শিগগিরই হয়তো কোনো সিনেমার ঘোষণা আসবে তার প্রযোজনা প্রতিষ্ঠান থেকে।

এলএ/জেআইএম