লাইফস্টাইল

শীতের বিকেলে পাতে রাখুন মুচমুচে চিড়ার সমুচা

চিড়া খেতে সবাই কম-বেশি পছন্দ করেন। অবসরে খাবারটি খেলে সময় বেশ ভালোই কাটে। চিড়া দিয়ে নানা পদ তৈরি করা যায়। অনেকেই হয়তো চিড়ার তৈরি বিভিন্ন পদ খেয়েছেন! তবে কখনো কি চিড়ার তৈরি সমুচা খেয়েছেন? মুখরোচক এ স্ন্যাকস অতিথি আপ্যায়ন থেকে শুরু করে বিকেলের নাস্তায় বেশ মানিয়ে যায়। এ রেসিপি তৈরি করতে সময় খুবই কম লাগে। হাতের কাছে থাকা কয়েকটি উপকরণ দিয়েই তৈরি করা সম্ভব চিড়ার সমুচা-

Advertisement

উপকরণ১. এক কাপ চিড়া২. সমুচার পেটি ৮টি৩. ২টি পেঁয়াজ কুচি৪. পরিমাণমতো লবণ৫. এক চা চামচ মরিচের গুঁড়া৬. এক চা চামচ চাট মশলার গুঁড়া ৭. এক টেবিল চামচ ধনেপাতা কুচি৮. আস্ত জিরা এক চা চামচ৯. জিরার গুঁড়া এক চা চামচ১০. এক চিমটি চিনি১১. কাচা মরিচ কুচি১২. এক চা চামচ আদা কুচি১৩. ময়দা ২ টেবিল চামচ

পদ্ধতিপ্রথমে সমুচার পুর তৈরি করার পালা। এজন্য চিড়ার সঙ্গে সব উপকরণ যেমন- লবণ, মরিচের গুঁড়া, চাট মশলা একসঙ্গে একটি পাত্রে ভালো করে মিশিয়ে নিতে হবে।

এরপর একে একে ধনেপাতা কুচি, আস্ত জিরা, জিরার গুঁড়া, চিনি ও কাচা মরিচ কুচির সঙ্গে সামান্য পানি দিয়ে ভালোভাবে সব উপকরণ মিশিয়ে নিয়ে চিড়ার পুর তৈরি করতে হবে।

Advertisement

এবার একটি প্যানে পরিমাণমতো তেল হালকা আঁচে গরম করতে থাকুন। পাশাপাশি ময়দার সঙ্গে সামান্য পানি মিশিয়ে পেস্ট তৈরি করে নিন।

সমুচার পেটি ময়দার পেস্ট দিয়ে তিন কোণা আকৃতির তৈরি করুন। এবার এর মধ্যে পুর ভরে পুনরায় ময়দার মিশ্রণের সাহায্যে সমুচার মুখ বন্ধ করে দিন।

এদিকে প্যানে গরম হওয়া তেলের মধ্যে সমুচাগুলো ছেড়ে দিন। হালকা আঁচে ভাজতে থাকুন। একপাশ হালকা বাদামি রঙা হলে অপর পাশ উল্টে দিন।

এভাবেই তৈরি হয়ে যাবে মুচমুচে সমুচা। সবগুলো সমুচা ভাজা হয়ে গেলে গরম গরম একটি সার্ভিং বলে পরিবেশন করুন। টমেটো সস ও ধনেপাতার চাটনি দিয়ে পরিবেশন করতে ভুলবেন না যেন!

Advertisement

জেএমএস/এসইউ/এমকেএইচ