জাতীয়

বছরের শেষদিনে করোনা শনাক্তের হার ৭ দশমিক ৬৫ শতাংশে নামল

বছরের শেষদিনে (৩১ ডিসেম্বর, বৃহস্পতিবার) এসে নমুনা পরীক্ষা হিসেবে শনাক্তের হার ৭ দশমিক ৬৫ শতাংশে নেমেছে। এই সময়ে ১৮০টি ল্যাবরেটরিতে ১৩ হাজার ২০৪টি নমুনা সংগ্রহ ও ১৩ হাজার ২৫৪টি পরীক্ষা করা হয়েছে। এ সময়ে করোনাভাইরাসে আক্রান্ত নতুন রোগী শনাক্ত হয়েছেন আরও ১ হাজার ১৪ জন। অর্থাৎ, পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ৭ দশমিক ৩৫ শতাংশ।

Advertisement

দেশে এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ৩২ লাখ ২৭ হাজার ৫৯৮টি। গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত নতুন রোগী শনাক্ত হয়েছেন আরও ১ হাজার ১৪ জন। এ নিয়ে দেশে মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়াল ৫ লাখ ১৩ হাজার ৫১০ জনে।

রাজধানীসহ দেশের বিভিন্ন হাসপাতাল ও বাড়িতে উপসর্গবিহীন রোগীসহ গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন এক হাজার ৩৮৯ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ৪ লাখ ৫৭ হাজার ৪৫৯ জন।

স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) সাবেক প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ডা.মোশতাক হোসেন বলেন, করোনাভাইরাসে শনাক্তের হার পাঁচ শতাংশের নিচে নামলে করোনার সংক্রমণ ও ঝুঁকি কমে যাবে।

Advertisement

এদিকে, করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় সারাদেশে আরও ২৮জন মারা গেছেন। তাদের মধ্যে পুরুষ ২১জন ও নারী সাতজন। এ নিয়ে ভাইরাসটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল সাত হাজার ৫৫৯ জনে।

এমইউ/এসএস/জেআইএম