আন্তর্জাতিক

কানাডার আলবার্টায় করোনার নতুন ধরন শনাক্ত

কানাডার আলবার্টায় সম্প্রতি যুক্তরাজ্য থেকে আগত এক ব্যক্তির দেহে কোভিড-১৯ এর নতুন ধরন পাওয়া গেছে বলে আলবার্টা হেলথ নিশ্চিত করেছে।

Advertisement

আলবার্টার চিফ মেডিকেল অফিসার ডা. ডিনা হিনসা বলেন, শনাক্তকরণ ব্যক্তি নিজেকে পৃথকীকরণ ও জনস্বাস্থ্যের অন্যান্য ব্যবস্থা অনুসরণ করেছেন। এই মুহূর্তে আর কোনো ছড়িয়ে যাওয়ার প্রমাণ নেই।

তিনি আরও বলেন, এটি মনে রাখা জরুরি যে জনস্বাস্থ্য ব্যবস্থা যে স্থানে রয়েছে তা এই রূপের বিরুদ্ধে প্রতিরক্ষামূলক এবং আমরা একে অপরকে রক্ষা করার জন্য সর্বোত্তম কাজটিই অনুসরণ করছি।

আলবার্টা হেলথ সার্ভিসেস বর্তমানে শনাক্ত ব্যক্তি যে ফ্লাইটটিতে ছিলেন, সেই ফ্লাইটের যাত্রীদের তালিকার সন্ধানে কাজ করছে।

Advertisement

ডা. ডিনা হিনসা বলেন, আমরা এই মুহূর্তে বিশেষত এমন ব্যক্তিদের অনুসরণ করছি যারা ফ্লাইটে শনাক্ত ব্যক্তির কাছের সারিগুলোতে বসেছিলেন এবং আবারও আমরা পরিস্থিতি দেখেছি এবং ঝুঁকি খুব কম বলে বিশ্বাস করি।

উল্লেখ্য, ইতোমধ্যেই যুক্তরাজ্যের সব ধরনের ফ্লাইটে নিষেধাজ্ঞা জারি করেছে কানাডা। এছাড়াও গত ১৪ দিনের মধ্যে আমেরিকা বা দক্ষিণ আফ্রিকায় থাকা কোনো ব্যক্তি আলবার্টায় প্রবেশ করলে তাকে আলবার্টা হেলথ সার্ভিসের সাথে যোগাযোগ করতে হবে এবং নতুন ধরনের কোনো লক্ষণ থাকলে তা শনাক্ত করতে সহায়তা করার জন্য কোভিড-১৯ পরীক্ষা দিতে হবে।

কানাডার স্বাস্থ্যখাতের নিয়ন্ত্রক সংস্থা ফেডারেল পাবলিক হেলথ এজেন্সি এক বিবৃতিতে জানিয়েছে, যুক্তরাজ্যে চিহ্নিত হওয়া করোনাভাইরাসের নতুন প্রকৃতি ভ্যাকসিনের কার্যকারিতাকে প্রভাবিত করতে পারে না। এমনকি এটি মারাত্মক কোনো অসুস্থতাও সৃষ্টি করতে পারে না।

বিএ/এমকেএইচ

Advertisement