আন্তর্জাতিক

ভ্যাকসিন নিতে অনাগ্রহীদের তালিকা করছে স্পেন, পাঠাবে অন্য দেশে

করোনাভাইরাসের ভ্যাকসিন নিতে অস্বীকৃতি জানানো লোকদের তালিকা করছে স্পেনের সরকার। এই তালিকা ইউরোপীয় ইউনিয়নের অন্য দেশগুলোর কাছে পাঠানো হবে বলে জানিয়েছেন স্প্যানিশ স্বাস্থ্যমন্ত্রী সালভাদর ইলা।

Advertisement

করোনায় সবচেয়ে বেশি ভুক্তভোগী দেশগুলোর মধ্যে অন্যতম স্পেন। গত সপ্তাহে ইইউ’র অনুমোদনের পর সেখানে ফাইজার-বায়োএনটেকের তৈরি ভ্যাকসিন প্রদান শুরু হয়েছে।

সোমবার এক টেলিভিশন সাক্ষাৎকারে স্প্যানিশ স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, করোনা ভ্যাকসিন জরুরি হলেও এটি বাধ্যতামূলক করা হচ্ছে না।

তিনি বলেছেন, যারা ভ্যাকসিন গ্রহণের প্রস্তাব প্রত্যাখ্যান করছে, তাদের তালিকা করা করা হবে এবং সেই তালিকা স্পেনের অন্য ইউরোপীয় অংশীদারদেরও দেওয়া হবে। সালভাদর ইলা বলেন, এই নথি সবার জন্য উন্মুক্ত হবে না এবং এর জন্য সর্বোচ্চ ডেটা সুরক্ষা নীতি অনুসরণ করা হবে।

Advertisement

এক জরিপে দেখা গেছে, গত নভেম্বরে স্পেনে ভ্যাকসিন নিতে অনাগ্রহী মানুষের হার ছিল ৪৭ শতাংশ। কিন্তু সম্প্রতি সেটি কমে দাঁড়িয়েছে ২৮ শতাংশে।

স্পেনের স্বাস্থ্যমন্ত্রী বলেন, ভ্যাকসিন না নেওয়ার সিদ্ধান্ত ভুল। কিন্তু যারা এমন সিদ্ধান্ত নিয়েছেন, আমরা তাদের সংশয় দূর করার চেষ্টা করব। ভ্যাকসিন নিলে প্রাণ বাঁচবে, এটাই করোনা মহামারি থেকে বের হওয়ার একমাত্র উপায়।

গত সোমবারই স্পেনে করোনায় মৃতের সংখ্যা ৫০ হাজার ছাড়িয়েছে। সেখানে আক্রান্ত হয়েছেন ১৮ লাখেরও বেশি মানুষ।

সংক্রমণ নিয়ন্ত্রণে দেশব্যাপী রাত্রিকালীন কারফিউ জারি করেছে স্প্যানিশ সরকার। এই বিধিনিষেধ থাকবে অন্তত আগামী মে মাসের শুরু পর্যন্ত।

Advertisement

সূত্র: বিবিসি

কেএএ/এমএস