জাতীয়

করোনায় ক্ষতিগ্রস্ত নারীদের আর্থিক সহায়তা

করোনাভাইরাসে ক্ষতিগ্রস্ত দরিদ্র নারীদের দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ ও আর্থিক সহায়তা দিয়েছে বাংলাদেশ নারী প্রগতি সংঘ (বিএনপিএস)। এ সময় প্রশিক্ষণ গ্রহণকারী নারীদের স্বাস্থ্য সুরক্ষা ও ক্ষুদ্র ব্যবসা পরিচালনায় করণীয় বিষয়ে ধারণা দেয়া হয়।

Advertisement

মঙ্গলবার (২৯ ডিসেম্বর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। রাজধানীর সিপাহীবাগে বিএনপিএসর ঢাকা পূর্ব কেন্দ্র মিলনায়তনে আয়োজিত সমাপনী অনুষ্ঠানে বক্তৃতা করেন উপ-সচিব সুয়ে মিন জু, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) কাউন্সিলর মো. আকবর হোসেন, ডিএসসিসির সহকারী স্বাস্থ্য কর্মকর্তা ডা. আবু সাদত মোহাম্মদ সালেহ, বিএনপিএসর প্রকল্প সম্বয়কারী কাজী রবিউল আলম, উন্নয়নকর্মী পলাশ আচার্য্য, নারী উদ্যোক্তা ইসমত আরা জলি, বিএনপিএসর কেন্দ্র ব্যবস্থাপক শেলীনা পারভীন, এরিয়া ম্যানেজার এস এম গোলাম মাহবুব ও ইউনিট ম্যানেজার ফাতেমা রহমান।

উপ-সচিব সুয়ে মিন জু বলেন, নারীর পিছিয়ে পড়ার আর সুযোগ নেই। এখন নারীদের সামনে এগিয়ে যাওয়ার সময়। সকল ক্ষেত্রে নারীরা প্রতিনিধিত্ব করছে। নতুন নতুন চ্যালেঞ্জিং পেশায় যুক্ত হচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী নারীকে পারিবারিক, সামাজিক ও রাষ্ট্রীয় পর্যায়ে সুযোগ তৈরি করে দেয়ার জন্য সকলকে কাজ করার আহ্বান জানান তিনি।

বক্তারা বলেন, করোনাকালে নারীদের ওপর বিভিন্ন ধরনের নেতিবাচক প্রভাব পড়েছে। প্রান্তিক নারীরা খুবই সংকটে আছেন। পরিবারের আয় কমেছে। বিশেষ করে গৃহকর্মী, গার্মেন্টসকর্মী, ক্ষুদ্র ব্যবসায়ী, মুদি দোকানি ও ফেরিওয়ালারা পুঁজি সংকটে পড়েছে। তাদের সহযোগিতার জন্য এই আর্থিক সহায়তা ও প্রশিক্ষণের আয়োজন করা হয়েছে। এতে ক্ষতিগ্রস্থ নারীদের কর্মসংস্থান সৃষ্টির পাশাপাশি তৃণমূল নারীদের আয় বৃদ্ধি পাবে বলে আশা প্রকাশ করেন তারা। এইচএস/এএএইচ/এমকেএইচ

Advertisement