জাতীয়

করোনায় মৃতদের ৪১ শতাংশ দীর্ঘমেয়াদি রোগে ভুগছিলেন

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় ২৪ জন মারা গেছেন। এদের মধ্যে পুরুষ ১৬ জন ও নারী ৮ জন। গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত ২৪ জনের মধ্যে ৪১ দশমিক ৬৭ শতাংশ অর্থাৎ ১০ জন ব্যক্তি ক্যান্সারসহ অন্যান্য দীর্ঘমেয়াদী বিভিন্ন রোগে ভুগছিলেন।

Advertisement

তাদের মধ্যে একজন উচ্চ রক্তচাপ, দুইজন ডায়াবেটিস ও কিডনি রোগ, একজন ডায়াবেটিস ও হাইপারটেনশন, তিনজন ডায়াবেটিস, হাইপারটেনশন ও হার্টের রোগ, একজন ডায়াবেটিস, হাইপারটেনশন ও অ্যাজমা এবং দুইজন ডায়াবেটিস, হাইপারটেনশন ও ক্যান্সারে ভুগছিলেন।

দেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয় গত ৮ মার্চ। এর ১০ দিন পর (১৮ মার্চ) রাজধানীর বেসরকারি এভারকেয়ার হাসপাতালে এ ভাইরাসে আক্রান্ত প্রথম রোগীর মৃত্যু হয়।

রোববার (২৭ ডিসেম্বর) পর্যন্ত মোট ৭ হাজার ৪৫২ জনের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে পুরুষ ৫ হাজার ৬৭৫ জন (৭৬ দশমিক ১৫ শতাংশ) এবং নারী এক হাজার ৭৭৭ জন (২৩ দশমিক শূন্য ৮৫ শতাংশ)। স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার অ্যান্ড কন্ট্রোল রুম সূত্রে এ সব তথ্য জানা গেছে।

Advertisement

সূত্র জানায়, বয়স বিবেচনায় করোনায় মৃত মোট ৭ হাজার ৪৫২ জনের মধ্যে ৪ হাজার ৫৮ জনের বয়স ষাটোর্ধ্ব (৫৪ দশমিক ৪৬ শতাংশ)। এছাড়া পঞ্চাশোর্ধ্ব ১ হাজার ৮৯৪ জন (২৫ দশমিক ৪২ শতাংশ), চল্লিশোর্ধ্ব ৮৭৭ জন (১১ দশমিক ৭৭ শতাংশ), ত্রিশোর্ধ্ব ৩৭৩ জন (৫ দশমিক শূন্য ১ শতাংশ), বিশোর্ধ্ব ১৫৯ (২ দশমিক ১৩ শতাংশ), দশোর্ধ্ব ৫৭ জন (শূন্য দশমিক ৭৬ শতাংশ) এবং দশ বছরের নিচে ৩৪ জন (শূন্য দশমিক ৪৬ শতাংশ)।

এমইউ/এআরএ/এমকেএইচ