আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ : ২৭ ডিসেম্বর ২০২০

প্রতিদিন কতশত ঘটনার সাক্ষী হচ্ছে বিশ্ব। এর অনেক কিছুই হয়তো আমাদের চোখে পড়ে আবার অনেক কিছুই হারিয়ে যায়। কিন্তু বিভিন্ন দেশের গুরুত্বপূর্ণ ঘটনাগুলো সম্পর্কে ধারণা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। তাই সারাদিন কোথায় কি ঘটছে সেগুলোতে অবশ্যই নজর রাখতে হবে। সে কারণেই বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া এসব ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ জাগো নিউজের পাঠকদের জন্য তুলে ধরা হলো:

Advertisement

ইরানে ১০ পর্বতারোহী নিহত, নিখোঁজ ৭ইরানে তুষারঝড়ে কমপক্ষে ১০ পর্বতারোহীর মৃত্যু হয়েছে। এছাড়া নিখোঁজ রয়েছেন আরও সাত আরোহী। স্থানীয় সময় শনিবার উত্তর তেহরানের আলবর্জ পর্বতমালায় এ দুর্ঘটনা ঘটে। নিহতদের মধ্যে রাজনীতিবিদ, শিক্ষক, চিকিৎসক ও পর্বতারোহীদের প্রশিক্ষক রয়েছেন। তেহরানের উত্তরাঞ্চলে অবস্থিত আলবর্জ পর্বতমালা আরোহীদের কাছে খুবই প্রিয়। কিন্তু গত কয়েকদিন হলো সেখানে খারাপ আবহাওয়া বিরাজ করছে। শুক্রবার সেখানে প্রায় ১০০ জনের মতো মানুষ ক্যাবল কার ভেঙে যাওয়ার কারণে উঁচু রিসোর্টে আটকা পড়েন।

যুক্তরাষ্ট্রে গোলাগুলিতে নিহত ৩যুক্তরাষ্ট্রে গোলাগুলির ঘটনায় তিনজন নিহত হয়েছে। স্থানীয় সময় শনিবার রাতে ইলিনয়েস অঙ্গরাজ্যে গোলাগুলির ঘটনায় আরও তিনজন আহত হয়েছে। এক বন্দুকধারী এলোপাতাড়ি গুলি ছুড়েছে। তবে কর্তৃপক্ষ একে লক্ষ্যহীন হামলা বলে ধারণা করছে। এক সংবাদ সম্মেলনে রকফোর্ড পুলিশের প্রধান ড্যান ও'শি জানিয়েছেন, এই হামলার সঙ্গে সম্পৃক্ত সন্দেহে একজনকে পুলিশ হেফাজতে নেওয়া হয়েছে। তিনি জানিয়েছেন, যে দু'জন গুলি চালিয়েছে তারা কিশোর।

চীনে নতুন শনাক্ত ২২, স্থানীয়ভাবে সংক্রমিত ১২চীনে নতুন ২২ জন করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে। এর মধ্যে ১২ জন স্থানীয়ভাবে সংক্রমিত হয়েছেন। আক্রান্ত অন্য ১০ জন সম্প্রতি বিদেশ থেকে দেশে ফিরেছেন। রোববার দেশটির জাতীয় স্বাস্থ্য কমিশন এক বুলেটিনে এ তথ্য নিশ্চিত করেছে। স্বাস্থ্য কমিশন জানিয়েছে, স্থানীয়ভাবে সংক্রমিতদের মধ্যে ৫ জন বেইজিংয়ের নিকটবর্তী সুয়েনি জেলার। বাকি ৭ জন দেশটির উত্তর-পূর্ব প্রদেশের লিয়াওনিংয়ের বাসিন্দা। দেশটিতে এখন পর্যন্ত ৮৬ হাজার ৯৫৫ জন করোনা আক্রান্ত হয়েছেন। এর মধ্যে মারা গেছেন ৪ হাজার ৬৩৪ জন।

Advertisement

যুক্তরাষ্ট্রে করোনায় প্রতি হাজারে একজনের মৃত্যুবিশ্বে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের এক বছর হয়ে এলো। এই সময়ের মধ্যে সারাবিশ্বে ভয়াবহ তাণ্ডব চালিয়ে যাচ্ছে প্রাণঘাতী এই ভাইরাস। তবে এখন পর্যন্ত করোনায় সবচেয়ে বিপর্যস্ত যুক্তরাষ্ট্র। করোনা সংক্রমণ ও মৃত্যুতে যুক্তরাষ্ট্রের ধারে-কাছেও নেই কোনো দেশ। যুক্তরাষ্ট্রে প্রথম করোনা সংক্রমণের বিষয়টি নিশ্চিত হওয়ার পর গত ১১ মাসের পরিসংখ্যান বলছে, দেশটিতে প্রতি হাজারে একজন মানুষ এই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছে। যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত করোনায় প্রাণহানির সংখ্যা ৩ লাখ ৩১ হাজার ৫৬১।

ভারতে ৬ মাসে সর্বনিম্ন শনাক্তভারতে গত ছয় মাসের মধ্যে একদিনে সবচেয়ে কম করোনা রোগী শনাক্ত হয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে শনাক্ত হয়েছে ১৮ হাজার ৭৩২ জন। এ নিয়ে দেশটিতে মোট শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে এক কোটি এক লাখ ৮৭ হাজার ৮৫০ জনে। এছাড়া গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ২৭৯ জনের। এ নিয়ে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে এক লাখ ৪৭ হাজার ৬২২ জনে।

বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ছে নতুন ধরনের করোনাভাইরাসযুক্তরাজ্যে করোনাভাইরাসের যে নতুন ধরনটি পাওয়া গেছে সেটি এখন বিশ্বের আরও কয়েকটি দেশেও শনাক্ত হয়েছে। ইউরোপীয় দেশগুলোর বাইরে এই ভাইরাসটি সম্প্রতি পাওয়া গেছে কানাডা ও জাপানেও। গত কয়েকদিনে স্পেন, সুইজারল্যান্ড, সুইডেন ও ফ্রান্সে যাদের শরীরে এই নতুন ধরনের ভাইরাস শনাক্ত করা হয়েছে তাদের সঙ্গে যুক্তরাজ্য থেকে আসা মানুষজনের সংস্পর্শের বিষয়টি নিশ্চিত হওয়া গেছে। তবে কানাডার অন্টারিওতে এক দম্পতির শরীরে এই ভাইরাস শনাক্ত হলেও তারা কিভাবে আক্রান্ত হয়েছেন তা এখনও জানা যায়নি। তাদের অন্য দেশে ভ্রমণ বা ঝুঁকিতে থাকা ব্যক্তিদের সংস্পর্শে আসার ইতিহাসও পাওয়া যায়নি।

ত্রাণ বিলে স্বাক্ষর না করায় ট্রাম্পের সমালোচনায় বাইডেনযুক্তরাষ্ট্রে করোনা মহামারির অতি জরুরি ত্রাণ তহবিলের জন্য ৮৯ হাজার ২শ কোটি ডলারের বিলে ডোনাল্ড ট্রাম্প স্বাক্ষর না করায় তার সমালোচনা করেছেন নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন। ট্রাম্প স্বাক্ষর করতে রাজি না হওয়ায় শনিবার থেকে ১ কোটি ৪০ লাখ মার্কিন নাগরিকের বেকারভাতা বন্ধ হয়ে গেছে। ট্রাম্প তার দায়িত্ব প্রত্যাখ্যান করছেন বলে এক লিখিত বক্তব্যে অভিযোগ করেন বাইডেন। এখন কংগ্রেস সাময়িক সরকারি তহবিলে সম্মত না হলে আগামী মঙ্গলবার থেকে মার্কিন সরকারে আংশিক অচলাবস্থা তৈরি হতে যাচ্ছে।

Advertisement

সদস্য দেশগুলোতে সমন্বিতভাবে ভ্যাকসিন প্রদান শুরু করছে ইইউসকল সদস্য দেশগুলোতে সমন্বিতভাবে করোনাভাইরাসের ভ্যাকসিন প্রদান কার্যক্রম শুরু করতে যাচ্ছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। শনিবার ইইউ’র বিশেষ শাখা ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডের লেয়েন বলেন, সংস্থার মোট ২৭টি দেশে ফাইজার-বায়োএনটেকের ভ্যাকসিন পাঠানো হয়েছে। যুক্তরাজ্যে শনাক্ত হওয়া করোনাভাইরাসের নতুন ধরন ইউরোপের বেশ কয়েকটি দেশে পাওয়া যাওয়ার পর এই ভ্যাকসিন প্রদান কার্যক্রম শুরু হতে যাচ্ছে। ইউরোপে বসবাসরত মোট ৪৪ কোটি ৬০ লাখ মানুষ ভ্যাকসিনের আওতায় আসবে। তবে ইউরোপের কিছু দেশ শনিবার থেকেই ভ্যাকসিন প্রদান শুরু করে দিয়েছে।

মিসরে করোনা চিকিৎসার হাসপাতালে আগুন, নিহত ৭মিসরের রাজধানী কায়রোতে শনিবার করোনাভাইরাস রোগীদের চিকিৎসা দেয়া একটি প্রাইভেট হাসপাতালে ভয়াবহ অগ্নিকাণ্ডে অন্তত সাতজনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন আরও কয়েকজন। কায়রো থেকে ৩০ কিলোমিটার দূরে উত্তরপূর্বাঞ্চলের এল ওবুর নামক স্থানে মিসর আল আমাল হাসপাতালে শনিবার ভোর ৯টার দিকে আগুন লাগে। প্রাথমিক তদন্ত শেষে নিরাপত্তা ও হাসপাতাল সূত্র জানিয়েছে, বৈদ্যুতিক বিভ্রাটের কারণেই আগুনের সূত্রপাত হয়।

উন্মুক্ত হচ্ছে পম্পেই নগরীর ২ হাজার বছরের পুরনো ‘ফাস্ট ফুড’আগ্নেয়গিরির অগ্নুৎপাতে ধ্বংস হয়ে যাওয়া ইতালির পম্পেই নগরীর প্রায় ২ হাজার বছরের একটি পুরনো ‘ফাস্ট ফুড’ দোকান আগামী বছর থেকে দর্শনার্থীদের জন্য উন্মুক্ত করে দেয়া হচ্ছে। ধারণা করা হয়, টারমোপোলিয়াম নামে পরিচিত এই খাবারের দোকানটিতে স্থানীয়দের গরম খাবার ও পানীয় পরিবেশন করা হত। দোকানটিতে দেয়াল চিত্র ও মাটির পাত্র পাওয়া গেছে।

টিটিএন/এমকে/এমকেএইচ