আন্তর্জাতিক

ভারতে ৬ মাসে সর্বনিম্ন শনাক্ত

ভারতে গত ছয় মাসের মধ্যে একদিনে সবচেয়ে কম করোনা রোগী শনাক্ত হয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে শনাক্ত হয়েছে ১৮ হাজার ৭৩২ জন। এ নিয়ে দেশটিতে মোট শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে এক কোটি এক লাখ ৮৭ হাজার ৮৫০ জনে।

Advertisement

এছাড়া গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ২৭৯ জনের। এ নিয়ে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে এক লাখ ৪৭ হাজার ৬২২ জনে।

ভারতের সংবাদমাধ্যম এনডিটিভি জানায়, গত বছরের ডিসেম্বরে চীনের উহান থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ে ঘাতক ভাইরাস করোনা। এখনও বিশ্বব্যাপী তাণ্ডবে চালিয়ে যাচ্ছে এই ভাইরাস। ভারতবাসীও নাকাল করোনার তাণ্ডবে। করোনা সংক্রমণে বিশ্বে তৃতীয় অবস্থানে রয়েছে ভারত।

ভারতে একদিনে সবচেয়ে বেশি করোনা রোগী শনাক্ত হয় গত ১৭ সেপ্টেম্বর। ওই দিন দেশটিতে আক্রান্ত হন ৯৭ হাজার ৯৮৪ জন। এরপর থেকে অবশ্য সংক্রমণের হার কমতে শুরু করে দেশটিতে।

Advertisement

অন্যান্য রাজ্যের মতো ভারতের রাজধানী দিল্লিতেও কমেছে দৈনিক সংক্রমণের হার। ২৪ ঘণ্টায় সেখানে করোনা শনাক্ত হয়েছে ৬৫৫ জন, যা গত চার মাসের মধ্যে সর্বনিম্ন।

ভারতের রাজ্যগুলোর মধ্যে সবচেয়ে খারাপ অবস্থা মহারাষ্ট্রে। শুধু মহারাষ্ট্রেই ১৯ লাখের বেশি মানুষ আক্রান্ত হয়েছে। সেখানে মৃত্যু হয়েছে ৪৯ হাজার ১৮৯ জনের। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৬০ জনের। এছাড়া নতুন করে শনাক্ত হয়েছে দুই হাজার ৮৫৪ জন। এছাড়া কর্ণাটক, অন্ধ্র প্রদেশ, তামিল নাড়ু এবং কেড়ালায়ও করোনা ভয়াবহ রূপ ধারণ করেছে।

এদিকে, করোনার নতুন ধরনের প্রকোপ রুখতে ভারতের জাতীয় কার্যনির্বাহী কমিটি বৈঠক করেছে। ইতোমধ্যে যুক্তরাজ্য ফেরত ৫০ জনের নমুনা সংগ্রহ করে ল্যাবরেটরিতে পাঠানো হয়েছে। এছাড়া গত এক মাস ধরে যুক্তরাজ্য ফেরত যাত্রীদের শনাক্তে কাজ করছেন বিভ্ন্নি জেলার দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা।

ইএ/এমএস

Advertisement