আন্তর্জাতিক

একদিন আগেই টিকা প্রয়োগ শুরু হাঙ্গেরি ও স্লোভাকিয়ায়

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সদস্য রাষ্ট্র হিসেবে প্রথম করোনার টিকা প্রয়োগ শুরু করেছে পূর্ব ইউরোপের দুই দেশ হাঙ্গেরি ও স্লোভাকিয়া।

Advertisement

স্লোভাকিয়ায় প্রথম টিকাদান কার্যক্রম শুরু হয় পশ্চিমাঞ্চলীয় শহর নিট্রার ফ্যাকাল্টি হাসপাতালে। শনিবার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় প্রকাশিত এক ফেসবুক পোস্টে এ বিষয়ে নিশ্চিত করা হয়।

অন্যদিকে হাঙ্গেরিতে প্রথম টিকাদান কার্যক্রম শুরু হয় রাজধানী বুদাপেস্টের উপকণ্ঠে অবস্থিত সাউথ পেস্ট হাসপাতালে। প্রাথমিকভাবে এ কর্মসূচি মূলত স্বাস্থ্যকর্মীদের মাঝে সীমাবদ্ধ রাখা হয়েছে। হাঙ্গেরির মানবসম্পদমন্ত্রী মিকলোস কাসলার এক প্রেস বিবৃতে দেশটির টিকাদান কার্যক্রম শুরুর বিষয়টি নিশ্চিত করেছেন।

উল্লেখ্য, গত ২১ ডিসেম্বর ইউরোপিয়ান মেডিসিনস অ্যাজেন্সি ফাইজার ও বায়োএনটেক উদ্ভাবিত করোনার টিকাকে আনুষ্ঠানিকভাবে ব্যবহারের অনুমোদন দেয়। ইউরোপিয়ান কমিশনের বর্তমান প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লিয়েন এক টুইট বার্তায় এ মাসের ২৭ থেকে ২৯ তারিখের মধ্যে যেকোনো একদিন গোটা ইউরোপীয় ইউনিয়নে আনুষ্ঠানিকভাবে করোনার টিকাদান কর্মসূচি শুরুর কথা উল্লেখ করেছিলেন।

Advertisement

তিনি ইইউ সদস্যভুক্ত ২৭টি দেশকে একই দিনে টিকাদান কার্যক্রম শুরু করার আহ্বান জানান। যার ধারাবাহিতকতায় আজ থেকে ইউরোপীয় ইউনিয়নের অন্তর্ভুক্ত রাষ্ট্রগুলোতে টিকাদান কার্যক্রম শুরু করার কথা ছিল। তবে সবাইকে অবাক করে একদিন আগেই কার্যক্রম শুরু করে পূর্ব ইউরোপের প্রতিবেশী এ দুই দেশ। হঠাৎ করে হাঙ্গেরি ও স্লোভাকিয়া কেন এ ধরনের সিদ্ধান্ত নিল সে বিষয়ে অবশ্য দেশ দুটির পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে কোনো কিছু জানানো হয়নি।

ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লিয়েন বলেছেন, চূড়ান্তভাবে করোনা নির্মূল করতে হলে কোনো একটি স্থানের শতকরা ৬৫ থেকে ৭০ ভাগ মানুষের শরীরে করোনা প্রতিরোধে কার্যকরী অ্যান্টিবডির উপস্থিতি থাকতে হবে। এরই অংশ হিসেবে তিনি ধাপে ধাপে ইউরোপিয়ান ইউনিয়নের সদস্য রাষ্ট্রগুলো থেকে কমপক্ষে ৪৫০ মিলিয়ন মানুষকে ভ্যাসকিনেশনের আওতায় আনার ঘোষণা দিয়েছেন।

ইউরোপিয়ান ইউনিয়ন ইতোমধ্যে ফাইজার, মডার্না, জ্যানসেন ফার্মাসিউটিক্যাল এনভি, কিউরভ্যাক, অ্যাস্ট্রোজেনকা, সানোফি, গ্ল্যাক্সোস্মিথ ক্লাইনসহ ভ্যাকসিন সরবরাহকারী প্রতিষ্ঠানগুলোর সাথে ৩০০ মিলিয়ন ডোজের টিকা ক্রয়ের অগ্রিম চুক্তি স্বাক্ষর করে রেখেছে। এর অংশ হিসেবে ফাইজার ও বায়োএনটেকের কাছ থেকে ১০০ মিলিয়ন এবং মডার্নার কাছ থেকে ১৮০ মিলিয়ন ডোজ টিকা ক্রয়ের ঘোষণা দিয়েছে ইউরোপিয়ান ইউনিয়ন।

ফাইজার ও বায়োএনটেক ইতোমধ্যে ইউরোপিয়ন ইউনিয়নের সদস্য রাষ্ট্রগুলোর কাছে প্রথম ১০ হাজার ডোজের টিকা পৌঁছে দিয়েছে। আজ থেকে আনুষ্ঠানিকভাবে ইউরোপিয়ান ইউনিয়নের সদস্য বিভিন্ন দেশ টিকাদান কার্যক্রম শুরু করবে। ফাইজারের পর আগামী মাসের ছয় তারিখের মধ্যে মডার্না উদ্ভাবিত করোনার টিকাকেও আনুষ্ঠানিকভাবে অনুমোদনের বিষয়ে সিদ্ধান্ত প্রদান করবে ইউরোপিয়ান মেডিসিনস অ্যাজেন্সি।

Advertisement

বিএ/এমএস