আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ : ২৬ ডিসেম্বর ২০২০

বিশ্বের নানা প্রান্তে প্রতিদিন অসংখ্য ঘটনা ঘটছে। একদিকে বিভিন্ন দেশে ভ্যাকসিন কার্যক্রম শুরু হওয়ায় আশার আলো দেখা দিয়েছে। অন্যদিকে নতুন ধরনের করোনা সংক্রমণে প্রাণহানি বেড়েই চলছে। আজ সারাদিন বিশ্বের বিভিন্ন ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ জাগো নিউজের পাঠকদের জন্য তুলে ধরা হলো:

Advertisement

আট কোটি ছাড়াল করোনা সংক্রমণ বিশ্বজুড়ে করোনা সংক্রমণের লাগাম টানা যাচ্ছে না। প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। এর মধ্যেই করোনায় সংক্রমণ আট কোটি ছাড়িয়ে গেছে। ওয়ার্ল্ডোমিটারের পরিসংখ্যান বলেছে, বিশ্বে এখন পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা ৮ কোটি দুই লাখ ৮১ হাজার ১৫৪। করোনা সংক্রমণে ইতোমধ্যেই প্রাণ হারিয়েছেন ১৭ লাখ ৫৯ হাজার ১৩১ জন। তবে করোনা থেকে সুস্থ হওয়ার সংখ্যাও কম নয়। এখন পর্যন্ত সারাবিশ্বে পাঁচ কোটি ৬৫ লাখ ৪৯ হাজার ৭১৭ জন করোনাকে জয় করে বাড়ি ফিরে গেছে।

ইতালিতে করোনার দ্বিতীয় ঢেউ বেশি প্রাণঘাতীইতালিতে করোনাভাইরাস মহামারির প্রথম ঢেউয়ের চেয়ে দ্বিতীয়টি আরও বেশি প্রাণঘাতী হয়ে উঠেছে। প্রথম ঢেউয়ে দেশটিতে যত মানুষ মারা গিয়েছিলেন, দ্বিতীয় ঢেউ ভেঙে দিয়েছে সেই রেকর্ড। দেশটির আন্তর্জাতিক রাজনৈতিক গবেষণা ইনস্টিটিউটের (আইএসপিআই) তথ্যমতে, প্রথম পর্যায়ে সংক্রমণের শিখরে থাকা অবস্থায় দেশটিতে গত ২১ ফেব্রুয়ারি থেকে ৩১ আগস্টের মধ্যে করোনায় প্রাণ হারিয়েছিলেন ৩৫ হাজার ৩৭৬ জন। তবে দ্বিতীয় পর্যায়ে গত ১ সেপ্টেম্বর থেকে ২৫ ডিসেম্বরের মধ্যেই মারা গেছেন অন্তত ৩৫ হাজার ৪১৭ জন।

উগান্ডা-কঙ্গো সীমান্তে নৌকাডুবি, ২৬ জনের মৃত্যুআফ্রিকার দেশ উগান্ডা এবং গণপ্রজাতন্ত্রী কঙ্গো সীমান্তে অবস্থিত আলবার্ট লেকে একটি নৌকাডুবির ঘটনায় কমপক্ষে ২৬ জন নিহত হয়েছে। স্থানীয় এক কর্মকর্তা সংবাদ সংস্থা এএফপিকে জানিয়েছেন, খারাপ আবহাওয়ার কারণে ওই দুর্ঘটনা ঘটেছে। আশরাফ ওরোমো নামের ওই কর্মকর্তা জানিয়েছেন, দুর্ঘটনার সময় নৌকাটিতে কয়েক ডজন যাত্রী ছিল। দুর্ঘটনার পর কমপক্ষে ২১ জনকে ঘটনাস্থল থেকে উদ্ধার করা সম্ভব হয়েছে।

Advertisement

ধারণার চেয়েও দ্রুত যুক্তরাষ্ট্রকে ছাড়িয়ে যাবে চীনপূর্বধারণার চেয়েও দ্রুত যুক্তরাষ্ট্রকে হটিয়ে বিশ্বের বৃহত্তম অর্থনীতির দেশ হতে চলেছে চীন। পশ্চিমাদের তুলনায় করোনাভাইরাস মহামারি ভালোভাবে মোকাবিলা করছে চীনারা। এর জেরেই পূর্বনির্ধারিত সময়ের পাঁচ বছর আগে মার্কিনিদের ছাড়িয়ে যাচ্ছে তারা। যুক্তরাজ্যভিত্তিক অর্থনৈতিক পরামর্শক সংস্থা সেন্টার ফর ইকোনমিকস অ্যান্ড বিজনেস রিসার্চ (সিইবিআর) এ তথ্য জানিয়েছে। শনিবার সিইবিআরের এক প্রতিবেদনে বলা হয়েছে, ২০২৮ সালেই বর্তমান বিশ্বের বৃহত্তম ও দ্বিতীয় বৃহত্তম অর্থনীতি পরস্পরের সঙ্গে জায়গা বদল করবে। সংস্থাটির হিসাবে, ২০২৩ সালের মধ্যে চীন উচ্চআয়ের দেশ হিসেবে প্রতিষ্ঠিত হবে। ২০৩৫ সালেও বিশ্বের বৃহত্তম অর্থনীতির খেতাব থাকবে তাদের দখলে।

ইউরোপের ৮ দেশে নতুন ধরনের করোনা সংক্রমণইউরোপের আটটি দেশে নতুন ধরনের করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে। ইউরোপে বিশ্ব স্বাস্থ্য সংস্থার আঞ্চলিক পরিচালক হানস ক্লুগ এ খবর জানিয়েছেন। টুইটারে এক পোস্টে ক্লুগ লিখেছেন, ‘ইউরোপিয়ান অঞ্চলের আটটি দেশে কোভিড-১৯ এর নতুন ভ্যারাইটি ভিওসি-২০২০১২/০১ শনাক্ত করা হয়েছে।’ এই ভ্যারাইটি কোভিড-১৯ এর চেয়ে দ্রুত ছড়ায় এবং অপেক্ষাকৃত কম বয়সীদের সংক্রমিত করে। এর প্রভাব নিরূপণে গবেষণা চলমান রয়েছে, এ সময়ে সতর্কতা অত্যন্ত জরুরি। তাই সামাজিক দূরত্ব বজায় রাখা, মাস্ক পরা ও ভিড় এড়িয়ে চলাসহ বিদ্যমান সুরক্ষা ব্যবস্থা জোরদারের আহ্বান জানানো হয়েছে।

ভ্যাকসিন নিলেন সৌদি প্রিন্স সালমানসৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান শুক্রবার ফাইজারের ভ্যাকসিন গ্রহণ করেছেন। সৌদি নাগরিকদের ভ্যাকসিন সরবরাহ এবং ভ্যাকসিন কর্মসূচি নিয়ে ক্রমাগত অনুপ্রেরণা দিয়ে যাওয়ায় প্রিন্স সালমানের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন স্বাস্থ্যমন্ত্রী ডা. তৌফিক আল রাবিয়াহ। এ পর্যন্ত বিশ্বের বেশ কয়েকটি দেশের রাষ্ট্রপ্রধান করোনাভাইরাসের ভ্যাকসিন গ্রহণ করেছেন। এ তালিকায় যোগ দিলেন এই ক্রাউন প্রিন্স। এর আগে গত সপ্তাহে টেলিভিশনের লাইভ প্রোগ্রামে ভ্যাকসিন গ্রহণ করেছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। অপরদিকে, চলতি সপ্তাহের শুরুতে ভ্যাকসিন নিয়েছেন যুক্তরাষ্ট্রের নব-নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন।

কাবুলে ৩ দফা বিস্ফোরণ, ২ পুলিশ নিহতআফগানিস্তানের রাজধানী কাবুলে কয়েক দফা বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে দুই পুলিশ সদস্য নিহত হয়েছে। স্থানীয় সময় শনিবার সকালে তিনবার বিস্ফোরণের ঘটনা ঘটেছে। পুলিশের মুখপাত্র ফেরদৌস ফারামার্জ জানিয়েছেন, কাবুলে পুলিশের পিক-আপ ট্রাকে যুক্ত করে রাখা বোমা বিস্ফোরণে দুই পুলিশ নিহত হয়েছে। ওই বিস্ফোরণে এক বেসামরিক নাগরিকও আহত হয়েছে বলে উল্লেখ করা হয়েছে। ফারামার্জ জানিয়েছেন, কাবুলের পশ্চিমাঞ্চলীয় জেলায় পুলিশের আরও একটি পিক-আপে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। ওই বিস্ফোরণে নিরাপত্তা বাহিনীর আরও দুই সদস্য আহত হয়েছে।

Advertisement

করোনার নতুন ধরন সম্পর্কে যা জানা গেলগত কয়েক সপ্তাহে বিশ্বের বিভিন্ন স্থানে করোনাভাইরাসের তিনটি নতুন ধরন শনাক্ত হয়েছে। বলা হচ্ছে, নতুন ধরনগুলো মূল ভাইরাসটির চেয়ে অনেক বেশি সংক্রামক। তবে এটি বেশি প্রাণঘাতী বা ভ্যাকসিনের সঙ্গে ভিন্ন প্রতিক্রিয়া দেখাবে, এমন কোনও প্রমাণ এখনও পাওয়া যায়নি। তারপরও বাড়তি সতর্কতাস্বরূপ বেশ কিছু দেশ সীমান্তে কড়াকড়ি আরোপ করেছে। ভাইরাসের রূপান্তর নতুন কিছু নয়। এটি বহুদিন ধরে মানুষের মধ্যে সংক্রমিত হওয়ার পথে ক্রমাগত পরিবর্তিত হয়। একারণে করোনাভাইরাসের নতুন ধরন আবিষ্কারে অবাক হননি গবেষকরা। তবে ভাইরাসের রূপান্তর কোথায় ঘটবে, কোন ধরনের রূপান্তরে সেটি বেশি প্রাণঘাতী বা সংক্রামক হয়ে উঠবে, অথবা প্রচলিত চিকিৎসা ব্যবস্থার বিরুদ্ধে প্রতিরোধ গড়বে- এসব ধারণা করা বেশ কঠিন।

ভারতে করোনার অতিসংক্রামক ধরন মিলেছিল মার্চেইযুক্তরাজ্যে করোনাভাইরাসের যে নতুন ধরন (রূপান্তরিত রূপ) শনাক্ত হয়েছে, ভারতে অনেকটা একটি প্রকৃতির ধরন পাওয়া গিয়েছিল গত মার্চ মাসেই। সম্প্রতি এই দাবি করেছেন, দেশটির বৈজ্ঞানিক ও শিল্প গবেষণা কাউন্সিলের (সিএসআইআর) ইনস্টিটিউট অব জিনোমিক্স অ্যান্ড ইন্টিগ্রেটিভ বায়োলজির (আইজিআইবি) পরিচালক অনুরাগ আগারওয়াল। এই গবেষক বলেন, ভারতে যখন করোনা মহামারি ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছিল, তখনই একটি অতিসংক্রামক ধরন শনাক্ত হয়। অর্থাৎ, গত মার্চ থেকে মে মাসের মধ্যে এমন একটি ধরন ছড়িয়েছিল ভারতে। তবে করোনার সেই নতুন ধরন ভারতে বেশিদিন টেকেনি। আইজিআইবি পরিচালক বলেছেন, জুন মাসের মধ্যেই ভারত থেকে নতুন ধরনটি নির্মূল হয়ে যায় এবং এটি বেশি মানুষের মধ্যে ছড়াতে পারেনি।

ইংল্যান্ডে ৮৫ জনে একজন আক্রান্ত, ভ্যাকসিনে অনীহানতুন ধরনের করোনাভাইরাস ব্রিটেনে দ্রুত ছড়িয়ে পড়ছে। সংক্রমণ এত দ্রুত বাড়ছে যে, সরকারি হিসাবেই ইংল্যান্ডে এখন প্রতি ৮৫ জনের মধ্যে একজন আক্রান্ত হচ্ছে। গত এক সপ্তাহে নতুন করে আক্রান্তের সংখ্যা প্রায় এক লাখের বেশি। সবচেয়ে বেশি সংক্রমণ হচ্ছে লন্ডনে। কিন্তু লন্ডনের স্বাস্থ্য কর্মীরা বলছেন, সংক্রমণের ভীতি বাড়লেও মানুষের মধ্যে ভ্যাকসিন গ্রহণের আগ্রহ দেখা যাচ্ছে না। লোকজনকে ভ্যাকসিন গ্রহণের আহ্বান জানানো হলেও তেমন একটা সাড়া পাওয়া যায়নি।

টিটিএন/জেআইএম