বিনোদন

‘বিটিভিকে সমৃদ্ধ করেছেন আলী যাকের’

‘কিছুদিন আগে আমাদের ছেড়ে গেলেন আলী যাকের। এদেশের অভিনয়ের বরেণ্য মানুষ ছিলেন তিনি। মঞ্চ, টিভি; সবখানেই দাপটের সঙ্গে কাজ করেছেন। তিনি বিটিভিকে সমৃদ্ধ করেছেন তার অভিনয় দিয়ে। তার অভিনীত বহু নাটক বিটিভিতে সুপারহিট হয়েছে। তার প্রতি শ্রদ্ধা জানাই।’

Advertisement

বাংলাদেশ টেলিভিশন ২৫ ডিসেম্বর ৫৬ বছরে পা রাখবে। সরকারি এই চ্যানেলটির ৫৫ বছর পূর্তি উপলক্ষে এক সংবাদ সম্মেলনে আলী যাকেরকে স্মরণ করে এভাবেই সম্মান জানান সরকারি প্রতিষ্ঠানটির মহাপরিচালক এসএম হারুন-অর-রশীদ।

তিনি আরও বলেন, ‘একে এক সব গুণী মানুষেরা আমাদের ছেড়ে চলে যাচ্ছেন। গতকাল (২৩ ডিসেম্বর) রাতে খবর পেলাম বন্ধু অভিনেতা ও নাট্যকার-পরিচালক মান্নান হীরা চলে গেছেন। বর্তমানে আব্দুল কাদের সাহেব খুবই অসুস্থ। খবর পেয়েছি বরেণ্য অভিনেতা আসাদুজ্জামান নূরও অসুস্থ। তাদের জন্য বিটিভির পরিবারের পক্ষ থেকে প্রার্থনা করছি।’

আজ ২৪ ডিসেম্বর বিটিভির রামপুরার কার্যালয়ে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সেখানে মহাপরিচালক ছাড়াও উপস্থিত ছিলেন বিটিভির অনুষ্ঠান ও পরিচালনা পরিচালক জগদীশ এষ, উপ-মহাপরিচালক (অনুষ্ঠান) ড. তাসমিনা আহমেদ, উপ-মহাপরিচালক (বার্তা) অনুপ খাস্তগীর, ঢাকা কেন্দ্রের জেনারেল ম্যানেজার নাসির মাহমুদসহ দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ও প্রযোজকবৃন্দ।

Advertisement

প্রসঙ্গত, বরেণ্য অভিনেতা আলী যাকের আর গেল ২৭ নভেম্বর ৬টা ৪০ মিনিটে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। তিনি অনেকদিন ধরেই ক্যান্সারে আক্রান্ত ছিলেন।

১৯৪৪ সালের ৬ নভেম্বর চট্টগ্রামের রতনপুর ইউনিয়নে জন্মগ্রহণ করেন আলী যাকের। তিনি টেলিভিশন ও মঞ্চ নাটকে সমান জনপ্রিয়। ‘বহুব্রীহি’, ‘আজ রবিবার’সহ বহু নাটকে তার অভিনয়ের মুন্সিয়ানা দর্শকের হৃদয় ছুঁয়েছে। মঞ্চেও আলী যাকের এক জাঁদরেল অভিনেতার নাম।

একই সঙ্গে দেশীয় বিজ্ঞাপনশিল্পের একজন পুরোধা ব্যক্তিত্ব আলী যাকের। বাংলাদেশের বিজ্ঞাপনী সংস্থা এশিয়াটিক থ্রিসিক্সটির কর্ণধার তিনি। তার সহধর্মিণী সারা যাকেরও একজন অভিনেত্রী। তাদের ছেলে ইরেশ যাকের অভিনেতা ও প্রযোজক হিসেবে সমাদৃত। মেয়ে শ্রিয়া সর্বজয়া একজন আরজে হিসেবে পরিচিতি পেলেও তিনি অভিনয়ও করেছেন কিছু নাটকে।

শিল্পকলায় অবদানের জন্য ১৯৯৯ সালে বাংলাদেশ সরকার আলী যাকেরকে দেশের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মান একুশে পদকে ভূষিত করে। এছাড়া তিনি বাংলাদেশ শিল্পকলা একাডেমি পুরস্কার, বঙ্গবন্ধু পুরস্কার, মুনীর চৌধুরী পদক, নরেন বিশ্বাস পদকসহ এক জীবনে অনেক স্বীকৃতি ও ভালোবাসা জয় করেছেন।

Advertisement

এলএ/এমএস