আন্তর্জাতিক

যুক্তরাজ্যের ফ্লাইট বাতিল করল ভারতও

যুক্তরাজ্যে নতুন করোনাভাইরাস শনাক্ত হওয়ায় দেশটির সঙ্গে বিমান চলাচল বন্ধ করে দিল ভারতও। এর আগে একই কারণে জার্মানি, ফ্রান্স, ইতালি, কানাডার মতো দেশগুলো ব্রিটিশদের সঙ্গে যোগাযোগ ব্যবস্থা ছিন্ন করার ঘোষণা দিয়েছে।

Advertisement

সোমবার ভারতের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ জানিয়েছে, ২২ থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত যুক্তরাজ্য-ভারত বিমান চলাচল বন্ধ থাকবে।

সম্প্রতি যুক্তরাজ্যে নতুন প্রজাতির করোনাভাইরাস শনাক্তের খবর সামনে আসতেই বিভিন্ন দেশ বিমান চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করতে শুরু করে। ইউরোপীয় দেশগুলো ব্রিটিশ ভ্রমণকারীদের ওপর নিষেধাজ্ঞা আরোপের পর কানাডাও যুক্তরাজ্যের সঙ্গে ফ্লাইট বাতিলের ঘোষণা দেয়। সবশেষ এ তালিকায় নাম লেখাল ভারতও।

যুক্তরাজ্যের সঙ্গে প্রথম ফ্লাইট বাতিলের ঘোষণা দেয় নেদারল্যান্ডস। পরে একই পথে হাঁটতে দেখা গেছে বেলজিয়াম, ইতালি, জার্মানি ও ফ্রান্সকে।

Advertisement

রোববার রাত থেকে পরবর্তী ৪৮ ঘণ্টার জন্য যুক্তরাজ্যের সঙ্গে ফ্লাইট চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করে ফ্রান্স। সড়ক, সমুদ্র, রেল ও আকাশপথে মালামাল বহন করে নিয়ে আসা লোকজনও এ নিষেধাজ্ঞার আওতায় থাকছে বলে উল্লেখ করেছে তারা।

আয়ারল্যান্ড জানিয়েছে, রোববার মধ্যরাত থেকেই তারা প্রতিবেশী দেশটির সঙ্গে বিমানের ফ্লাইট ও ফেরি চলাচলে বিধিনিষেধ আরোপ করেছে। প্রাথমিকভাবে ৪৮ ঘণ্টা এ নিষেধাজ্ঞা জারি রাখা হবে বলে জানিয়েছেন তারা।

রোববার মধ্যরাত থেকে যুক্তরাজ্যের সঙ্গে বিমানের ফ্লাইট ও ট্রেন বন্ধ থাকবে বলে ঘোষণা দিয়েছে বেলজিয়ামও। দেশটির প্রধানমন্ত্রী আলেক্সান্ডার ডে ক্রু রাষ্ট্রায়ত্ত টেলিভিশনে দেয়া এক ভাষণে বলেছেন, এ নিষেধাজ্ঞা অন্তত ২৪ ঘণ্টা কার্যকর থাকবে। পূর্ব সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে এ পদক্ষেপ নেয়া হয়েছে উল্লেখ করে তিনি বলেন, ‘আরও পদক্ষেপ নিতে হবে কিনা তা দেখব।’

অস্ট্রিয়াও যুক্তরাজ্যের সঙ্গে ফ্লাইট বাতিলের পরিকল্পনা করছে বলে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে। অপরদিকে স্পেনের পররাষ্ট্রমন্ত্রী বলেন, তারা ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোর সঙ্গে সমন্বয়ের ভিত্তিতে যুক্তরাজ্যের সঙ্গে ফ্লাইট বন্ধের ব্যাপারে সিদ্ধান্ত নিতে চান।

Advertisement

সুইডেন জানিয়েছে, যুক্তরাজ্য থেকে তাদের দেশে প্রবেশের ক্ষেত্রে নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্ত নেওয়ার প্রস্তুতি চলছে। রোমানিয়া, লিথুয়ানিয়া, লাটভিয়া, এস্তোনিয়া, বুলগেরিয়া ও চেকপ্রজাতন্ত্রও যুক্তরাজ্যের ফ্লাইটের ওপর নিষেধাজ্ঞা দেয়ার পরিকল্পনা করছে।

গবেষকরা জানিয়েছেন, যুক্তরাজ্যে শনাক্ত হওয়া করোনাভাইরাসের নতুন প্রজাতি ৭০ শতাংশ বেশি সংক্রামক। পুরোনো প্রজাতির চেয়ে এটি আরও দ্রুত ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। তবে ভাইরাসটি খুব বেশি প্রাণঘাতী বা ভ্যাকসিনের সঙ্গে ভিন্ন প্রতিক্রিয়া দেখাবে, তেমন কোনও প্রমাণ এখনও পাওয়া যায়নি।

সূত্র: বিবিসি

কেএএ/এমকেএইচ