আন্তর্জাতিক

করোনা নিয়ে প্রতিবেদন করায় বিচারের মুখোমুখি অনশনরত চীনা সাংবাদিক

করোনাভাইরাসের উৎপত্তিস্থল চীনের উহানের পরিস্থিতি নিয়ে প্রতিবেদন করায় আটককৃত সাংবাদিক ঝ্যাং ঝ্যানের বিচার কার্যক্রম শুরু করতে যাচ্ছে চীন। এ মাসের শেষ নাগাদ বিচারের শুনানি শুরু হবে বলে জানিয়েছেন তার আইনজীবী। খবর এএফপির।

Advertisement

গত বছরের শেষ নাগাদ চীনের উহান থেকে করোনাভাইরাস প্রথম ছড়িয়ে পড়ে। তখন মহামারির খবর ধামাচাপা দেয়া ও সতর্ককারীদের মুখ বন্ধ রাখার অভিযোগ উঠেছিল বেইজিংয়ের বিরুদ্ধে।

সাবেক আইনজীবী, ৩৭ বছর বয়স্ক ঝ্যাং গত ফেব্রুয়ারিতে উহান থেকে ঘুরে এসে সামাজিক যোগাযোগ মাধ্যমে ভিডিও স্ট্রিমিংয়ে তার অভিজ্ঞতা সম্পর্কে বলেছিলেন। মহামারি পরিস্থিতি সামাল দিতে চীনা সরকারের পদক্ষেপের সমালোচনা করে প্রবন্ধও লিখেছিলেন তিনি।

এরপর গত মে মাসে ‘দ্বন্দ্ব তৈরি ও পরিস্থিতি অস্থিতিশীল করতে উস্কানি দেয়া’র অভিযোগে ঝ্যাংকে আটক করা হয়। সরকারের বিরুদ্ধে প্রতিবাদকারীদের শাস্তি দিতে এই অভিযোগের ব্যাপক ব্যবহার করে চীনা সরকার। এই অভিযোগে দায়ী ব্যক্তিকে সর্বোচ্চ পাঁচ বছর পর্যন্ত কারাদণ্ডের বিধি রয়েছে।

Advertisement

আগামী ২৮ ডিসেম্বর সাংহাইয়ের একটি আদালতে ঝ্যাংয়ের বিচারের শুনানি শুরুর নোটিশ পেয়েছেন বলে জানিয়েছেন তার আইনজীবী।

আইনজীবী আরও জানান, কারারুদ্ধ অবস্থায় গত জুন থেকে অনশন শুরু করেছেন ঝ্যাং। তবে কর্তৃপক্ষ নাকের টিউবের মাধ্যমে তাকে খাবার গ্রহণে বাধ্য করছে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে তার আইনজীবীর একটি নোট ছড়িয়ে পড়েছে যেখানে তিনি লিখেছেন, ঝ্যাংয়ের স্বাস্থ্যের অবস্থা খুবই খারাপ এবং তিনি মাথাব্যথায় ভুগছেন।

নোটে আইনজীবী লিখেছেন, ‘২৪ ঘণ্টা অনশনে থেকে তিনি (ঝ্যাং) এখন অন্যের সহযোগীতায় বাথরুমে যাচ্ছেন। তিনি মানসিকভাবে বিধ্বস্ত বোধ করছেন, যেন প্রতিটা দিনই যন্ত্রণায় কাটছে। তিনি বলেছেন তার শারীরিক দূরাবস্থা সহ্যের বাইরে চলে যাচ্ছে।’

Advertisement

উহান সম্পর্কে প্রতিবেদন করায় এ বছরের শুরুতে চীনে যে চারজন সাংবাদিককে আটক করা হয়েছিল ঝ্যাং তাদের মধ্যে একজন।

এমকে/জেআইএম